X
শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪
৬ বৈশাখ ১৪৩১

রিসোর্টে ২০ তরুণ নির্মাতা, বেড়াতে নয় শিখতে

বিনোদন রিপোর্ট
২৪ অক্টোবর ২০২১, ২০:৪৬আপডেট : ২৫ অক্টোবর ২০২১, ১৩:২৯

বেড়াতে নয়, ২০ তরুণ নির্মাতা একসঙ্গে ঢাকার অদূরে ছুটি রিসোর্টে গেছেন শিখতে! মানে ওয়ার্কশপ।

রবিবার (২৪ অক্টোবর) থেকে এই রিসোর্টে শুরু হলো ‘ওয়ার্কশপ এনকরেজিং ফিল্ম অ্যান্ড ওয়েব কনটেন্ট অন সোশাল ইস্যু’ শীর্ষক আয়োজন। এতে প্রশিক্ষক হিসেবে রয়েছেন একাধিক আন্তর্জাতিক পুরস্কারপ্রাপ্ত পরিচালক বিজন ইমতিয়াজ ও প্রযোজক আরিফূর রহমান।
 
এর অংশ হিসেবে একই নির্মাতাদের নিয়ে গত ১ থেকে ৩ অক্টোবর হয় তিনদিনব্যাপী অনলাইন কর্মশালা। এবার রিসোর্টে গিয়ে একই দলের ২ দিনের ওয়ার্কশপ হচ্ছে বলে জানান সংশ্লিষ্টরা। 

ওয়ার্কশপের প্রথম দিন (২৪ অক্টোবর) সকালে ২০ তরুণ নির্মাতা বিভিন্ন গেমের মাধ্যমে তাদের ফিল্ম প্রজেক্ট ডেভেলপ করে। বিকালে নির্মাতা রেদওয়ান রনির সেশনের মাধ্যমে শেষ হয় প্রথম দিনের কর্মশালা। তরুণদের উদ্দেশে রনি বাংলাদেশে ওটিটি প্ল্যাটফর্মের সম্ভাবনা নিয়ে কথা বলেন।
 
ওয়ার্কশপে অংশগ্রহণকারীদের একজন সনেট বলেন, ‘এই ধরনের ওয়ার্কশপে অনেকের সঙ্গে পরিচয় হয়। অনেক কিছু শেয়ার করা যায়, যা পরবর্তীতে চলচ্চিত্র নির্মাণের পথ সুগম করে।’
  
রিসোর্টে ২০ তরুণ নির্মাতা, বেড়াতে নয় শিখতে এর আগে ইউএস ডিপার্টমেন্ট অব স্টেটের অ্যালামনাই থিমেটিক ইন্টারন্যাশনাল এক্সচেঞ্জ সেমিনার অনুষ্ঠিত হয় ২০১৯ সালের নভেম্বরে কাজাকিস্তানে। যেখানে অংশ নেন বাংলাদেশের তিন জন; আঙ্গুর নাহার মন্টি, এলিটা করিম ও শাহলা ইসলাম রোদশীসহ বিশ্বের ৩২ জন প্রতিনিধি।

সেই সেমিনার থেকে এই ওয়ার্কশপের সূচনা ঘটে। যেখানে আয়োজিত গ্রান্ট কম্পিটিশনে নির্বাচিত হয় এই ওয়ার্কশপটি। এর সাথে সহযোগিতায় আরও রয়েছে, ড্রিম অন ও ফাইনাল ড্রাফট। অংশগ্রহণকারীরা ফাইনাল ড্রাফট থেকে এক বছরের সফটওয়্যার পাচ্ছে উপহার হিসেবে।
  
বাংলাদেশের পক্ষে ওয়ার্কশপের প্রজেক্ট প্রধান শাহলা ইসলাম রোদশী বলেন, ‘তরুণ চলচ্চিত্র নির্মাতারা প্রায়ই প্রতিকূলতার মুখোমুখি হয়। সেই অবস্থা সামলে সৃজনশীল কাজ করার আকাঙ্ক্ষাকে টিকিয়ে রাখার জন্যই এই ওয়ার্কশপের আয়োজন করা হয়েছে।’

সোমবার (২৫ অক্টোবর) এই ওয়ার্কশপটি শেষ হবে অংশগ্রহণকারীদের ফিল্ম পিচিংয়ের মাধ্যমে। যেখানে উপস্থিত থাকবেন দেশের উল্লেখযোগ্য ওটিটি প্ল্যাটফর্মের প্রধানরা। রিসোর্টে ২০ তরুণ নির্মাতা, বেড়াতে নয় শিখতে

/এমএম/এমওএফ/
সম্পর্কিত
বিনোদন বিভাগের সর্বশেষ
কানের সমান্তরাল বিভাগে ঢাকার দুই নির্মাতার স্বল্পদৈর্ঘ্য
কানের সমান্তরাল বিভাগে ঢাকার দুই নির্মাতার স্বল্পদৈর্ঘ্য
এআই প্রযুক্তিতে প্রথম বাংলা গানের অ্যালবাম
এআই প্রযুক্তিতে প্রথম বাংলা গানের অ্যালবাম
১৬ বছর পর জেনস সুমনের ফেরা (ভিডিও)
১৬ বছর পর জেনস সুমনের ফেরা (ভিডিও)
মা হারালেন বেবী নাজনীন
মা হারালেন বেবী নাজনীন
ওমর: ‘নায়িকাবিহীন’ এক থ্রিলার
সিনেমা সমালোচনাওমর: ‘নায়িকাবিহীন’ এক থ্রিলার