X
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪
১৩ বৈশাখ ১৪৩১

সেপ্টেম্বরে বাংলাদেশে হচ্ছে না ‘বঙ্গবন্ধু’র কাজ

বিনোদন রিপোর্ট
২৯ আগস্ট ২০২১, ১৮:০২আপডেট : ২৯ আগস্ট ২০২১, ১৯:৪০

বাংলাদেশ ও ভারতের রাষ্ট্রীয় পৃষ্ঠপোষকতায় নির্মিতব্য চলচ্চিত্র ‘বঙ্গবন্ধু’র প্রথম লটের কাজ শেষ হয়েছে গত এপ্রিলে। এরপর ক্যামেরা গুটিয়ে নিয়েছেন এর পরিচালক বলিউড নির্মাতা শ্যাম বেনেগাল। তখনই জানিয়েছিলেন, পরবর্তী কাজ হবে বাংলাদেশে। 

সূচিতে রাখা হয়েছিল চলতি বছরের সেপ্টেম্বর ও অক্টোবর মাস। তবে সেই পরিকল্পনায় পরিবর্তন এসেছে। বাংলাদেশের আগে কলকাতায় হবে দ্বিতীয় লটের কাজ। কিন্তু করোনায় আপাতত সে পরিকল্পনাও ঠিকমতো এগোচ্ছে না। জানা গেছে, সেপ্টেম্বরে শুরু হচ্ছে না কাজ। এটি হতে আরও সময় লাগবে। 

ছবি সংশ্লিষ্ট একাধিক ব্যক্তি বিষয়টি নিশ্চিত করেছেন। এ কারণে চলচ্চিত্রের শিল্পীরাও অন্য ছবির জন্য শিডিউল দিয়ে দিচ্ছেন।

চলচ্চিত্রটির মূল চরিত্র বঙ্গবন্ধু ভূমিকায় থাকা আরিফিন শুভ ‘নূর’ ছবির জন্য পুরো সেপ্টেম্বর মাস সময় দিয়েছেন। আগামী ৭ থেকে শুরু হয়ে এটি চলবে ২০ দিন। আর শেখ হাসিনা চরিত্রে থাকা নুসরাত ফারিয়া গিয়াসউদ্দিন সেলিমের নতুন ছবি ‘গুনিন’-এ চুক্তিবদ্ধ হয়েছেন। যার শুটিং শুরু হবে আগামী অক্টোবরের প্রথম সপ্তাহে।

এদিকে, সম্প্রতি ভারতীয় গণমাধ্যমে শ্যাম বেনেগাল বলেন, ‘‘গুরুত্বপূর্ণ দৃশ্যগুলোর শুটিং হয়ে গেছে। বলা যায় শুটিং প্রায় শেষ। আমরা পরিকল্পনা করে বসে আছি। সবকিছু নির্ভর করছে করোনার ওপর। তাই পরিস্থিতি অনুযায়ী আমরা কাজ করবো। করোনার কারণে নানান নিষেধাজ্ঞা আছে। এসব নিষেধাজ্ঞা উঠে গেলে আমরা আবার কাজে ঝাঁপিয়ে পড়বো।’’

বঙ্গবন্ধু শুভ ও শেখ হাসিনার ভূমিকায় ফারিয়া ছাড়াও তাজউদ্দীন আহমদ চরিত্রে রিয়াজ আহমেদ এবং বঙ্গবন্ধুর স্ত্রী ফজিলাতুন নেছা মুজিবের ভূমিকায় অভিনয় করছেন নুসরাত ইমরোজ তিশা।

অন্যান্য গুরুত্বপূর্ণ চরিত্রে দেখা যাবে, খায়রুল আলম সবুজ (লুৎফর রহমান), দিলারা জামান (সাহেরা খাতুন), সায়েম সামাদ (সৈয়দ নজরুল ইসলাম), শহীদুল আলম সাচ্চু (এ কে ফজলুল হক), প্রার্থনা দীঘি (ছোট রেনু), রাইসুল ইসলাম আসাদ (আবদুল হামিদ খান ভাসানী), গাজী রাকায়েত (আবদুল হামিদ), তৌকীর আহমেদ (সোহরাওয়ার্দী), সিয়াম আহমেদ (শওকত মিয়া) ও মিশা সওদাগরকে (জেনারেল আইয়ুব খান)।

ছবিটি ২০২১ সালেই মুক্তি দেওয়ার পরিকল্পনা দুই রাষ্ট্রের। বাংলাদেশের স্থপতি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবনী নিয়ে নির্মিত এ চলচ্চিত্রটি হতে যাচ্ছে এখন পর্যন্ত সবচেয়ে বড় ক্যানভাসের কাজ।

/এম/এমওএফ/
সম্পর্কিত
ঈদ শুভেচ্ছায় যা বলছেন তারকারা
ঈদ শুভেচ্ছায় যা বলছেন তারকারা
নুসরাত ফারিয়ার সঞ্চালনায় রুনা লায়লা
নুসরাত ফারিয়ার সঞ্চালনায় রুনা লায়লা
সুস্থ হয়ে কাজে ফিরলেন নুসরাত ফারিয়া
সুস্থ হয়ে কাজে ফিরলেন নুসরাত ফারিয়া
অভিনেতার শোকে থতমত শহরে অচেতন নায়িকা
অভিনেতার শোকে থতমত শহরে অচেতন নায়িকা
বিনোদন বিভাগের সর্বশেষ
কানের ধ্রুপদি বিভাগে শ্যাম বেনেগালের ‘মন্থন’
কান উৎসব ২০২৪কানের ধ্রুপদি বিভাগে শ্যাম বেনেগালের ‘মন্থন’
এগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
ঈদের ছবিএগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
সাদি মহম্মদ স্মরণে ‘রবিরাগ’র বিশেষ আয়োজন
সাদি মহম্মদ স্মরণে ‘রবিরাগ’র বিশেষ আয়োজন
আমরা সবাই ফেরেশতা, বাস করি বেহেশতে: রায়হান রাফী
আমরা সবাই ফেরেশতা, বাস করি বেহেশতে: রায়হান রাফী
প্রেম নাকি বিয়ে, মুখ খুললেন ইলিয়ানা
প্রেম নাকি বিয়ে, মুখ খুললেন ইলিয়ানা