X
শনিবার, ২০ এপ্রিল ২০২৪
৭ বৈশাখ ১৪৩১

একটি সেতুর অপেক্ষায় ১২ গ্রামের ২০ হাজার মানুষ 

লিয়াকত আলী বাদল, রংপুর
২৮ সেপ্টেম্বর ২০২১, ১৩:২৩আপডেট : ২৮ সেপ্টেম্বর ২০২১, ১৩:৩৪

রংপুরের তারাগঞ্জ উপজেলার ১২ গ্রামের প্রায় ২০ হাজার বাসিন্দা অপেক্ষায় রয়েছে একটি পাকা সেতুর। ভীমপুর শাইলবাড়ি এলাকায় চিকনি নদীর শাখার ওপর দীর্ঘ ৩০ বছরেও সেতু নির্মাণ না হওয়ায় চাঁদা দিয়ে বাঁশের তৈরি সেতু বানিয়ে যাতায়াত করছেন স্থানীয়রা। তবে প্রায় প্রতিবছরই বন্যায় বাঁশের সেতু ক্ষতিগ্রস্ত হয়। এবারও প্রবল স্রোতের টানে ভেসে গেছে সেতু। এতে প্রায় ১২ গ্রামের ২০ হাজার মানুষ চরম দুর্ভোগের মধ্যে পড়েছেন। তিন কিলোমিটার পথ ঘুরে তাদের গন্তব্যে পৌঁছাতে হচ্ছে। জনপ্রতিনিধিরা বহুবার আশ্বাস দিলেও সেতু নির্মাণ না করায় ক্ষোভ রয়েছে স্থানীয়দের মধ্যে। 

স্থানীয়দের সঙ্গে কথা বলে জানা যায়, ৩০ বছর ধরে অনেকেই আশ্বাস দিয়েছেন সেতু নির্মাণের। শুধু নির্বাচনের সময় এলেই এই আশ্বাস দেওয়া হয়। তবে নির্বাচনের পর আর আশ্বাসের কথা মনে থাকে না নেতাদের।

দুর্ভোগের শিকার স্থানীয়রা আরও বলেন, প্রতিবছরই এলাকার মানুষ নিজেরা চাঁদা দিয়ে বাঁশের সেতু বানিয়ে যাতায়াত করে। কিন্তু এবার বন্যায় বাঁশের সেতু ভেঙে যাওয়ায় আলমপুর ইউনিয়নের ভীমপুর, প্রামানিক পাড়া, মৌলভীপাড়া, বানিয়াপাড়া, খানপাড়া, শাইলবাড়ি, ডাঙ্গাপাড়া, নলুয়ারডাঙ্গা, কোরানিপাড়া, মহেশখোলা, দর্জিপাড়াসহ আশপাশের ১২ গ্রামের প্রায় ২০ হাজার মানুষ চরম দুর্ভোগে পড়েছেন। তাদের প্রায় তিন কিলোমিটার পথ ঘুরে গন্তব্যে যাতায়াত করতে হয়। এতে সবচেয়ে বেশি বিপাকে পড়েছেন বিভিন্ন শিক্ষার্থী বৃদ্ধ ও রোগীরা। 

এলাকাবাসী জানায়, বাঁশ দিয়ে তৈরি সেতুটি ২০১৬ সালে ভয়াবহ বন্যায় ভেঙে যায়। গত বছর ২০২০ সালের বন্যায় আবারও সেতুটি ভেঙে গেলে স্থানীয়রা নিজ উদ্যোগে ও নিজ অর্থায়নে ফের সেতুটি নির্মাণ করে। তবে এবারের বন্যায় সেতুটি ফের ভেঙে যায়। এতে চরম বিপাকে সাধারণ মানুষ পড়ে। 

স্থানীয় কৃষক মমতাজ উদ্দিন, লোকমান হোসেন, সুলতান আহাম্মেদসহ অনেকেই বলেন, বারবার বাঁশের সেতুটি ভেঙে পড়ায় আমরা উৎপাদিত কৃষিপণ্য স্থানীয় বিভিন্ন বাজারে নিতে পারছি না। এতে ন্যায্যমূল্য থেকে বঞ্চিত হচ্ছি। গ্রামের হাটে কমদামে উৎপাদিত কৃষিপণ্য বিক্রি করতে বাধ্য হচ্ছি। 

স্থানীয় সালেহা বেগম, সাহেব আলী, মনোয়ার হোসেন জানান, উপজেলা সদর তারাগঞ্জ বাজারে সপ্তাহের দু’দিন সোম ও শুক্রবার হাট বসে। এ হাটে বিপুল পরিমাণ কৃষিপণ্য কেনাবেচা হয়। বিভিন্ন এলাকা থেকে পাইকাররা আসায় পণ্য বিক্রিতে ভালো লাভ হয় কৃষকদের। কিন্তু সেতু না থাকায় উৎপাদিত পণ্য সব সময় হাটে নেওয়া সম্ভব হয় না, ন্যায্যমূল্য থেকে বঞ্চিত হন কৃষকরা।

স্থানীয় বাসিন্দা সকমল হোসেন অভিযোগ করেন, প্রায় প্রতি বছর নিজেরাই চাঁদা দিয়ে বাঁশের সেতু নির্মাণ করি। তবে বর্ষার নদীর পানি বাড়লে তীব্র স্রোতে অস্থায়ী সেতুটি ভেসে যায়। অনেক সময় অর্থনৈতিক অবস্থা খারাপ থাকায় সেতু বানানো সম্ভব হয় না। যেমন এবারও অর্থের অভাবে বাঁশের সেতুটি পুনরায় বানানো হয়নি বলে জানান তিনি। 

চকতাহীরা এলাকার স্থানীয় বাসিন্দা ও রংপুর কারমাইকেল কলেজের একাদশ শ্রেণির ছাত্র আব্দুল ওয়াজেদ সরকার বলেন, আমাদের এলাকার প্রায় দেড় হাজারও শিক্ষার্থী প্রতিদিন তারাগঞ্জে বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে লেখাপড়ার জন্য যায়। কিন্তু সেতু না থাকার কারণে স্কুল-কলেজগামী শিক্ষার্থীরা দীর্ঘপথ পাড়ি দিয়ে নিজ নিজ শিক্ষাপ্রতিষ্ঠানে যায়। তাই একটি পাকা সেতু হলে স্থানীয়দের ভোগান্তি শেষ হতো। 

এ বিষয়ে জানতে আলমপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান দেলোয়ার হোসেনের সঙ্গে যোগাযোগ করা হলে তিনি বলেন, আমার এলাকার শাইলবাড়ি ঘাটে সেতু নির্মাণের বিষয়টি উপজেলা পরিষদের চেয়ারম্যান ও স্থানীয় সংসদ সদস্যকে জানিয়েছি। ইউনিয়ন পরিষদের বরাদ্দ না থাকার কারণে বাঁশের সেতুও সংস্কার করতে পারছি না।

তারাগঞ্জ উপজেলা প্রকৌশলী আহমেদ হায়দার জামান বলেন, শাইলবাড়ি ঘাটে সেতু নির্মাণের জন্য গত বছর প্রয়োজনীয় কাগজপত্র আমরা ঢাকায় পাঠিয়েছি। বরাদ্দ পেলেই সেতু নির্মাণ শুরু করা হবে বলে জানান তিনি। 

 

/টিটি/
সম্পর্কিত
সর্বশেষ খবর
দোকান থেকেই বছরে ২ লাখ কোটি টাকার ভ্যাট আদায় সম্ভব
দোকান থেকেই বছরে ২ লাখ কোটি টাকার ভ্যাট আদায় সম্ভব
বঙ্গবন্ধু স্টেডিয়ামে অতীত ফিরিয়ে আনলেন শান্ত-রানারা
বঙ্গবন্ধু স্টেডিয়ামে অতীত ফিরিয়ে আনলেন শান্ত-রানারা
হিট স্ট্রোক প্রতিরোধে করণীয় ও বিশেষজ্ঞ পরামর্শ জেনে নিন
হিট স্ট্রোক প্রতিরোধে করণীয় ও বিশেষজ্ঞ পরামর্শ জেনে নিন
হাতিরঝিলে ভাসমান অবস্থায় যুবকের মরদেহ
হাতিরঝিলে ভাসমান অবস্থায় যুবকের মরদেহ
সর্বাধিক পঠিত
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
ইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
ইস্পাহানে হামলাইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
সংঘাত বাড়াতে চায় না ইরান, ইসরায়েলকে জানিয়েছে রাশিয়া
সংঘাত বাড়াতে চায় না ইরান, ইসরায়েলকে জানিয়েছে রাশিয়া
দেশে তিন দিনের হিট অ্যালার্ট জারি
দেশে তিন দিনের হিট অ্যালার্ট জারি