X
শুক্রবার, ২৯ মার্চ ২০২৪
১৪ চৈত্র ১৪৩০
দুই দিনব্যাপী কেন্দ্রীয় কমিটির সভা

দলীয় প্রতীকেও নির্বাচন করার চাপ জাসদে

সালমান তারেক শাকিল
২৪ সেপ্টেম্বর ২০২১, ১৬:৫৬আপডেট : ২৪ সেপ্টেম্বর ২০২১, ২২:২১

১৪ দলীয় জোটের শরিক হিসেবে নৌকা প্রতীকের পাশাপাশি দলীয় ‘মশাল’ প্রতীকেও নির্বাচন করার চাপ সৃষ্টি হয়েছে জাতীয় সমাজতান্ত্রিক দল- জাসদে। পাশাপাশি দলটির নেতাদের অভিযোগ— আওয়ামী লীগ নেতৃত্বাধীন ১৪ দলীয় জোট ও মহাজোটে সমন্বয়হীনতা চলছে, যার রেশ দেখা গেছে করোনাকালে।

শুক্রবার (২৪ সেপ্টেম্বর) থেকে শুরু হওয়া দুই দিনব্যাপী কেন্দ্রীয় কমিটির বৈঠকে দলটির নেতারা শীর্ষ নেতাদের সামনে এসব অবস্থান তুলে ধরেন। রাজনৈতিক সিদ্ধান্ত গ্রহণে এই কমিটিই দলের সর্বোচ্চ ফোরাম।

শুক্রবার সকালে গুলিস্তানের শহীদ কর্নেল তাহের মিলনায়তনে দুই দিনব্যাপী সভার প্রথম দিনে ১৩৩ জন অংশগ্রহণ করছেন। জাতীয় কমিটির সদস্য হিসেবে কেন্দ্রীয় কমিটি, উপদেষ্টা কমিটি ও জেলার সভাপতি ও সাধারণ সম্পাদকরা বৈঠকে অংশগ্রহণ করছেন।

বৈঠকে অংশ নেওয়া জাসদের কেন্দ্রীয় কমিটির একজন দায়িত্বশীল জানান, বৈঠকে সাংগঠনিক ও রাজনৈতিক— উভয় দিক নিয়ে আলোচনা হয়েছে। এরমধ্যে উল্লেখযোগ্য হচ্ছে, করোনা ভাইরাসের কারণে বাংলাদেশের সুবর্ণজয়ন্তী ও জাসদের ৫০ বছর প্রতিষ্ঠাবার্ষিকী আড়ম্বরে উদযাপন করা, জঙ্গিবাদ ও মৌলবাদী সংস্কৃতির বিপরীতে বাঙালিয়ানা সংস্কৃতিকে তুলে ধরা, সাম্প্রদায়িক শক্তির কার্যকর বিরোধিতার বিষয়টিও রয়েছে।

বৈঠকে দলের জাতীয় কমিটির সদস্যরা আওয়ামী লীগ নেতৃত্বাধীন ১৪ দলীয় জোট ও নির্বাচনি মহাজোটে সমন্বয়হীনতা রয়েছে বলে অভিযোগ করেন। জেলা পর্যায়ের নেতারা জানান, জেলা পর্যায়ে মহাজোট বা ১৪ দলীয় জোটের কার্যক্রমে শরিকদের মূল্যায়ন করা হয় না। গেলো দেড় বছর ধরে করোনার সংক্রমণের সময় সামাজিক কোনও কার্যক্রমেই শরিকদের ডাকা হয়নি। আরেক জেলার গুরুত্বপূর্ণ নেতা ‘নৌকা’ প্রতীকের পাশাপাশি দলীয় প্রতীক হিসেবে ‘মশাল’ প্রতীকে নির্বাচন করার প্রতি জোর দিতে নেতাদের পরামর্শ দেন।

খুলনা বিভাগের একজন জেলা সভাপতি বাংলা ট্রিবিউনকে বলেন, বৈঠকে অধিকাংশ সদস্যই স্বকীয়তা ধরে রাখতে দলীয় মশাল প্রতীকে নির্বাচন করার পক্ষে মত দিয়েছেন। এছাড়া, ‘ঘরকাটা ইঁদুর’ আর ‘দুর্নীতির সিন্ডিকেট’ নিয়েও কথা বলেছেন কেউ-কেউ।

দুই দিনব্যাপী সভায় দলের কেন্দ্রীয় নেতারা

বৈঠকে দলের সভাপতি হাসানুল হক ইনু তার প্রারম্ভিক বক্তব্যেও এ বিষয়টি উল্লেখ করেছেন। তিনি বলেন, ‘শত্রুদের ষড়যন্ত্র এবং বন্ধুদের সমালোচনার পার্থক্য সরকার ও প্রধানমন্ত্রীকে বুঝতে হবে। শুধু বাইরের শত্রুই নয়, ঘরের শত্রু ঘরকাটা ইঁদুর-উঁইপোকাদের মোকাবিলায় সতর্ক ও প্রস্তুত হোন।’

গাইবান্ধার জেলা সাধারণ সম্পাদক জিয়াউল হক জনি বলেন, ‘বৈঠকে বলেছি, ১৪ দলকে শক্তিশালী করতে হবে। জাসদকে শক্তিশালী করতে হবে। মৌলবাদ ও জঙ্গিবাদ রুখতে ঐক্যবদ্ধভাবে কাজ করতে হবে। আওয়ামী লীগের সঙ্গে পার্থক্য থাকা সত্ত্বেও আমরা ঐক্যবদ্ধ আছি। ঐক্যবদ্ধভাবে যেন নির্বাচন হয়, সে বিষয়েও আলোচনা হয়েছে।’

জাসদের সাতক্ষীরা জেলা সভাপতি ওবায়দিস সুলতান বাবলু বলেন, ‘মূলত রাজনৈতিক ও সাংগঠনিক বিষয়গুলো নিয়েই জাতীয় কমিটির সভা হচ্ছে। সংগঠনকে শক্তিশালী করার প্রক্রিয়া নিয়েও আলোচনা হচ্ছে। সভা শেষ হলে চূড়ান্ত সিদ্ধান্ত নেবে পার্টি।’

জাসদের কেন্দ্রীয় কমিটির একনেতা বলেন, দীর্ঘদিন সরকারে থাকার কারণে সুশাসনের অভাব, স্থানীয় সরকারে একতরফা নির্বাচন নিয়েও কথা বলেছেন জাতীয় কমিটির সদস্যরা। সাম্প্রদায়িক সংস্কৃতির আগ্রাসন, ইন্টারনেটের আগ্রাসন এবং মুক্তিযুদ্ধের চেতনা ফিরে এলেও বাঙালিয়ানা যে অনুপস্থিত, সেসব বিষয়গুলোকে সামনে রেখে কর্মসূচি প্রণয়নের লক্ষ্যে সভা হচ্ছে।

জাসদের প্রভাবশালী আরেক নেতা জানান, নির্বাচন কমিশন গঠনে স্থায়ী পদ্ধতির প্রয়োজন মনে করছে জাসদ। এক্ষেত্রে সংখ্যানুপাতিক পদ্ধতির পক্ষে জাসদ।

বৈঠক সূত্র জানায়, ২০১৪ সালে ৫টি ও একটি সংরক্ষিত আসন এবং ২০১৮ সালের নির্বাচনে তিনটি আসন পেলেও আগামী দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে দলের চাহিদা বাড়ানোর পরামর্শ দিয়েছেন কোনও কোনও সদস্য।  

জাসদ সূত্রে জানা গেছে, বৈঠকে দেশের সর্বশেষ রাজনৈতিক পরিস্থিতির ওপর খসড়া রাজনৈতিক রিপোর্ট উপস্থাপন করেন দলের সাধারণ সম্পাদক শিরীন আখতার এমপি। প্রতিবেদনে জাসদের রাজনীতির ৫০ বছরের খতিয়ান তুলে ধরা হয়েছে বলে জানায় সূত্রটি।

দলের দফতর সম্পাদক সাজ্জাদ হোসেন বাংলা ট্রিবিউনকে জানান, সভায় দলের কেন্দ্রীয় কার্যকরী কমিটির সদস্য, জেলা কমিটির সভাপতি ও সাধারণ সম্পাদক এবং বিশেষ আমন্ত্রণে কেন্দ্রীয় উপদেষ্টামণ্ডলীর সদস্যরা অংশগ্রহণ করেছেন। সভা আগামীকাল শনিবার (২৫ সেপ্টেম্বর) রাত পর্যন্ত চলবে।

আরও পড়ুন:

ঘরের শত্রু নিয়ে সতর্ক হোন, প্রধানমন্ত্রীকে ইনু

জাসদের কেন্দ্রীয় কমিটির সভা ২৪-২৫ সেপ্টেম্বর

/এপিএইচ/
সম্পর্কিত
সর্বশেষ খবর
‘উচিত শিক্ষা’ দিতে পঙ্গু বানাতে গিয়ে ভাইকে হত্যা
‘উচিত শিক্ষা’ দিতে পঙ্গু বানাতে গিয়ে ভাইকে হত্যা
পররাষ্ট্র মন্ত্রণালয়ে মানবাধিকার উইং চালুর পরামর্শ সংসদীয় কমিটির
পররাষ্ট্র মন্ত্রণালয়ে মানবাধিকার উইং চালুর পরামর্শ সংসদীয় কমিটির
পণ্ড হলো না পরাগের শ্রম, দিল্লিকে হারালো রাজস্থান
পণ্ড হলো না পরাগের শ্রম, দিল্লিকে হারালো রাজস্থান
বাসের পেছনের অংশ খোয়া যাচ্ছে কেন?
বাসের পেছনের অংশ খোয়া যাচ্ছে কেন?
সর্বাধিক পঠিত
অ্যাপের মাধ্যমে ৪০০ কোটি টাকার রেমিট্যান্স ব্লক করেছে এক প্রবাসী!
অ্যাপের মাধ্যমে ৪০০ কোটি টাকার রেমিট্যান্স ব্লক করেছে এক প্রবাসী!
নিউ ইয়র্কে পুলিশের গুলিতে বাংলাদেশি তরুণ নিহত, যা জানা গেলো
নিউ ইয়র্কে পুলিশের গুলিতে বাংলাদেশি তরুণ নিহত, যা জানা গেলো
বিএনপির ইফতারে সরকারবিরোধী ঐক্য নিয়ে ‘ইঙ্গিতময়’ বক্তব্য নেতাদের
বিএনপির ইফতারে সরকারবিরোধী ঐক্য নিয়ে ‘ইঙ্গিতময়’ বক্তব্য নেতাদের
সমুদ্রসৈকতে জোভান-সাফার ‘অনন্ত প্রেম’!
সমুদ্রসৈকতে জোভান-সাফার ‘অনন্ত প্রেম’!
মন্ত্রীর অপেক্ষায় তরমুজ বিক্রিতে দেরি, ক্ষুব্ধ ক্রেতারা
মন্ত্রীর অপেক্ষায় তরমুজ বিক্রিতে দেরি, ক্ষুব্ধ ক্রেতারা