X
শনিবার, ২০ এপ্রিল ২০২৪
৭ বৈশাখ ১৪৩১

২০ দলীয় জোট: এক ভবনেই তিন শরিক দলের অফিস

সালমান তারেক শাকিল
১৮ অক্টোবর ২০২১, ১৬:০৬আপডেট : ১৯ অক্টোবর ২০২১, ০৮:৫৪

রাজধানীর নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ের পূর্ব দিকে মসজিদ গলি। এর শেষ প্রান্তে ৮৫-৮৫/১ নয়াপল্টন। আটতলা ভবনটির নিচতলার সামনের দিকে খাবারের হোটেল, ফার্মেসি ও ফ্লেক্সিলোডের দোকান। ভেতরের অংশে দুই পাশে প্রিন্টিং প্রেস পেরিয়ে ওপরে ওঠার সিঁড়ি। দ্বিতীয় তলা থেকে সপ্তম তলা পর্যন্ত প্রতিটি তলায় মাঝখানে করিডোর আর দুই পাশে ছোট-ছোট রুম। তৃতীয়, ষষ্ঠ ও সপ্তম তলায় পৃথক তিনটি কক্ষে পরিচালিত হচ্ছে ২০ দলীয় জোটের তিন শরিক দলের রাজনৈতিক কার্যক্রম। এগুলো হলো- সৈয়দ মুহাম্মদ ইবরাহিমের নেতৃত্বাধীন বাংলা কল্যাণ পার্টি, খন্দকার লুৎফুর রহমানের নেতৃত্বাধীন জাতীয় গণতান্ত্রিক পার্টি (জাগপা-লুৎফুর) এবং মোস্তাফিজুর রহমান ইরানের নেতৃত্বাধীন বাংলাদেশ লেবার পার্টি।

গত ১৪ অক্টোবর বিকালে এবং ১৭ অক্টোবর দুপুরে তিনটি কার্যালয়ে সরেজমিনে গিয়ে কাউকে পাওয়া যায়নি। কক্ষগুলোর ফটকে ছিল তালা। লেবার পার্টির অফিসের সামনে দলের নাম উল্লেখ থাকলেও কল্যাণ পার্টি এবং জাগপার অফিসের সামনে তাও নেই। আশেপাশের বিভিন্ন অফিসের কর্মচারীদের সঙ্গে কথা বলে জানা যায়, ভবনটির প্রতিটি এককক্ষের ভাড়া মাসে ৮ হাজার টাকা। দুই কক্ষের বেলায় মাসে গুনতে হয় ১৬ হাজার টাকা। 

জাগপার অফিসে তালা কল্যাণ পার্টির নেতাদের সঙ্গে কথা বলে জানা গেছে, নয়াপল্টনের এই ঠিকানা দলের কেন্দ্রীয় কার্যালয় হিসেবে ব্যবহার হয়। এর পাশাপাশি দলের চেয়ারম্যান সৈয়দ মুহাম্মদ ইবরাহিমের রাজনৈতিক কার্যালয় আছে।

পার্টির ভারপ্রাপ্ত মহাসচিব নুরুল কবির ভূঁইয়া পিন্টু বাংলা ট্রিবিউনকে জানান, ঢাকার মহাখালী ডিওএইচএসে চেয়ারম্যানের স্থায়ী অফিস ভবনের সংস্কার কাজ চলছে। এ কারণে বর্তমানে মহাখালী ডিওএইচএসের ২৭ নম্বর সড়কের ৩৬২ নম্বর বাসার নিচতলায় অস্থায়ীভাবে চেয়ারম্যানের রাজনৈতিক অফিসের কার্যক্রম পরিচালনা করা হচ্ছে।

কল্যাণ পার্টির অফিস কেন্দ্রীয় কার্যালয় প্রসঙ্গে দলের দফতরের দায়িত্বপ্রাপ্ত নেতা যুগ্ম সম্পাদক আলামীন ভূঁইয়া রিপন বলেন, ‘আমাদের ওয়ার্কিং কমিটির বৈঠক এখানেই হয়। কখনও চেয়ারম্যান স্যারের অফিসে হয়।’

৮৫, নয়াপল্টন ভবনের একজন অফিস সহকারী জানান, সপ্তাহে দুই-তিন দিন কল্যাণ পার্টির অফিস খোলা হয়। তখন নেতাকর্মীরা আসেন।

অন্ধকার  এই করিডরের মাথায় জাগপার অফিস প্রয়াত শফিউল আলম প্রধান প্রতিষ্ঠিত জাতীয় গণতান্ত্রিক পার্টির (জাগপা) মূল অংশটি তার মেয়ে ব্যারিস্টার তাসমিয়া প্রধানের নেতৃত্বে রয়েছে। তাসমিয়া প্রধান ২০১৮ সালের নির্বাচনে বিএনপির সমর্থন পাননি। তারা নিজস্ব প্রতীকে নির্বাচন করেন। ২০১৯ সালের ২৭ জুন অলি আহমদের নেতৃত্বে জাতীয় মুক্তি মঞ্চে যোগ দেওয়ার পর থেকে ২০ দলীয় জোটে আর সক্রিয় হয়নি এই অংশ। তাদের কার্যালয় আসাদ গেট এলাকায়।

যদিও নব্বইয়ের গণআন্দোলনের সময়কার ছাত্র ঐক্যের নেতা বীর মুক্তিযোদ্ধা খন্দকার লুৎফুর রহমানের নেতৃত্বে আরেকটি অংশ বিএনপি-জোটে প্রতিনিধিত্ব করছে। নয়াপল্টনের মসজিদ গলিতে ৮৫/১ ভবনের সপ্তম তলার পশ্চিম দিকে একটি কক্ষ থেকে পরিচালিত হয় দলীয় কর্মকাণ্ড। খন্দকার লুৎফুর রহমান না এলে সাধারণত অফিস বন্ধ থাকে। এখানকার পরিবেশ অনেকটাই অন্ধকার। 

লেবার পার্টির কার্যালয়
ভবনটির সপ্তম তলার সরু করিডোরের একেবারে শেষ মাথায় জাগপা’র কার্যালয়। গত ১৪ অক্টোবর বিকালে সরেজমিনে গিয়ে কাউকে পাওয়া যায়নি। রবিবার (১৭ অক্টোবর) দুপুর সাড়ে ১২টার দিকেও মেলেনি কাউকে। এই অংশের দলীয় কার্যক্রমও আলোচনা সভাতেই সীমাবদ্ধ। ২০১৯ সালের জুনে প্রধানের মেয়ে তাসমিয়া অলি আহমদের জোট জাতীয় মুক্তি মঞ্চে যোগদানের বিষয়ে দ্বন্দ্বে লুৎফুর রহমানকে বহিষ্কার করেন। পরে লুৎফুর রহমানের নেতৃত্বে একটি অংশ বেরিয়ে যায়। সম্মেলনের মাধ্যমে ২০২০ সালের জানুয়ারিতে দলের এই অংশের সভাপতি নির্বাচিত জন খন্দকার লুৎফুর।

দল প্রসঙ্গে শফিউল আলম প্রধানের নেতৃত্বাধীন জাগপা’র সাধারণ সম্পাদক ও বর্তমানে দলটির একাংশের সভাপতি খন্দকার লুৎফুর রহমান শনিবার (১৬ অক্টোবর) বিকালে বলেন, ‘বিএনপি-জোটের আনুষ্ঠানিক কোনও বৈঠক না হলেও যোগাযোগ অব্যাহত আছে। মানুষের প্রত্যাশা থাকলেও পরিবেশ-পরিস্থিতির কারণে কর্মসূচি হচ্ছে না। রাজনৈতিক কৌশল নির্ধারণ করছেন জোটের শীর্ষনেতারা।’

এই ভবনের ২০ দলীয় জোটের তিনটি শরিক দলের অফিস-২ কার্যালয়ের বিষয়ে লুৎফুর রহমানের দাবি, তিনি অন্তত চার-পাঁচদিন নয়াপল্টনের অফিসে বসেন। পাশাপাশি উল্লেখ করেন, দেশের বিভিন্ন অঞ্চলের নেতারা তার সঙ্গেই জাগপা’য় যুক্ত আছেন।

এছাড়া ভবনের তৃতীয় তলায় রয়েছে মোস্তাফিজুর রহমান ইরানের নেতৃত্বাধীন লেবার পার্টির কেন্দ্রীয় কার্যালয়। জানা গেছে, প্রেসক্লাবভিত্তিক সভা-সেমিনার-মানববন্ধন ও বিবৃতিতে সক্রিয় এই দলের কেন্দ্রীয় অফিস কালেভদ্রে খোলা হয়। যদিও সরেজমিনে দুই দিন গিয়ে অফিসটি খোলা পাওয়া যায়নি।

একাদশ জাতীয় সংসদ নির্বাচনের আগে লেবার পার্টির তৎকালীন মহাসচিব হামদুল্লাহ মেহেদি ২০ দলীয় জোট ত্যাগ করেন। তিনিও নিজেকে লেবার পার্টির নেতা দাবি করেন।


 
 
/জেএইচ/
সম্পর্কিত
সর্বশেষ খবর
চাটমোহরে ঐতিহ্যবাহী ঘোড় দৌড় প্রতিযোগিতা শুরু
চাটমোহরে ঐতিহ্যবাহী ঘোড় দৌড় প্রতিযোগিতা শুরু
রাজশাহীতে দিনব্যাপী অনুষ্ঠিত হলো বিভাগীয় সর্বজনীন পেনশন মেলা
রাজশাহীতে দিনব্যাপী অনুষ্ঠিত হলো বিভাগীয় সর্বজনীন পেনশন মেলা
রুবেলকে শোকজ দিলো উপজেলা আ’লীগ, প্রার্থিতা প্রত্যাহারের নির্দেশ পলকের
নাটোরে উপজেলা নির্বাচনরুবেলকে শোকজ দিলো উপজেলা আ’লীগ, প্রার্থিতা প্রত্যাহারের নির্দেশ পলকের
এমপি দোলনের গাড়ি লক্ষ্য করে ইট নিক্ষেপ, সাংবাদিক আহত
এমপি দোলনের গাড়ি লক্ষ্য করে ইট নিক্ষেপ, সাংবাদিক আহত
সর্বাধিক পঠিত
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
ইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
ইস্পাহানে হামলাইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল!
ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল!
সংঘাত বাড়াতে চায় না ইরান, ইসরায়েলকে জানিয়েছে রাশিয়া
সংঘাত বাড়াতে চায় না ইরান, ইসরায়েলকে জানিয়েছে রাশিয়া