X
শনিবার, ০৪ ডিসেম্বর ২০২১, ১৯ অগ্রহায়ণ ১৪২৮

সেকশনস

টিকা নিয়ে এত অব্যবস্থাপনা!

আপডেট : ২৬ অক্টোবর ২০২১, ১৭:৩৯

গণমাধ্যমকর্মী শাহেদ শফিক করোনা টিকার প্রথম ডোজ নিয়েছেন চলতি বছরের ২৩ ফেব্রুয়ারি। তার টিকা কার্ডে দ্বিতীয় ডোজের তারিখ দেওয়া হয় ২১ এপ্রিল, অনলাইনে চেক করতে গিয়ে তিনি দেখেন সেখানে লেখা ২৫ এপ্রিল। কিন্তু আজ (২৫ অক্টোবর) পর্যন্ত তিনি টিকার দ্বিতীয় ডোজের জন্য এসএমএস পাননি। 

আরেক গণমাধ্যমকর্মী গোলাম মওলা করোনাভাইরাসের টিকা নেওয়ার জন্য নিবন্ধন করেছেন গত ২১ আগস্ট। কিন্তু তিনিও টিকা নেওয়ার জন্য এসএমএস পাননি। তিনি প্রায়ই সুরক্ষা অ্যাপে গিয়ে চেক করেন কিন্তু সেখানে বলা হচ্ছে, আপনার নিবন্ধন সম্পন্ন হয়েছে। টিকা দেওয়ার তারিখ এসএমএস করে জানিয়ে দেওয়া হবে।

গোলাম মওলা বাংলা ট্রিবিউনকে বলেন, কেবল এসএমএস দিচ্ছে নিবন্ধন সম্পন্ন হয়েছে, নিবন্ধনের জন্য ধন্যবাদ। কিন্তু টিকার এসএমএস আর আসে না। এতবার ধন্যবাদ না দিয়ে টিকার এসএমএসটা দিয়ে দিলেই পারে।

এদিকে, তাহমিনা আক্তার নামে এক নারী টিকা নেওয়ার জন্য নিবন্ধন করেছেন গত ১৬ জুলাই। দুই মাস ১০ দিন পর তিনি গতকাল (২৪ অক্টোবর) এসএমএস পেয়েছেন।

মাহবুবুর রহমান নামে আরেক টিকা প্রত্যাশী করোনা টিকার প্রথম ডোজ নিয়েছেন ১৫ জুলাই। তার দ্বিতীয় ডোজের তারিখ ছিল ১৪ আগস্টে। কিন্তু তিনি দ্বিতীয় ডোজ নেওয়ার আগেই করোনায় আক্রান্ত হন। করোনা থেকে সুস্থ হওয়ার এক মাস পর তাকে যেতে বলা হয়। কিন্তু সেন্টারে গেলে তাকে জানানো হয়, মডার্নার টিকা নেই।

একইভাবে সাত আগস্ট টিকার প্রথম ডোজ নেন চৌধুরী আকবর হোসেন নামে আরেক গণমাধ্যমকর্মী। অসুস্থতার কারণে তিনিও দ্বিতীয় ডোজ নিতে নির্ধারিত দিনে যেতে পারেননি। এরপর গত ২১ অক্টোবর তিনি শহীদ সোহরাওয়ার্দী মেডিক্যাল কলেজ হাসপাতালে গেলে জানানো হয়, মডার্নার দ্বিতীয় ডোজ দেওয়ার মতো টিকা সেন্টারে নেই।

কেবল তা-ই নয়, দুই ডোজের এক ডোজ না নিয়েও টিকা সম্পন্ন করা, দুই ডোজ সম্পন্ন করেও সনদ না পাওয়াসহ অসংখ্য অব্যবস্থাপনা এখনও চলছে দেশে করোনার টিকাদান কর্মসূচিতে।


এসএমএসের জন্য ধৈর্য ধরতে বলছে স্বাস্থ্য অধিদফতর

করোনাভাইরাসের টিকা নিতে চেয়ে নিবন্ধন করেও যারা এসএমএস পাননি তাদের ধৈর্য ধরার আহ্বান জানিয়েছে স্বাস্থ্য অধিদফতর। ২৪ অক্টোবর স্বাস্থ্য অধিদফতর আয়োজিত অনলাইন বুলেটিনে অধিদফতরের মুখপাত্র অধ্যাপক ডা. নাজমুল ইসলাম জানিয়েছেন, দেশে করোনাভাইরাসের টিকা নিতে এখন পর্যন্ত নিবন্ধন করেছেন ৫ কোটি ৫২ লাখেরও বেশি মানুষ। তাদের মধ্যে ২ কোটির বেশি মানুষ দুই ডোজ টিকা সম্পন্ন করেছেন। তবে যাদের নিবন্ধন হয়েছে, মোবাইল ফোনে এসএমএস এসেছে, যথাসময়ে তারা টিকা গ্রহণ করবেন।

আর যাদের এখনও এসএমএস আসেনি তাদের অবশ্যই ধৈর্যসহ অপেক্ষা করতে হবে, বলেন তিনি।

অথচ সব মিলিয়ে টিকা নিয়ে ‘ভালো অবস্থানে রয়েছি’ জানিয়ে গত ২৬ সেপ্টেম্বর স্বাস্থ্যমন্ত্রী জানিয়েছিলেন, যারা অনেক দিন আগে নিবন্ধন করেছেন কিন্তু টিকা পাননি এবং অপেক্ষায় আছেন, তাদের অবশ্যই আমরা অগ্রাধিকার দেবো। প্রথম দিকে নিবন্ধন একেবারে অনেক বেশি হয়ে গিয়েছিল। যে কারণে আমাদের একটি জট তৈরি হয়েছিল। কোনও কোনও দিন ২০ থেকে ২৫ লাখ লোকের নিবন্ধনও হয়। এখন আমাদের হাতে পর্যাপ্ত টিকা আছে, আর জট থাকবে না।

কত মানুষ টিকা পেলো

গত ২১ অক্টোবর বাংলাদেশের প্রতিবেশী ভারত ১০০ কোটি ডোজ করোনা ভাইরাসের টিকার দেওয়ার মাইলফলক ছুঁয়ে ফেলে। এদিকে, চীনে মোট জনসংখ্যার ৭৫ দশমিক ৬ শতাংশ মানুষ করোনা টিকার পূর্ণ ডোজ নিয়েছেন। রবিবার সংবাদ সম্মেলনে সে দেশের জাতীয় স্বাস্থ্য কমিশনের মুখপাত্র মি ফেং জানিয়েছেন, ২৩ অক্টোবর নাগাদ ১০৬ কোটি ৮০ লাখ মানুষ টিকা নিয়েছেন। চীনের মোট জনসংখ্যা ১৪১ কোটি ২০ লাখ। বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদন থেকে এসব তথ্য জানা গেছে।

আর বাংলাদেশে আজ (২৫ অক্টোবর) পর্যন্ত টিকা দেওয়া হয়েছে ৬ কোটি ১৪ লাখ ৮৯ হাজার ৭৪৩ ডোজ। এরমধ্যে প্রথম ডোজ পেয়েছেন ৪ কোটি ৬ লাখ ২৭ হাজার ৬৮৮ জন আর দুই ডোজ পেয়েছেন দুই কোটি আট লাখ ৬২ হাজার ৬৫ জন।

বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর হিসাব অনুযায়ী, দেশের জনসংখ্যা ১৬ কোটি ৯১ লাখ। সে হিসাবে দেশের মোট জনসংখ্যার ৩৬ দশমিক ৩৬ শতাংশ মানুষ টিকার আওতায় এসেছে। আর টিকার পূর্ণ অর্থাৎ দুই ডোজ সম্পন্ন হয়েছে মাত্র ১২ দশমিক ৩৩ শতাংশ মানুষের।

দেশে এখন পর্যন্ত মোট টিকা এসেছে ৭ কোটি ৭০ লাখ ৭২ হাজার ৪২০ ডোজ। এরমধ্যে ৬ কোটি ১৪ লাখ ৮৯ হাজার ৭৫৩ ডোজ টিকা দেওয়া হয়েছে। অর্থাৎ এই মুহূর্তে টিকা মজুত আছে এক কোটি ৫৫ লাখ ৮২ হাজার ৬৬৭ ডোজ। এখন পর্যন্ত প্রথম ডোজ দেওয়া হয়েছে ৪ কোটি ৬ লাখ ২৭ হাজার ৬৮৮ জনকে এবং দ্বিতীয় ডোজ পেয়েছেন ২ কোটি ৮ লাখ ৬২ হাজার ৬৫ জন। আর সোমবার (২৫ অক্টোবর) দুই ডোজ মিলিয়ে দেওয়া হয়েছে ৬ লাখ ৫ হাজার ৭৪৩ ডোজ টিকা।

বিশেষজ্ঞরা বলছেন, টিকার মজুত না থাকার কারণে যেমন কাঙ্ক্ষিত মাত্রার জনগোষ্ঠীকে টিকার আওতায় আনা যাচ্ছে না, তেমন টিকা ব্যবস্থাপনায় কোনও শৃঙ্খলা নেই, পুরো ব্যবস্থাপনায় কেবল অব্যবস্থাপনা। আর এর পেছনে টিকাদান কর্মসূচি নিয়ে পরিকল্পনার অভাবকেই দুষছেন তারা।

গত ৭ ফেব্রুয়ারি সারা দেশে টিকাদান কর্মসূচি শুরু হয় দেশে। দেশের মোট জনসংখ্যার ৮০ শতাংশকে টিকার আওতায় আনার পরিকল্পনা করে তখন অগ্রাধিকার তালিকাও ঠিক করা হয়। কিন্তু ধাপে ধাপে বয়সসীমা কমিয়ে এখন ১২ থেকে ১৭ বছর বয়সীদেরও টিকার আওতায় আনা হবে বলে জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক।

মাহবুবুর রহমানের প্রসঙ্গ তুলে তার জন্য নির্ধারিত থাকা দ্বিতীয় ডোজ কোথায় গেলো, স্বাস্থ্য অধিদফতরের কাছে কেন টিকা নেওয়া মানুষের হিসাব থাকবে না প্রশ্নে অধিদফতরের পাবলিক হেলথ অ্যাডভাইজারি কমিটির সদস্য অধ্যাপক আবু জামিল ফয়সাল বাংলা ট্রিবিউনকে বলেন, স্বাস্থ্য অধিদফতর ‘পেশেন্ট বাই পেশেন্ট ফলোআপ’ করে না, সমস্যাটাই এখানে।

পুরো কোভিড-১৯ ভ্যাকসিন ম্যানেজমেন্টের সমস্যা জানিয়ে তিনি বলেন, কোথাও এসএমএস আসছে না, মাসের পর মাস এখনও অপেক্ষা করে আছে, কোথাও এক কোম্পানির প্রথম ডোজ দেওয়ার পর দ্বিতীয় ডোজের খবর নেই। এগুলোর কেউ খবর রাখছে না যে আসলেই কী হচ্ছে।

‘এক্সিকিউশন করতে গিয়ে ম্যানেজমেন্টের সমস্যা, ম্যানেজমেন্টের এত বড় অসুবিধা, কেউ এ নিয়ে চিন্তাই করছে না।’

যদি সিস্টেমটা এমন হতো যে মাহবুবুর রহমান যেদিন টিকা নিলেন, সেদিনকার টিকাধারীদের মধ্যে থেকে কতজন দ্বিতীয় ডোজ নিলেন, কতজন নিলেন না, এই ব্যবস্থাপনাটাই নেই। তারা এটা করছেন না। আবু জামিল ফয়সাল বলেন, স্বাস্থ্য মন্ত্রণালয় কেবল কত মানুষ টিকা পেলো সেই সংখ্যার হিসাব করে যাচ্ছে।

এই বিষয়গুলো খতিয়ে দেখার মানুষও নেই জানিয়ে তিনি আরও বলেন, যতক্ষণ পর্যন্ত না পুরো বিষয়টি- টিকা আনা থেকে শুরু করে টিকা দেওয়া, প্রথম ডোজ নেওয়ার পর ফলোআপ ডোজ নিলো কিনা- এগুলো সবই সুন্দর একটি পরিকল্পনার অংশ হতে হবে, পরিকল্পনাই হচ্ছে না, বলেন আবু জামিল ফয়সাল।

/এমএস/ইউএস/এমওএফ/

সম্পর্কিত

তিন জনের মৃত্যু, শনাক্ত ২৪৩

তিন জনের মৃত্যু, শনাক্ত ২৪৩

হাসপাতালে ভর্তি আরও ৩২ ডেঙ্গু রোগী

হাসপাতালে ভর্তি আরও ৩২ ডেঙ্গু রোগী

দ্বিতীয় ডোজের আওতায় পৌনে ৪ কোটি মানুষ

দ্বিতীয় ডোজের আওতায় পৌনে ৪ কোটি মানুষ

সর্বশেষসর্বাধিক

লাইভ

তিন জনের মৃত্যু, শনাক্ত ২৪৩

তিন জনের মৃত্যু, শনাক্ত ২৪৩

হাসপাতালে ভর্তি আরও ৩২ ডেঙ্গু রোগী

হাসপাতালে ভর্তি আরও ৩২ ডেঙ্গু রোগী

দ্বিতীয় ডোজের আওতায় পৌনে ৪ কোটি মানুষ

দ্বিতীয় ডোজের আওতায় পৌনে ৪ কোটি মানুষ

আবারও ১০০ ছাড়ালো ডেঙ্গু রোগী

আবারও ১০০ ছাড়ালো ডেঙ্গু রোগী

যাত্রী বেশি হলে বিমানবন্দরে ল্যাবের সংখ্যা বাড়ানো হবে: স্বাস্থ্যমন্ত্রী

যাত্রী বেশি হলে বিমানবন্দরে ল্যাবের সংখ্যা বাড়ানো হবে: স্বাস্থ্যমন্ত্রী

১০ কোটি ডোজের মাইলফলক

১০ কোটি ডোজের মাইলফলক

একবছরে শনাক্ত ৭২৯ এইডস আক্রান্ত রোগী

একবছরে শনাক্ত ৭২৯ এইডস আক্রান্ত রোগী

সর্বশেষ

ঘূর্ণিঝড় জাওয়াদ: অন্ধ্র প্রদেশের ৫৪ হাজার মানুষকে সরানো হলো

ঘূর্ণিঝড় জাওয়াদ: অন্ধ্র প্রদেশের ৫৪ হাজার মানুষকে সরানো হলো

প্রিয় ক্রিকেটারের কাছ থেকেই টেস্ট ক্যাপ পেলেন জয়

প্রিয় ক্রিকেটারের কাছ থেকেই টেস্ট ক্যাপ পেলেন জয়

জঙ্গি আস্তানা সন্দেহে একটি বাড়ি ঘিরে রেখেছে র‌্যাব

জঙ্গি আস্তানা সন্দেহে একটি বাড়ি ঘিরে রেখেছে র‌্যাব

জয়ের অভিষেকের দিনে টস জিতলো পাকিস্তান

জয়ের অভিষেকের দিনে টস জিতলো পাকিস্তান

টিভিতে আজ

টিভিতে আজ

© 2021 Bangla Tribune