X
শনিবার, ২০ এপ্রিল ২০২৪
৬ বৈশাখ ১৪৩১

মঞ্চে উঠলো ক্লাসোড্রামার প্রথম প্রযোজনা

বিনোদন রিপোর্ট
১২ সেপ্টেম্বর ২০২১, ০০:৩০আপডেট : ১২ সেপ্টেম্বর ২০২১, ০০:৩০

মহামারির এই সময়ে সামাজিক ব্যবধানের নামে যখন জেনেছি মানুষ তার চিবুকের কাছেও ভীষণ অচেনা ও একা, তখনই বাস্তবতার বিম্বিত রূপ দিতে মঞ্চে উঠেছে ক্লাসোড্রামার উদ্যোগে ‘এন অ্যানিমি অব দ্য পিপল’। 

হেনরিক ইবসেনের এই গল্প নরওয়ের এক ছোট্ট শহরকে ঘিরে। এই শহরের অর্থনীতির মূল চালিকাশক্তি এক পানি প্রকল্প। এই প্রকল্পকে ঘিরেই মুখোমুখি অবস্থানে ডাক্তার স্টকম্যান ও তার ভাই নগরপিতা পিটার স্টকম্যান। এ যেন সংখ্যাগরিষ্ঠ স্বার্থবাদী মানুষের সাথে একা নির্ভীক মানুষের লড়াই। ডাক্তার স্টকম্যান যেমন একদিকে নগরের মানুষের স্বার্থে পানি পরীক্ষাসহ যাবতীয় পদক্ষেপ হাতে নিলেন, সেই সময়েই নগরপিতা পিটার স্টকম্যান দাঁড়িয়ে গেলেন ক্ষমতার ছড়ি হাতে। 

জনতার রোষানল, ক্ষমতার দাপট উপেক্ষা করে শত জনসমর্থন হারিয়েও ডাক্তার থামলেন না, গুটিকয়েক লোক নিয়ে তার বিপ্লব চালিয়ে গেলেন। বাস্তব জীবনের অভিজ্ঞতায় তিনি আবিষ্কার করলেন- দুঃসময়ে যে একা দাঁড়াবার ক্ষমতা রাখে, পৃথিবীতে সেই মানুষই প্রকৃত ক্ষমতাশালী ও শক্তিধর।

৬ মাস অভিনয় কর্মশালা শেষে অংশগ্রহণকারীদের নিয়ে এমনই এক গল্প বলেছে ক্লাসোড্রামার ১ম প্রযোজনা। শুক্রবার (১০ সেপ্টেম্বর) সন্ধ্যায় বাংলাদেশ শিল্পকলা একাডেমির স্টুডিও থিয়েটার হলে প্রদর্শিত হয়েছে নাটকটি। নির্দেশনা দিয়েছেন রাগীব নাঈম। এর বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন শাহরিয়ার আবির, মুনিরা মাহজাবিন মিমো, বহ্নিশিখা ঠাকুর, তাহিনুল মান্নান তাহিন, মাসউদ আহমেদ, প্রান্ত দাস, উম্মে মারিয়াম প্রমুখ।

মঞ্চে উঠলো ক্লাসোড্রামার প্রথম প্রযোজনা উদ্বোধনী অনুষ্ঠানে ঢাকা বিশ্ববিদ্যালয়ের থিয়েটার অ্যান্ড পারফরম্যান্স স্টাডিজ বিভাগের শিক্ষক ড. ইস্রাফিল শাহীন উপস্থিত ছিলেন। সভাপতিত্ব করেন আর্ট হাউজের চেয়ারপার্সন অভিনেতা সাফওয়ান মাহমুদ। 

শনিবার (১১ সেপ্টেম্বর) সমাপনী আয়োজনের মাধ্যমে ওয়ার্কশপে অংশগ্রহণকারীদের মাঝে সনদপত্র প্রদান করেন অভিনেত্রী ওয়াহিদা মল্লিক জলি।

/সিএ/এমএম/
সম্পর্কিত
বিনোদন বিভাগের সর্বশেষ
জাপানি ছবির দৃশ্য নিয়ে কানের অফিসিয়াল পোস্টার
কান উৎসব ২০২৪জাপানি ছবির দৃশ্য নিয়ে কানের অফিসিয়াল পোস্টার
১৬ বছর ধরে পুনরুদ্ধার করা ‘নেপোলিয়ন’ দেখাবে কান
কান উৎসব ২০২৪১৬ বছর ধরে পুনরুদ্ধার করা ‘নেপোলিয়ন’ দেখাবে কান
এই জন্মদিনে আরেক সিনেমার ঘোষণা
এই জন্মদিনে আরেক সিনেমার ঘোষণা
ভোট দিতে এসে কেউ উৎফুল্ল, অনেকেই ক্ষুব্ধ!
চলচ্চিত্র শিল্পী সমিতির নির্বাচনভোট দিতে এসে কেউ উৎফুল্ল, অনেকেই ক্ষুব্ধ!
দেয়ালের দেশ: মন খারাপ করা সিনেমা
সিনেমা সমালোচনাদেয়ালের দেশ: মন খারাপ করা সিনেমা