X
শুক্রবার, ০৩ ডিসেম্বর ২০২১, ১৮ অগ্রহায়ণ ১৪২৮

সেকশনস

র‌্যাঙ্কিংয়ে এগিয়েছে বাংলাদেশ, আগের জায়গাতেই ব্রাজিল-আর্জেন্টিনা

আপডেট : ২২ অক্টোবর ২০২১, ১৫:১৭

সাফ চ্যাম্পিয়নশিপের ফাইনালে খেলার স্বপ্ন উঁকি দিচ্ছিল বাংলাদেশকে। নেপালের বিপক্ষে এগিয়ে যাওয়ায় পথটা তৈরিও হয়ে গিয়েছিল। কিন্তু শেষ দিকে রেফারির বিতর্কিত সিদ্ধান্তে স্বপ্নভঙ্গের বেদনায় পোড়ে লাল-সবুজ জার্সিধারীরা। তবে সাফের পারফরম্যান্স বাংলাদেশের র‌্যাঙ্কিংয়ে এনে দিয়েছে সুখবর। ফিফার প্রকাশিত সবশেষ র‌্যাঙ্কিংয়ে দুই ধাপ এগিয়েছে বাংলাদেশ। অন্যদিকে আগের অবস্থানেই আছে ব্রাজিল ও আর্জেন্টিনা।

২০০৫ সালের পর আবারও সাফের ফাইনালে খেলার সুযোগ ছিল বাংলাদেশের। কিন্তু নেপালের সঙ্গে ১-১ গোলে ড্রতে স্বপ্নটা পূরণ হয়নি। যদিও মালদ্বীপের প্রতিযোগিতায় বাংলাদেশের পারফরম্যান্স ছিল চোখে পড়ার মতো। শ্রীলঙ্কার বিপক্ষে জয় দিয়ে শুরু, এরপর শক্তিশালী ভারতের সঙ্গে ড্র। তারই প্রভাব ফিফার নতুন র‌্যাঙ্কিংয়ে। বাংলাদেশ দুই ধাপ এগিয়েছে। আগের ১৮৯ নম্বর থেকে উপরে উঠে লাল-সবুজের দলের অবস্থান এখন ১৮৭ নম্বরে।

ব্রাজিলের র‌্যাঙ্কিংয়ে কোনও পরিবর্তন আসেনি। তবে শীর্ষে থাকা বেলজিয়ামের আরও কাছে চলে গেছে সেলেসাওরা। দ্বিতীয় স্থানে থাকা লাতিন দলটির সঙ্গে বেলজিয়ামের পার্থক্য মাত্র ১২ পয়েন্টের। অক্টোবরের বিশ্বকাপ বাছাইয়ে ব্রাজিল তিনটি ম্যাচ খেলেছে। দুটিতে জিতেছে, অন্যটি করেছে ড্র।

আর্জেন্টিনার অবস্থাও ঠিক তাদের মতো। তিন ম্যাচের দুটিতে জয় ও একটিতে ড্র। কোপা আমেরিকার বর্তমান চ্যাম্পিয়নদের অবশ্য র‌্যাঙ্কিংয়ে কোনও পরিবর্তন আসেনি। রয়েছে ষষ্ঠ স্থানে।

তবে উন্নতি হয়েছে ফ্রান্স ও ইতালির। এবারের আন্তর্জাতিক বিরতিতে উয়েফা নেশনস লিগের ফাইনালে মুখোমুখি হয়েছিল দল দুটি। চ্যাম্পিয়ন ফ্রান্স একধাপ এগিয়ে রয়েছে তৃতীয় স্থানে। তাদের মতো একধাপ এগিয়ে ইতালি ঠিক পরের অবস্থানে। আর এই দুই দলের উন্নতিতে দুই ধাপ নিচে নেমে ইংল্যান্ডের অবস্থান এখন পাঁচ নম্বরে।  

/কেআর/

সম্পর্কিত

যেভাবে ৮০০ গোলের চূড়ায় রোনালদো

যেভাবে ৮০০ গোলের চূড়ায় রোনালদো

মোহামেডানকে হারিয়ে সেনাবাহিনীর চমক

মোহামেডানকে হারিয়ে সেনাবাহিনীর চমক

১০ জনের মুক্তিযোদ্ধা সংসদ কাঁপিয়ে দিয়েছে সাইফকে

১০ জনের মুক্তিযোদ্ধা সংসদ কাঁপিয়ে দিয়েছে সাইফকে

মুক্তিযোদ্ধায় সেই জাপানি এবার অন্য ভূমিকায়

মুক্তিযোদ্ধায় সেই জাপানি এবার অন্য ভূমিকায়

quiz
সর্বশেষসর্বাধিক
© 2021 Bangla Tribune