X
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪
১৩ বৈশাখ ১৪৩১

শিশু-কিশোরদের নতুন থিয়েটার, ঘোষণা দিলেন মামুনুর রশীদ

বিনোদন রিপোর্ট
০৯ অক্টোবর ২০২১, ১৫:৫২আপডেট : ০৯ অক্টোবর ২০২১, ১৬:৩০

শিশু-কিশোরদের অভিনয় প্রতিভা বিকাশের লক্ষ্যে ‘উৎসব চিলড্রেন থিয়েটার’ নামে একটি নতুন নাট্য সংগঠন গঠিত হয়েছে। এটির নেতৃত্বে আছেন বিশিষ্ট নাট্যকার, নির্দেশক ও সাংবাদিক রেজানুর রহমান।

সম্প্রতি উৎসব টেলিফিল্ম আয়োজিত মাসব্যাপী এক শিশু-কিশোর নাট্য কর্মশালার সমাপনী অনুষ্ঠানে এসে প্রধান অতিথির বক্তৃতায় নাট্যজন মামুনুর রশীদ এই নাট্য সংগঠনের ঘোষণা দেন। 

স্কুলপড়ুয়া শিশু-কিশোরেরা এই সংগঠনের সদস্য হতে পারবে। কর্মশালায় যুক্ত ১৯ জন শিশু-কিশোর নতুন এই নাট্য সংগঠনের প্রতিষ্ঠাতা সদস্য হিসেবে গণ্য হবে। এমনটাই জানান রেজানুর রহমান।

৬ অক্টোবর সন্ধ্যায় সেগুন বাগিচাস্থ কেন্দ্রীয় কচিকাঁচা মিলনায়তনে নাট্য কর্মশালার সমাপনী অনুষ্ঠানে এসে নাট্যজন মামুনুর রশীদ বলেন, ‘একটা সময় দেশে শিশু-কিশোরদের জন্য অনেক সংগঠন কাজ করতো। এখন আর সেটা দেখা যায় না। এমন অস্থির সময়ে রেজানুর রহমানের নেতৃত্বে উৎসব টেলিফিল্ম যে উদ্যোগটি গ্রহণ করেছে তা প্রশংসনীয়।’ 
 
অনুষ্ঠানের বিশেষ অতিথি শিশু একাডেমির সাবেক পরিচালক ও শিশুসাহিত্যিক আনজীর লিটন বলেন, ‘শিশুদের অভিনয় প্রতিভা বিকাশের লক্ষ্যে উৎসব টেলিফিল্ম যে উদ্যোগ নিয়েছে তার সাফল্য কামনা করি। নাট্য ব্যক্তিত্ব, নির্দেশক রেজানুর রহমানকে ধন্যবাদ জানাই এমন একটি মহৎ কাজে যুক্ত হবার জন্য।’
 
উৎসব টেলিফিল্ম-এর ব্যবস্থাপনা পরিচালক সারোয়ার জাহান সিদ্দিকী সুদূর রিয়াদ থেকে জুম এর মাধ্যমে অনুষ্ঠানে বক্তব্য রাখেন। তিনি বলেন, ‘উৎসব টেলিফিল্ম-এর মূল শ্লোগান- অপসংস্কৃতির বিরুদ্ধে সংস্কৃতির লড়াই। এই ভাবনায় শিশু-কিশোরদের জন্য কিছু ভালো কাজ করতে চাই। আমাদের জন্য দোয়া করবেন।’
 
শিশু-কিশোরদের নতুন থিয়েটার, ঘোষণা দিলেন মামুনুর রশীদ অনুষ্ঠানের শুরুতে কবি, সংগঠক পলক রহমানের নেতৃত্বে উৎসবের নিজস্ব শিল্পী পরিবার ও আমন্ত্রিত শিল্পীদের মধ্যে মনি গোমেজ, আল হেলাল, লিজি আহমেদ, বিলাস চৌধুরী, মুজিবুর রহমান সংগীত পরিবেশন করেন। তবলায় ছিলেন মানিক সরকার। সহযোগিতায় ছিলেন জাফরিন জোবায়েদ, আঁখি আকন্দ, পি কে দেবাশীষ ও অরণ্য রেজা।

উল্লেখ্য, কর্মশালা শেষে যারা সনদপত্র পেল তাদের নাম- তামিমা সাফা নুহা, আবি মোহাম্মদ জায়ের, অরিত্র কান্তি নাথ, নাবিদ রহমান তূর্য, নওশীন তাবাসসুম তৃণা, আব্বাদ ফুরকান সিয়ান, আর্য্য সীমান্ত দাস, আনিকা আজহার, তানায আজিম, আফরাহ রাইদা পৃথিয়া, সোহায়েব সাদীব, সৈয়দা লারিসা রোজান, আনিসুর রহমান অপূর্ব, সানজিদা রহমান মূন, সাদিকা রহমান, নাজিয়া রিজভী সুবাহা, উম্মে তাবাসসুম দিয়া মনি, উম্মে সানজুম ও প্রাঙ্গণ সরকার।

/এমএম/
সম্পর্কিত
বিনোদন বিভাগের সর্বশেষ
কানের ধ্রুপদি বিভাগে শ্যাম বেনেগালের ‘মন্থন’
কান উৎসব ২০২৪কানের ধ্রুপদি বিভাগে শ্যাম বেনেগালের ‘মন্থন’
এগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
ঈদের ছবিএগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
সাদি মহম্মদ স্মরণে ‘রবিরাগ’র বিশেষ আয়োজন
সাদি মহম্মদ স্মরণে ‘রবিরাগ’র বিশেষ আয়োজন
আমরা সবাই ফেরেশতা, বাস করি বেহেশতে: রায়হান রাফী
আমরা সবাই ফেরেশতা, বাস করি বেহেশতে: রায়হান রাফী
প্রেম নাকি বিয়ে, মুখ খুললেন ইলিয়ানা
প্রেম নাকি বিয়ে, মুখ খুললেন ইলিয়ানা