X
শনিবার, ২৭ এপ্রিল ২০২৪
১৩ বৈশাখ ১৪৩১

বঙ্গবন্ধুর জন্য স্বনির্ভর সংস্থার উপহার

উদিসা ইসলাম
১৬ নভেম্বর ২০২১, ০৮:০০আপডেট : ১৬ নভেম্বর ২০২১, ০৮:০০

(বিভিন্ন সংবাদপত্রে প্রকাশিত তথ্যের ভিত্তিতে বঙ্গবন্ধুর সরকারি কর্মকাণ্ড ও তার শাসনামল নিয়ে মুজিববর্ষ উপলক্ষে ধারাবাহিক প্রতিবেদন প্রকাশ করছে বাংলা ট্রিবিউন। আজ পড়ুন ১৯৭৩ সালের ১৬ নভেম্বরের ঘটনা।)

 

বগুড়া আজিজুল হক বিশ্ববিদ্যালয় কলেজের ছাত্রদের সমবায় প্রতিষ্ঠান স্বনির্ভর সংস্থার প্রতিনিধিরা প্রধানমন্ত্রী বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে তাদের কারখানায় হস্তচালিত তাঁতজাতীয় দ্রব্যের কতিপয় নমুনা উপহার দেন। ছাত্রদের স্বনির্ভর করে তোলার ব্যাপারে উৎসাহ দানের জন্য কলেজের অধ্যক্ষের উদ্যোগে ১৯৭৩ সালের শুরুর দিকে এই সংস্থা প্রতিষ্ঠিত করেন। বঙ্গবন্ধু অবসর সময়ে শ্রমের মাধ্যমে স্বনির্ভর হওয়ার জন্য ছাত্রসমাজকে উৎসাহ দানের উদ্দেশ্যে উপহারগুলো সংরক্ষণের নির্দেশ দেন। বগুড়া আজিজুল হক বিশ্ববিদ্যালয় কলেজের ছাত্র সংসদের সাধারণ সম্পাদক, সাবেক সাধারণ সম্পাদকসহ অনেকে উপহারগুলো নিয়ে বঙ্গবন্ধুর কাছে এদিন উপস্থিত ছিলেন।

 

শুমারিকর্মীদের অকপট সহযোগিতার আহ্বান

রাষ্ট্রপতি বিচারপতি আবু সাঈদ চৌধুরী দেশবাসীর প্রতি অকপটে কোনও কিছু গোপন না করে প্রকৃত তথ্যাদি শুমারিকর্মীদের কাছে দেওয়ার আহ্বান জানান। জাতির উদ্দেশে ভাষণে তিনি আশা প্রকাশ করেন, শুমারিকর্মীরা সেবার মনোভাব নিয়ে কর্তব্য পালন করবেন। স্বাধীন দেশের প্রথম শুমারি সব দিক থেকে সফল করে তোলার জন্য রাষ্ট্রপতি নাগরিকদের সহযোগিতা কামনা করেন।

রাষ্ট্রপতি বেতার ও টেলিভিশনে দেওয়া ভাষণে বলেন, বর্তমান যুগ পরিকল্পিত অর্থনীতির যুগ। বিশেষ করে আমাদের মতো একটি দেশে দ্রুত বর্ধনশীল জনসংখ্যা ও সম্পদের পরিপ্রেক্ষিতে একটি সুপরিকল্পিত অর্থনীতি এবং জাতীয় উন্নতির জন্য এটি দরকার। প্রয়োজন প্রত্যেকটি পরিবার এবং প্রত্যেক জনশক্তির নির্ভরযোগ্য তথ্য সংগ্রহ। জাতীয় জীবনের বিভিন্ন বিষয়ের প্রকৃত অবস্থা ও সম্পদের সংখ্যাবাচক খতিয়ান ও বিশ্লেষণ আধুনিক সমাজের প্রধান উদ্দেশ্য। তাই প্রত্যেক পরিবার ও প্রতিষ্ঠানসহ প্রতিটি মানুষ তাদের বৃত্তি, শিক্ষা ও দক্ষতার বিষয়ে নির্ভুল তথ্য  প্রদান করবেন বলে তিনি আশা প্রকাশ করেন।

 

রাষ্ট্রপতি আদেশ ১১৭ নিয়ে সুপ্রিম কোর্টের রুল

বিচারপতি দেবেশ ভট্টাচার্য ও বিচারপতি এম এন হুদা সুপ্রিম কোর্টের একটি ডিভিশন বেঞ্চ গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার এবং অন্যান্য এর ওপর একটি রুল জারি করেন। এই রুলে ঢাকা বিজনেস অ্যান্ড ক্যারিয়ার উইমেন্স নির্বাচিত কার্যনির্বাহক কমিটি বাতিল করে একটি এডহক কমিটি নিয়োগের আদেশ এবং বাংলাদেশ ব্যবস্থাপনা কমিটি (সাময়িক ব্যবস্থা) আদেশ প্রেসিডেন্ট আদেশ নাম্বার ১১৭ (১৯৭২) আইনগত ভিত্তি ছাড়া জারি করা হয়। তার কোনও বৈধ কার্যকারিতা নেই এবং উক্ত প্রেসিডেন্ট আদেশ বাতিল বেআইনি ও বাংলাদেশ সংবিধানের পরিপন্থী বলে আদালত কেন ঘোষণা করবে না তার কারণ দর্শাতে বলা হয়। মহামান্য বিচারপতি নির্বাচিত কার্যনির্বাহী কমিটির স্থলে এরূপ একটি নিয়োগের সরকারি আদেশ কার্যকর স্থগিত রাখার জন্য নির্দেশ দেন।

দৈনিক ইত্তেফাক, ১৭ নভেম্বর ১৯৭৩

বাংলাদেশ সোভিয়েত মৈত্রী আরও জোরদার হবে

তথ্য ও বেতার প্রতিমন্ত্রী তাহেরউদ্দিন ঠাকুর এদিন স্থানীয় একটি প্রেক্ষাগৃহে সাত দিনব্যাপী চলচ্চিত্র উৎসবের উদ্বোধন করেন। তথ্য ও বেতার মন্ত্রণালয় আয়োজিত এই উৎসবে বক্তৃতাকালে তাহেরউদ্দিন ঠাকুর সোভিয়েত ইউনিয়নের সঙ্গে বাংলাদেশের ঐতিহাসিক বন্ধুত্বের কথা স্মরণ করে আশা প্রকাশ করেন, দুই দেশের মধ্যকার বর্তমান সাংস্কৃতিক বন্ধন আরও জোরদার হবে। বাংলাদেশে নিযুক্ত রাষ্ট্রদূত আন্দ্রে ফোমিন এই অনুষ্ঠানে ভাষণদানকালে দুই দেশের বন্ধুত্ব সর্বক্ষেত্রেই আরও ঘনিষ্ঠ হবে বলে আশা প্রকাশ করেন।

বঙ্গবন্ধুর জন্য স্বনির্ভর সংস্থার উপহার

ন্যায়বিচার প্রতিষ্ঠা আইনের লক্ষ্য

আইন দ্বারা আনুগত্য অর্জন করা যায় না। একমাত্র কল্যাণকর আইন জনগণের নিকট আবেদন সৃষ্টি করতে পারে। জাতীয় সংসদ সদস্য সিরাজুল হক স্থানীয় একটি হোটেলে এই মন্তব্য করেন। আইন-শৃঙ্খলা পরিস্থিতি ও বাংলাদেশের অর্থনীতিতে তার প্রতিক্রিয়া সম্পর্কে ভাষণদানকালে তিনি বলেন, স্বাধীনতার পর আকাঙ্ক্ষিত ফল লাভের লক্ষ্যে আইন কঠোর থেকে কঠোরতম করা হয়।

 

 

/এফএ/
সম্পর্কিত
খেলাধুলার মধ্য দিয়ে আমরা দেশকে এগিয়ে নিয়ে যেতে পারি: প্রধানমন্ত্রী
বঙ্গবন্ধু ও বঙ্গমাতা গোল্ডকাপের ফাইনাল আজ
বঙ্গবন্ধু গোল্ডকাপ গিনেস বুকে ওঠানোর উদ্যোগ
সর্বশেষ খবর
সাদি মহম্মদ: ভাইয়ের কান্না, বন্ধুর স্মৃতি, সতীর্থদের গানে স্মরণ…
সাদি মহম্মদ: ভাইয়ের কান্না, বন্ধুর স্মৃতি, সতীর্থদের গানে স্মরণ…
খালি বাসায় ফ্যানে ঝুলছিল কিশোরী গৃহকর্মীর লাশ
খালি বাসায় ফ্যানে ঝুলছিল কিশোরী গৃহকর্মীর লাশ
গরমে রেললাইন বেঁকে যাওয়ার শঙ্কায় ধীরে চলছে ট্রেন
গরমে রেললাইন বেঁকে যাওয়ার শঙ্কায় ধীরে চলছে ট্রেন
মন্দিরে সেলফি তুলতে গিয়ে প্রদীপে দগ্ধ নারীর মৃত্যু
মন্দিরে সেলফি তুলতে গিয়ে প্রদীপে দগ্ধ নারীর মৃত্যু
সর্বাধিক পঠিত
পুলিশের সব স্থাপনায় নিরাপত্তা জোরদারের নির্দেশ
পুলিশের সব স্থাপনায় নিরাপত্তা জোরদারের নির্দেশ
সরকারি না হলেও সলিমুল্লাহ কলেজে অধ্যাপক ১৪ জন
সরকারি না হলেও সলিমুল্লাহ কলেজে অধ্যাপক ১৪ জন
মৌসুমের সব রেকর্ড ভেঙে সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়
মৌসুমের সব রেকর্ড ভেঙে সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়
এগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
ঈদের ছবিএগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
হোটেল রুম থেকে এই ৫ জিনিস নিয়ে আসতে পারেন ব্যাগে ভরে!
হোটেল রুম থেকে এই ৫ জিনিস নিয়ে আসতে পারেন ব্যাগে ভরে!