X
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪
১৩ বৈশাখ ১৪৩১

প্রতিষ্ঠান প্রধানের স্বাক্ষর জাল করে কেন্দ্র পরিবর্তনের অভিযোগ

হিলি প্রতিনিধি
২৪ অক্টোবর ২০২১, ২১:১৬আপডেট : ২৪ অক্টোবর ২০২১, ২১:৫২

দিনাজপুরের হিলিতে পরীক্ষা কেন্দ্র পরিবর্তনের আবেদন না করলেও কেন্দ্র সচিবকে দিয়ে চার শিক্ষা প্রতিষ্ঠানের প্রধানের স্বাক্ষর জালিয়াতি করে কেন্দ্র পরিবর্তনের অভিযোগ উঠেছে। 

এ ঘটনায় চার শিক্ষা প্রতিষ্ঠানের প্রধান মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বিভাগের সচিব বরাবর লিখিত অভিযোগ দিয়েছেন। সেই সঙ্গে কেন্দ্রে পরীক্ষা নেওয়ার ব্যবস্থা গ্রহণের দাবি জানিয়েছেন। তবে কেন্দ্র সচিব তার বিরুদ্ধে ওঠা অভিযোগ ভিত্তিহীন দাবি করে বোর্ড কর্তৃক কেন্দ্র পরিবর্তন হয়েছে বলে জানিয়েছেন।

চার শিক্ষা প্রতিষ্ঠানের প্রধান স্বাক্ষরিত একটি লিখিত অভিযোগ মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বিভাগের সচিবের কাছে পাঠানো হয়। যার অনুলিপি শিক্ষামন্ত্রী, দিনাজপুর-৬ আসনের এমপি, জেলা প্রশাসক, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড দিনাজপুরের চেয়ারম্যান, হাকিমপুর উপজেলা চেয়ারম্যান, উপজেলা নির্বাহী কর্মকর্তার কাছে পাঠানো হয়েছে।

লিখিত অভিযোগে বলা হয়, উপজেলার পাউশগাড়া স্কুল অ্যান্ড কলেজ, নওপাড়া বালিকা উচ্চ বিদ্যালয়, নয়ানগড় উচ্চ বিদ্যালয়, ডাঙ্গা পাড়া বালিকা উচ্চ বিদ্যালয়ের ছাত্রছাত্রী বাংলাহিলি পাইলট স্কুল অ্যান্ড কলেজ কেন্দ্রে এসএসসি পরীক্ষায় অংশ নিয়ে আসছিল। কিন্তু গত ১৮ অক্টোবর কেন্দ্র পরিবর্তন করে বিরামপুর উপজেলার কাটলা উচ্চ বিদ্যালয় কেন্দ্র করা হয়। অথচ চার শিক্ষা প্রতিষ্ঠানের প্রধানের পক্ষ থেকে কেন্দ্র পরিবর্তনের আবেদন করা হয়নি। কাটলা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক ও কেন্দ্র সচিব নিজ স্বার্থে তাদের স্বাক্ষর জাল করে কেন্দ্র পরিবর্তনের কাজটি করেছেন। 

অভিযোগে বলা হয়, আমাদের শিক্ষা প্রতিষ্ঠানগুলো থেকে কাটলা উচ্চ বিদ্যালয় অনেক দূরে। প্রত্যন্ত গ্রামাঞ্চলে এবং যোগাযোগ ব্যবস্থা উন্নত না হওয়ায় শিক্ষার্থীদের যথাসময়ে পরীক্ষা কেন্দ্রে উপস্থিত হওয়ার সম্ভাবনা খুবই কম। শিক্ষার্থীরা নিজ উপজেলা থেকে অন্য উপজেলায় গিয়ে পরীক্ষা দিতে অনিচ্ছুক। দূরত্বের বিষয়টি বিবেচনা করে শিক্ষার্থী ও তাদের অভিভাবকদের মতামতের ওপর গুরুত্ব দিয়ে আগের স্থানে পরীক্ষা কেন্দ্র আনার দাবি জানাই। 

কাটলা উচ্চ বিদ্যালয় কেন্দ্রের সচিব ও প্রধান শিক্ষক নজরুল ইসলাম বাংলা ট্রিবিউনকে বলেন, হাকিমপুরের চার শিক্ষা প্রতিষ্ঠানের প্রধানের স্বাক্ষর জাল করে কেন্দ্র পরিবর্তনের যে অভিযোগ আমার বিরুদ্ধে করা হয়েছে, তা মিথ্যা, বানোয়াট ও ভিত্তিহীন। বিদ্যালয়ের পরীক্ষা কেন্দ্র পরিবর্তন করে বোর্ড এখানে আনার পেছনে আমার হাত নেই। কেন্দ্র এই বিদ্যালয়ে থাকলে কিংবা না থাকলে আমার সুবিধা নেই। এটি বোর্ডের বিষয়।

মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড দিনাজপুরের চেয়ারম্যান জহির উদ্দিন বাংলা ট্রিবিউনকে বলেন, তারা আমার কাছে এসেছিলেন। তাদের সঙ্গে কথা হয়েছে। এ বিষয়ে তাদের পরীক্ষা নিয়ন্ত্রক বরাবর দরখাস্ত দিতে বলেছিলাম। তারা দরখাস্ত দিয়েছেন, এ বিষয়ে পরীক্ষা নিয়ন্ত্রক প্রয়োজনীয় ব্যবস্থা নেবেন।

/এএম/
সম্পর্কিত
গরুবোঝাই ভটভটির সঙ্গে মোটরসাইকেলের সংঘর্ষে নিহত ২
৪৬তম বিসিএস প্রিলিমিনারি পরীক্ষা শুক্রবার: যেসব নির্দেশনা দিলো পিএসসি
জবিতে পরীক্ষা বন্ধ, ক্লাস অনলাইনে
সর্বশেষ খবর
নির্মোহ মূল্যায়নের খোঁজে জাসদ
নির্মোহ মূল্যায়নের খোঁজে জাসদ
সাফজয়ী ভাইয়ের সঙ্গে লড়াই, নেই কোনও ছাড়
সাফজয়ী ভাইয়ের সঙ্গে লড়াই, নেই কোনও ছাড়
বিয়ে না করানোয় মাকে হত্যা
বিয়ে না করানোয় মাকে হত্যা
ব্রাজিলের জার্সিতে এই বছরই শেষ মার্তার
ব্রাজিলের জার্সিতে এই বছরই শেষ মার্তার
সর্বাধিক পঠিত
সরকারি না হলেও সলিমুল্লাহ কলেজে অধ্যাপক ১৪ জন
সরকারি না হলেও সলিমুল্লাহ কলেজে অধ্যাপক ১৪ জন
এগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
ঈদের ছবিএগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
মৌসুমের সব রেকর্ড ভেঙে সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়
মৌসুমের সব রেকর্ড ভেঙে সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়
মৈত্রী ট্রেনে তল্লাশি, মুদ্রা পাচারের অভিযোগে আটক দুই বাংলাদেশি
মৈত্রী ট্রেনে তল্লাশি, মুদ্রা পাচারের অভিযোগে আটক দুই বাংলাদেশি
আমরা সবাই ফেরেশতা, বাস করি বেহেশতে: রায়হান রাফী
আমরা সবাই ফেরেশতা, বাস করি বেহেশতে: রায়হান রাফী