X
বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪
৫ বৈশাখ ১৪৩১

আগামীকাল শিল্পকলায় ‘ঊর্ণাজাল’

বিনোদন রিপোর্ট
২০ অক্টোবর ২০২১, ১৭:৪৫আপডেট : ২০ অক্টোবর ২০২১, ১৭:৪৫

ঢাকার মঞ্চে যুক্ত হয়েই প্রথম প্রযোজনাতেই প্রশংসিত হয় নাট্যদল বাতিঘর। আনে নতুন নাটক ‘ঊর্ণাজাল’। যা রচনা ও নির্দেশনা দিয়েছেন বাকার বকুল।

এটি বাতিঘরের প্রথম পূর্ণাঙ্গ মঞ্চনাটক। এর আগে হয়েছে এর ২৭টি মঞ্চায়ন। আবার তারা নাটকটি নিয়ে মঞ্চে ফিরছে। 

আগামীকাল (২১ অক্টোবর) সন্ধ্যা ৭টায় বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালায় হবে ২৮তম প্রদর্শনী। বিষয়টি জানিয়েছেন নির্দেশক বাকার বকুল।

নাটকের গল্পটা এমন- বিদেশ থেকে শিক্ষাজীবন শেষ করে নিজ গ্রামে ফেরে খালেদ (মুক্ত নীল)। দীর্ঘ অপেক্ষার প্রহর শেষ হয় গ্রামবাসীর। স্কুলের জন্য রেখে যাওয়া বাবার স্বপ্নের একখণ্ড জমিতে মাদ্রাসা গড়ে তোলে সে। অন্যদিকে, সাঁইজির আখড়ায় বেড়ে ওঠা গায়েন সয়ফুল (সাদ্দাম) খালেদের বাল্যবন্ধু। ধর্মীয় শিক্ষায় শিক্ষিত হতে শিল্প থেকে বিচ্ছিন্ন হয় শিল্পী। ঘুণে কাটে তার একতারাটি।
এদিকে, চোখ দান করে যাওয়া জয়নাল গাতকের জানাজা পড়ানোর দায়ে ইমামের জিব কেটে নেয় কে বা কারা। সুযোগে ধর্মীয় মতবাদের আশ্রয়ে ঢুকে পড়ে অপকৌশল-কূটনীতি। এভাবেই এগিয়েছে নাটকের কাহিনি।
মানুষের সুশিক্ষায় স্থির থাকতে না পারা, অশিক্ষাকে শিক্ষা বলে গ্রহণ করা এবং নিজস্ব সংস্কৃতিকে চিনতে না পারার দৃষ্টিহীনতা এই নাটকে ঘুরেফিরে এসেছে।

নাটকের বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন মুক্ত নীল, ফিরোজ মুনীর, সঞ্জয় হালদার, শাফিন আহমেদ অশ্রু, সঞ্জয় গোস্বামী, শিশির সরকার, তাজিম আহমেদ শাওন, সাবরিনা শারমিন, সাদিয়া ইউসুফ বৃতা, ফয়সাল,স্মরণ বিশ্বাস, অপূর্ব কুমার প্রমুখ।

/এম/
সম্পর্কিত
বিনোদন বিভাগের সর্বশেষ
১৬ বছর পর জেনস সুমনের ফেরা (ভিডিও)
১৬ বছর পর জেনস সুমনের ফেরা (ভিডিও)
মা হারালেন বেবী নাজনীন
মা হারালেন বেবী নাজনীন
ওমর: ‘নায়িকাবিহীন’ এক থ্রিলার
সিনেমা সমালোচনাওমর: ‘নায়িকাবিহীন’ এক থ্রিলার
মহিলা সমিতি মঞ্চে ‘অভিনেতা’ ও ‘টিনের তলোয়ার’
মহিলা সমিতি মঞ্চে ‘অভিনেতা’ ও ‘টিনের তলোয়ার’
কানের সমান্তরাল তিন বিভাগে কোন কোন দেশের ছবি
কান উৎসব ২০২৪কানের সমান্তরাল তিন বিভাগে কোন কোন দেশের ছবি