X
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪
১৩ বৈশাখ ১৪৩১

কবি শিমুল খান, চলছে উপন্যাসেরও প্রস্তুতি!

বিনোদন রিপোর্ট
১৮ সেপ্টেম্বর ২০২১, ১৩:৫৮আপডেট : ২১ সেপ্টেম্বর ২০২১, ১৬:৩৯

শিমুল খান মূলত তিনি খল চরিত্রে ভালো সম্ভাবনা জাগিয়েছেন সিনেমায়। তবে ভার্সেটাইল অভিনেতা হিসেবেও মন্দ নন। দশ বছরের ক্যারিয়ারে মূল লক্ষ্য একটাই- জাত অভিনেতা হিসেবে নিজেকে প্রমাণ করা।

যদিও করোনাকাল সেই ধারাবাহিকতায় ব্যাঘাত ঘটিয়েছে; আটকে আছে মুক্তিপ্রতীক্ষিত ৯টি আর শুটিং চলতি ১০টি সিনেমা। মাঝে শুধু ওয়েব সিরিজ ‘মরীচিকা’ দিয়ে আশার সলতেটা জ্বালিয়ে রাখলেও শিমুলের মন বিষণ্ন।

সেই সুযোগে এই মহামারিতে খল অভিনেতা বনে গেলেন পুরোদস্তুর কবি। প্রকাশ হলো তার আস্ত একটা কবিতার বই। নাম ‘সভ্যতার ময়নাতদন্ত’। যা এরমধ্যে প্রকাশ হয়েছে কিংবদন্তি পাবলিকেশন থেকে। তিনি যে ‘হঠাৎ কবি’ কিংবা ‘লকডাউন কবি’ নন, সেটি প্রমাণের জন্য জোরকণ্ঠে দাবি করছেন, ২য় শ্রেণী থেকেই তিনি ছড়া, কবিতা ও ছোটগল্প লেখার চর্চা করছেন। এবং বড়বেলাতেও কবিতা লিখছেন নিয়মিত, যদিও প্রকাশের উদ্যোগ নেননি আগে কখনও- পাছে লোকে কিছু বলে; ভেবে। মূলত প্রকাশকের আগ্রহ ও চাপে পড়েই শিমুল খান জমা দিয়েছেন তার কবিতার পাণ্ডুলিপি। অবশেষে দ্রুত সময়ের মধ্যে সম্প্রতি প্রকাশ হলো ‘সভ্যতার ময়নাতদন্ত’। বাংলা ও ইংরেজি দুই ভাষাতেই কবিতাগুলো স্থান পেয়েছে এক মলাটে।

বইয়ের প্রচ্ছদ নিজের লেখা প্রথম কাব্যগ্রন্থ সম্পর্কে শিমুল খান বলেন, ‘পেশায় আমি অভিনেতা হলেও লেখালেখি রয়েছে রক্তে। কিন্তু আমি পাঠকের উদ্দেশ্যে বই প্রকাশের জন্য কখনোই কিছু লিখিনি। প্রকাশক অঞ্জন হাসান পবনের গভীর আগ্রহের কারণে এবার বই আকারে প্রকাশ হলো কবিতাগুলো। বস্তাপচা কিছু লিখিনি এটা আমি নিশ্চিত। আমার কবিতাগুলো হৈচৈ ফেলে দেয়ার মতো জনপ্রিয়তা পাবে না, সেটিও আমি জানি। তবে কবিতাগুলো নিয়মিত পাঠকদের জন্য এক পশলা বৃষ্টির মতো হবে বলে বিশ্বাস করি।’

প্রকাশক অঞ্জন হাসান পবন জানান, ‘সভ্যতার ময়নাতদন্ত’ প্রধানত বাংলা ভাষাভাষীদের জন্য প্রকাশিত হলেও সারাবিশ্বের বিভিন্ন প্রান্তে ছড়িয়ে ছিটিয়ে থাকা কবিতা পাগল সার্বজনীন পাঠকদের কথা মাথায় রেখে বাংলার পাশাপাশি ইংরেজিতেও ছাপা হয়েছে।

বইটি রকমারি ডটকম-এ পাওয়া যাচ্ছে ২৫০ টাকার বিনিময়ে।

জানা গেছে, শিমুল খান এরইমধ্যে দ্বিতীয় বই প্রকাশের জন্য সবকিছু চূড়ান্ত করে ফেলেছেন। তবে এবার তিনি লিখছেন উপন্যাস। যেটি আগামী ২০২২ সালের একুশে বই মেলায় সপ্তর্ষি প্রকাশন থেকে প্রকাশিত হবে। 

‘দেহরক্ষী’-খ্যাত এই অভিনেতার মুক্তিপ্রতীক্ষিত সিনেমার মধ্যে রয়েছে ‘ছিটমহল’, ‘৯৯ ম্যানসন’, ‘স্বপ্নে দেখা রাজকন্যা’, ‘সোলমেট’, ‘নগেন আজও সূর্যমুখী ভালবাসে’, ‘সিক্রেট এজেন্ট’, ‘নিষিদ্ধ প্রেমের গল্প’, ‘বিফোর আই ডাই’ ও ‘ঈব্রাহিম’।

শুটিং চলতি সিনেমার মধ্যে রয়েছে ‘ভালবাসি কত বোঝাবো কেমনে’, ‘কল্প না’, ‘ব্ল্যাক ফোর্স’, ‘রক’ ‘সজনী’, ‘ভ্রমর’, ‘সত্যযুগ’, ‘মানব’, ‘রোমিও রংবাজ’ ও ‘অভয়- দ্যা সাইক্লোন’।

/এমএম/
সম্পর্কিত
বিনোদন বিভাগের সর্বশেষ
অবশেষে মুক্তির বার্তা
অবশেষে মুক্তির বার্তা
হলিউডের প্রস্তাব ফেরালেন ক্যাটরিনা!
হলিউডের প্রস্তাব ফেরালেন ক্যাটরিনা!
টিভি ধারাবাহিকে খলনায়িকা রিনা খান
টিভি ধারাবাহিকে খলনায়িকা রিনা খান
এই গরমে শিরোনামহীনের শীতল সুর!
এই গরমে শিরোনামহীনের শীতল সুর!
নতুন অভিজ্ঞতার মুখোমুখি জয়া
নতুন অভিজ্ঞতার মুখোমুখি জয়া