X
বুধবার, ২০ অক্টোবর ২০২১, ৪ কার্তিক ১৪২৮

সেকশনস

৫০-এ সালমান শাহ

নায়ককে নিয়ে শাবনূরের আবেগঘন স্মরণ

আপডেট : ১৯ সেপ্টেম্বর ২০২১, ১৬:৩৪

সালমান শাহ—বলা হয় বাংলা চলচ্চিত্রের বরপুত্র। সিনেমায় সবচেয়ে রোমান্টিক নায়কদের অন্যতম তিনি। রুপালি পর্দায় শাবনূরকে নিয়ে জুটিবেঁধে দিয়েছিলেন একের পর এক ব্যবসাসফল ও নন্দিত ছবি। 

সফল জুটি হিসেবেও তারা সবার উপরেই থাকবেন। আজ (১৯ সেপ্টেম্বর) সালমান শাহর জন্মদিনে তাকে নিয়ে আবেগঘন শুভেচ্ছা জানালেন শাবনূর।

অস্ট্রেলিয়া থেকে এক ভিডিও বার্তায় নিজের সহকর্মীকে নানা বিশেষণে তুলে ধরার চেষ্টা করেন তিনি।

শাবনূর বলেন, ‌‘সালমান শাহ এমন একটি নাম, যার সঙ্গে জড়িয়ে আছে সোনালি সময়। অতি অল্প সময়ে অগণিত ভক্তের মাঝে নিজেকে বিলিয়ে দিয়ে গেছেন। প্রতিবছর এদিন কোটি ভক্তের হৃদয় আলোড়িত করে সালমান শাহ ফিরে আসেন ক্ষণিকের জন্য। অকাতর ভালোবাসার অঞ্জলি নিয়ে ফিরে যান অজুত নক্ষত্র-ভিড়ে। ভালো থেকো সালমান শাহ, প্রতিদিন; যেখানেই আছো।’

আজ (১৯ সেপ্টেম্বর) ঢালিউডের ক্ষণজন্মা নক্ষত্র সালমান শাহের ৫০তম জন্মদিন। ১৯৭১ সালের এই দিনে নানার বাড়ি সিলেটের জকিগঞ্জে তার জন্ম। মৃত্যু ১৯৯৬ সালের ৬ সেপ্টেম্বর। মাত্র ২৫ বছরের জীবন।

মাত্র চার বছরে ২৭টি ছবিতে অভিনয় করেছেন। সব শ্রেণির দর্শক-সমালোচকদের মন জয় করে তারকা হওয়ার জন্য সময়টা যথেষ্ট নয়। এরমধ্যে প্রায় দশটি অসমাপ্ত ছবি। প্রথম ছবি ‘কেয়ামত থেকে কেয়ামত’ থেকেই দর্শকদের মনে জায়গা করে নিয়েছিলেন।

১৯৮৫/৮৬ সালের দিকে হানিফ সংকেতের গ্রন্থনায় ‘কথার কথা’ নামে একটি ম্যাগাজিন অনুষ্ঠান প্রচার হতো। এর কোনও একটি পর্বে ‘নামটি ছিল তার অপূর্ব’ নামের একটি গানের মিউজিক ভিডিও পরিবেশিত হয়। হানিফ সংকেতের কণ্ঠে গাওয়া এই মিউজিক ভিডিওতে মডেল হওয়ার মাধ্যমেই সালমান শাহ মিডিয়ায় প্রথম সবার নজর কাড়েন। তখন অবশ্য তিনি ইমন নামেই পরিচিত ছিলেন।

আরও কয়েক বছর পর প্রয়াত নাট্যজন আব্দুল্লাহ আল মামুনের প্রযোজনায় ‘পাথর সময়’ ধারাবাহিক নাটকে একটি ছোট চরিত্র এবং কয়েকটি বিজ্ঞাপনচিত্রেও কাজ করেছিলেন। তবে রুপালি পর্দায় সালমান সাম্রাজ্যের সূচনা হয় ৯০ দশকের শুরুর দিকে সোহানুর রহমান সোহানের ‘কেয়ামত থেকে কেয়ামত’ ছবির মধ্য দিয়ে। বাকিটা ইতিহাস।

গায়ক হিসেবেও সালমানের পরিচিতি ছিল। ছোটবেলা থেকেই শিল্প-সংস্কৃতির প্রতি দারুণ আগ্রহ ছিল তার। বন্ধুমহলে সবাই তাকে কণ্ঠশিল্পী হিসেবে চিনতেন। ১৯৮৬ সালে ছায়ানট থেকে পল্লিগীতিতে উত্তীর্ণ হয়েছিলেন তিনি।

/এম/এমওএফ/

সম্পর্কিত

তিনি ইতিহাসের অন্যতম শ্রেষ্ঠ নায়ক: শাকিব খান

তিনি ইতিহাসের অন্যতম শ্রেষ্ঠ নায়ক: শাকিব খান

‘এলেন, দেখলেন, জয় করলেন আবার চলেও গেলেন’

‘এলেন, দেখলেন, জয় করলেন আবার চলেও গেলেন’

পর্দায় সালমান শাহকে দেখেই নায়ক হওয়ার ইচ্ছে জেগেছিল: নিরব 

পর্দায় সালমান শাহকে দেখেই নায়ক হওয়ার ইচ্ছে জেগেছিল: নিরব 

সালমান শাহ ভাটির আগে উজানের ঢেউ: শাকিব খান

সালমান শাহ ভাটির আগে উজানের ঢেউ: শাকিব খান

এবার শার্লিনের বিরুদ্ধেই মামলা ঠুকছেন রাজ-শিল্পা

আপডেট : ১৯ অক্টোবর ২০২১, ১৮:৫৪

পর্নোগ্রাফির মামলায় জড়ানোর পর থেকেই রাজ কুন্দ্রা ও শিল্পা শেঠির পেছনে লেগে ছিলেন বলিউডের অভিনেত্রী-মডেল শার্লিন চোপড়া।

এমনকি রাজের বিরুদ্ধে যৌন নিগ্রহসহ আরও কিছু অভিযোগ তুলে এফআইআরও দাখিল করেছিলেন শার্লিন। আয়োজন করেছিলেন সংবাদ সম্মেলনেরও। সেখানে রাজের সঙ্গে বার বার তিনি শিল্পার নামও উচ্চারণ করেছেন। এত কিছুর পরও এখন জামিনে মুক্ত রাজ। বলছেন, সম্পদশালী হওয়ার কারণে তাকে ‘বলির পাঁঠা’ বানানো হয়েছিল। এদিকে নিন্দায় মুখর শার্লিন এবার পড়তে চলেছেন পাল্টা ঝামেলায়। রাজ ও শিল্পার আইনজীবীরা জানালেন, তারা শার্লিনের বিরুদ্ধে শক্ত মানহানির মামলা করতে যাচ্ছেন। আর তা হবে কমপক্ষে ৫০ কোটি রুপির। পিংক ভিলা ডট কমে জানা গেল এ খবর।

১৮৬০ সালের ভারতীয় দণ্ডবিধির কয়েকটি ধারায় মামলার প্রস্তুতি নিচ্ছেন আইনজীবীরা। জানালেন, তারা বরাবরই শার্লিনকে ‘উল্টোপাল্টা’ মন্তব্য করতে বারণ করে আসছিলেন। এমনকি শার্লিন নাকি তাদের কথা না শুনেই সংবাদ সম্মেলন করেছিলেন।

সূত্র: পিঙ্কভিলা

/এফএ/এম/

সম্পর্কিত

ক্লোন করা হবে শিল্পার ফোন

ক্লোন করা হবে শিল্পার ফোন

পর্নোগ্রাফিতে অভিযুক্ত স্বামী প্রসঙ্গে যা বললেন শিল্পা শেঠি

পর্নোগ্রাফিতে অভিযুক্ত স্বামী প্রসঙ্গে যা বললেন শিল্পা শেঠি

টিকটক থেকে সোহানের ছবির নায়ক-নায়িকা

আপডেট : ১৯ অক্টোবর ২০২১, ১৯:৩৫

নব্বইয়ের দশকের শুরুতে নবাগত সালমান শাহ-মৌসুমীকে জুটি করে সোহানুর রহমান সোহান নির্মাণ করেন ‘কেয়ামত থেকে কেয়ামত’ ছবিটি। চলচ্চিত্রের মতোই জুটিটি তুমুল জনপ্রিয়তা পায়।

এরপর সোহানের আবিষ্কার ছিল শাকিল খান। শাবনূর-পপির সঙ্গেও প্রশংসিত হন এই নায়ক। এমনকি হালের ঢাকাই ছবির কাণ্ডারি শাকিব খানের প্রথম চলচ্চিত্র ছিল সোহানের পরিচালনায়। 

নতুন নায়ক-নায়িকা উপহার দেওয়ার জন্য খ্যাত এই পরিচালক এবার আনছেন আরও দুজনকে। আর তাদের খুঁজে পেয়েছেন ভিডিওনির্ভর প্ল্যাটফর্ম টিকটকে। নাম জিসান খান ও সানিয়া নূর।

সোহানের নতুন ছবি ‘স্বপ্নের রাজকুমার’-এ নায়ক-নায়িকা হিসেবে থাকবেন তারা। তথ্য প্রতিমন্ত্রী ডা. মুরাদ হাসানের উপস্থিতিতে গতকাল (১৮ অক্টোবর) রাতে হয়েছে এর মহরত। মহরত অনুষ্ঠান

নায়ক-নায়িকা নির্বাচন নিয়ে সোহান বাংলা ট্রিবিউনকে বলেন, ‘অনেক দিন ধরেই এক ছেলের সঙ্গে আলোচনা হচ্ছিল। আমার বেশ পছন্দও হয়েছিল। কিন্তু পরিবার থেকে শেষ পর্যন্ত অভিনয়ের অনুমতি পাননি তিনি। পরে টিকটকের মাধ্যমে জিসানের খোঁজ পাই। সানিয়াও টিকটক করেন। টিকটকটা আমি নিয়মিত দেখি না। তাই অন্য একজন তাদের খোঁজ প্রথমে আমাকে দেন। পরে তাদের কাজ দেখে অডিশন নিই।’

সোহান জানান, আপাতত তাদের গ্রুমিং পর্ব চলছে। নভেম্বরের শেষে শুরু হবে ছবির শুটিং। আগামী বছরও এর কাজ চলবে। রোমান্টিক গল্পনির্ভর ছবি এটি। প্রতিমন্ত্রী ডা. মুরাদ হাসানের সঙ্গে নবাগতরা

/এম/এমওএফ/

সম্পর্কিত

এবার শার্লিনের বিরুদ্ধেই মামলা ঠুকছেন রাজ-শিল্পা

এবার শার্লিনের বিরুদ্ধেই মামলা ঠুকছেন রাজ-শিল্পা

বাংলাদেশকে নিয়ে খোলা চিঠি কলকাতার তারকাদের

বাংলাদেশকে নিয়ে খোলা চিঠি কলকাতার তারকাদের

শেষের পথে ইমন-আইরিনের ‘কাগজ’

শেষের পথে ইমন-আইরিনের ‘কাগজ’

গানের পুরনো জুটি, উৎসর্গে আইয়ুব বাচ্চু (ভিডিও)

গানের পুরনো জুটি, উৎসর্গে আইয়ুব বাচ্চু (ভিডিও)

বাংলাদেশকে নিয়ে খোলা চিঠি কলকাতার তারকাদের

আপডেট : ১৯ অক্টোবর ২০২১, ১৪:১২

বাংলাদেশে সাম্প্রতিক পরিস্থিতি নিয়ে খোলা চিঠি লিখলেন কলকাতার তারকারা। যেখানে দেবশংকর হালদার, ঋত্বিক চক্রবর্তী, শান্তিলাল মুখোপাধ্যায়, কমলেশ্বর মুখোপাধ্যায়, ঋদ্ধি সেন, কৌশিক সেন, সুদীপ্তা চক্রবর্তীদের মতো শিল্পীদের নাম রয়েছে।

এছাড়া সম্প্রতি পূজামণ্ডপ ও হিন্দু ধর্মাবলম্বীদের ওপর হামলার প্রতিবাদে বেশ সরব হয়েছেন পরমব্রত চট্টোপাধ্যায়। অন্যদিকে, চিঠিতে পূজা মণ্ডপে হামলা ও নানা অবাঞ্ছিত ঘটনার নিয়ে কথা বলা হয়েছে। দোষীদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবিও জানানো হয় এতে।

চিঠিতে বাংলাদেশের সংবেদনশীল মানুষ এবং সচেতন সরকারের কাছে আবেদন জানিয়ে লেখা হয়েছে, ‘এই সব দেশবিরোধী, মুক্তিযুদ্ধের চেতনাবিরোধী, জাতির জনকের উদার বিশ্বাস আর বর্তমান সরকারের নীতির বিরোধী, বিদ্বেষমূলক ও প্ররোচনামূলক এই শক্তিগুলিকে সত্বর চিহ্নিত করুন এবং তাদের নিষ্ক্রিয় করুন। যারা এবার দুর্গাপূজায় উপদ্রব করেছে তাদের দৃষ্টান্তমূলক শাস্তি দিন, যাতে এই অপশক্তিরা বোঝে যে অন্যের ধর্মের ক্ষতি করে নিজের ধর্মের মহিমা প্রতিষ্ঠা করা যায় না, রাষ্ট্রও সে অপরাধ ক্ষমা করে না। বাংলাদেশ সরকারের কাছে আমাদের নিবেদন— আমরা নিজেদের দুই দেশের মানুষের অকৃত্রিম বন্ধু মনে করি, তাই এই ব্যাকুল আবেদন।’

যারা এই বক্তব্যের সঙ্গে সহমত, তাদের বার্তাটি কপি পেস্ট করে তাতে নিজেদের নাম যোগ করে ফেসবুক ওয়ালে পোস্ট করার আবেদন জানানো হয়। পবিত্র সরকার, কৌশিক সেন, পরমব্রত চট্টোপাধ্যায়, চন্দন সেন, সুজয়প্রসাদ চট্টোপাধ্যায়ের নামও এই খোলা চিঠিতে রয়েছে।

এছাড়া পরমব্রত সোশ্যাল মিডিয়ায় একটা লম্বা পোস্ট করেন। লেখেন, ‘বাংলাদেশে কয়েকটি বিক্ষিপ্ত ঘটনা তুলে ধরে, বিদ্বেষ সর্বত্র ছড়িয়ে গেছে এটা বলতে থাকাটা উস্কানি দেওয়া ছাড়া আর কিছুই নয়। এই ঘটনাগুলো থেকে যদি প্রমাণ হয় যে, বাংলাদেশে হিন্দুরা বিপন্ন, তাহলে ভারতে গত সাত বছরে এরকম অগুনতি ঘটনা ঘটেছে এবং ঘটে চলেছে (এবং যেগুলো নিয়ে দেশনেতারা অভূতপূর্বভাবে চুপ থেকেছেন)। যেগুলো থেকে আরও সহজে প্রমাণ হয় যে ভারতে মুসলমানরা বিপন্ন! বাংলাদেশে আমার সমস্ত বন্ধুদের কাছে তাই আমার একান্ত অনুরোধ, কুমিল্লা বা নোয়াখালীতে ঘটে যাওয়া ঘটনার তীব্র নিন্দা করুন কোনও দ্বিধা না রেখে, দোষীদের কঠোর শাস্তি দাবি করুন। ’

সূত্র: সংবাদ প্রতিদিন

/এম/

সম্পর্কিত

গানের পুরনো জুটি, উৎসর্গে আইয়ুব বাচ্চু (ভিডিও)

গানের পুরনো জুটি, উৎসর্গে আইয়ুব বাচ্চু (ভিডিও)

সাফা কবিরের অন্তর্জাল সিনেমা ‘কুহেলিকা’ 

সাফা কবিরের অন্তর্জাল সিনেমা ‘কুহেলিকা’ 

ইংরেজি ভাষায় গাইলেন সাব্বির নাসির (ভিডিও)

ইংরেজি ভাষায় গাইলেন সাব্বির নাসির (ভিডিও)

তবু খুশি শাবনূর

তবু খুশি শাবনূর

শেষের পথে ইমন-আইরিনের ‘কাগজ’

আপডেট : ১৯ অক্টোবর ২০২১, ১৭:৩৭

যাপিত জীবনের আড়ালে থাকা অন্য এক জীবনের গল্পই হলো ‘কাগজ’। থ্রিলার-রোমান্টিকধর্মী এই সিনেমাটি নির্মাণ করছেন জুলফিকার জাহেদী।

এর প্রধান দুই চরিত্রে অভিনয় করছেন চিত্রনায়ক ইমন ও নায়িকা আইরিন সুলতানা। শিল্পীরা জানালেন, তাদের কাজ প্রায় শেষ। আর চলতি বছরই এর শুটিং সম্পন্ন হবে বলে নিশ্চিত করলেন জুলফিকার জাহেদী।

নির্মাতা বললেন, ‘সিনেমাটি একজন লেখকের গল্প নিয়ে। তিনি কীভাবে একটি ফিলোসফি নিয়ে বিখ্যাত হয়ে ওঠেন, তা দর্শকরা এই সিনেমায় দেখতে পাবেন। এরইমধ্যে চলচ্চিত্রটির ৮০ ভাগ কাজ শেষ হয়েছে। পুরোটা সম্পন্ন করে আন্তর্জাতিক বিভিন্ন উৎসবে মুক্তি দেওয়ার পর বাংলাদেশের প্রেক্ষাগৃহে এটি আসবে।’

চিত্রনায়ক ইমন বলেন, ‘আমি এখানে লেখক ইমন আহমেদ চরিত্রে অভিনয় করছি। আমার কাজ হচ্ছে কাগজের মধ্যে লেখা। কাগজের সঙ্গে আমার সুন্দর একটি সম্পর্ক আছে।’

আর নায়িকা জানালেন, তিনি রেনু চরিত্রে অভিনয় করছেন। সে বনেদি পরিবারের মেয়ে। শুটিং স্পটে...

‘কাগজ’-এ ইমন ও আইরিন ছাড়াও অভিনয় করছেন শহীদুজ্জামান সেলিম, শশী আফরোজা, মুন, আশরাফ কবির, ফারহান খান রিও, যুবরাজ প্রমুখ। বিশেষ চরিত্রে আছেন মাইমুনা মম ও এলিনা শাম্মী। গল্প, চিত্রনাট্য ও প্রযোজনা করছেন নির্মাতা নিজেই।

/এম/এমওএফ/

গানের পুরনো জুটি, উৎসর্গে আইয়ুব বাচ্চু (ভিডিও)

আপডেট : ১৯ অক্টোবর ২০২১, ১৭:৪১

রক লিজেন্ড আইয়ুব বাচ্চুর প্রয়াণ দিবসে (১৮ অক্টোবর) তাকে নিয়ে একটি গান প্রকাশিত করলেন একসময়ের জনপ্রিয় সংগীত পরিচালক আরমান খান। ‘আসা-যাওয়া’ শিরোনামের এই গানের কথা লিখেছেন প্রশংসিত গীতিকার বাপ্পী খান। সুর ও সংগীত করার পাশাপাশি এটি গেয়েছেনও আরমান। গতকাল (১৮ অক্টোবর) গানটি প্রকাশিত করেছে প্রযোজনা প্রতিষ্ঠান জি সিরিজ।

এলআরবি’র উল্লেখযোগ্য গীতিকবিতা মানে বাপ্পী খান। আইয়ুব বাচ্চুর কণ্ঠে বেশিরভাগ বিখ্যাত গানের রচয়িতা তিনি। অন্যদিকে, খ্যাতনামা সংগীত পরিচালক আলম খানের যোগ্য উত্তরসূরি আরমান খান। আইয়ুব বাচ্চুর জন্য সুর বেঁধেছেন অনেক গানের।

এই উদ্যোগ প্রসঙ্গে আরমান খান বাংলা ট্রিবিউনকে বলেন, ‘গান থেকে দূরে আছি। কিন্তু গান তো আমাকে ছাড়েনি। তাই দূর সিলেটে অন্য একটি পেশায় থেকেও সারাক্ষণ সংগীত কিলবিল করে মাথায়। পুরনো মুখগুলো সামনে আসে কারণে অকারণে। তেমনই একজন বাচ্চু ভাই। যার সঙ্গে আমার অসংখ্য কাজ হয়নি ঠিকই, কিন্তু একটা গোপন মায়ার সম্পর্ক রয়েছে। কিছু দিন আগে হঠাৎ মনে হলো, ভাইয়ের জন্য তো কিছু করতে পারিনি, এবার একটা গান করি। সেই ভাবনা থেকেই কাজটি করা।’

ভিডিওতে অংশ নিয়েছেন আরমান খান নিজেই। এটি নির্মাণ করেছেন রায়হান খান। 

গানটি নিয়ে এই সংগীত পরিচালক আরও বলেন, “আমি চেষ্টা করেছি বাচ্চু ভাইয়ের আদলে গানটি তৈরি করতে। যে কেউ শুনলেই সেটি টের পাবেন। এটাও অনেকে ভাববেন, গানটি বাচ্চু ভাই গাইলেই অসাধারণ হতো। কিন্তু সেটি তো আর সম্ভব নয়।’’

আরমান খানের সুরে ৯০ দশকে আইয়ুব বাচ্চু গেয়েছেন বেশক’টি জনপ্রিয় গান। এরমধ্যে ‘দোস্ত দুশমন’ অ্যালবামে ৫টি আর ‘পরীক্ষা’য় রয়েছে ৩টি গান।

***নতুন গানটি শুনতে ক্লিক করুন এখানে

/এম/এমওএফ/

সম্পর্কিত

বাংলাদেশকে নিয়ে খোলা চিঠি কলকাতার তারকাদের

বাংলাদেশকে নিয়ে খোলা চিঠি কলকাতার তারকাদের

সাফা কবিরের অন্তর্জাল সিনেমা ‘কুহেলিকা’ 

সাফা কবিরের অন্তর্জাল সিনেমা ‘কুহেলিকা’ 

ইংরেজি ভাষায় গাইলেন সাব্বির নাসির (ভিডিও)

ইংরেজি ভাষায় গাইলেন সাব্বির নাসির (ভিডিও)

তবু খুশি শাবনূর

তবু খুশি শাবনূর

সর্বশেষসর্বাধিক

লাইভ

এ বিভাগের অন্যান্য সংবাদ

তিনি ইতিহাসের অন্যতম শ্রেষ্ঠ নায়ক: শাকিব খান

৫০-এ সালমান শাহতিনি ইতিহাসের অন্যতম শ্রেষ্ঠ নায়ক: শাকিব খান

‘এলেন, দেখলেন, জয় করলেন আবার চলেও গেলেন’

‘এলেন, দেখলেন, জয় করলেন আবার চলেও গেলেন’

পর্দায় সালমান শাহকে দেখেই নায়ক হওয়ার ইচ্ছে জেগেছিল: নিরব 

পর্দায় সালমান শাহকে দেখেই নায়ক হওয়ার ইচ্ছে জেগেছিল: নিরব 

সালমান শাহ ভাটির আগে উজানের ঢেউ: শাকিব খান

সালমান শাহ ভাটির আগে উজানের ঢেউ: শাকিব খান

সালমান শাহকে হারানোর ২৫ বছর

সালমান শাহকে হারানোর ২৫ বছর

সালমান শাহের গান গাইলেন পড়শী

সালমান শাহের গান গাইলেন পড়শী

সর্বশেষ

ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালানোর কথা স্বীকার উত্তর কোরিয়ার

ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালানোর কথা স্বীকার উত্তর কোরিয়ার

যুক্তরাষ্ট্রে বিমান বিধ্বস্ত, অলৌকিকভাবে বেঁচে গেলো ২১ আরোহী

যুক্তরাষ্ট্রে বিমান বিধ্বস্ত, অলৌকিকভাবে বেঁচে গেলো ২১ আরোহী

৫ গোলে জিতলো রিয়াল মাদ্রিদ, আতলেতিকোকে হারালো লিভারপুল

৫ গোলে জিতলো রিয়াল মাদ্রিদ, আতলেতিকোকে হারালো লিভারপুল

যুক্তরাজ্যে আবারও বাড়ছে করোনার সংক্রমণ ও মৃত্যু

যুক্তরাজ্যে আবারও বাড়ছে করোনার সংক্রমণ ও মৃত্যু

মেসির জোড়ায় পিএসজির রোমাঞ্চকর জয়

মেসির জোড়ায় পিএসজির রোমাঞ্চকর জয়

© 2021 Bangla Tribune