X
শনিবার, ২৭ এপ্রিল ২০২৪
১৩ বৈশাখ ১৪৩১

বুড়িগঙ্গা নদী বাঁচাতে উৎসব

বাংলা ট্রিবিউন রিপোর্ট
২৭ নভেম্বর ২০২১, ০০:০৫আপডেট : ২৭ নভেম্বর ২০২১, ০০:০৫

ঢাকা শহরের অন্যতম প্রধান নদী বুড়িগঙ্গাকে দূষণের হাত থেকে রক্ষা করতে নদী উৎসব হয়েছে। দূষণ বন্ধের মাধ্যমে নদীকে বাঁচিয়ে তোলার লক্ষ্যে ওয়াটারকিপার্স বাংলাদেশ কনসোর্টিয়াম এবং বুড়িগঙ্গা নদী মোর্চার যৌথ উদ্যোগে এই উৎসব করা হয়।

শুক্রবার (২৬ নভেম্বর) সাইকেল রেস, ডিঙ্গি নৌকা প্রতিযোগিতা, মুকাভিনয় ও শিশুদের চিত্রাঙ্কন প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়।

এই কর্মসূচির অংশ হিসাবে সকালে মানিক মিয়া অ্যাভিনিউ থেকে বছিলা সরকারি প্রাথমিক বিদ্যালয় পর্যন্ত এক সাইকেল র‍্যালি অনুষ্ঠিত হয়। এ র‌্যালির উদ্বোধন করেন ওয়াটারকিপার্স বাংলাদেশ এর সমন্বয়ক শরীফ জামিল।

বাংলাদেশ সাইকেল লেন ইমপ্লিমেন্টেশন কাউন্সিলের সভাপতি মো. আমিনুল ইসলাম টুকুনের সভাপতিত্বে অনুষ্ঠিত এই সাইকেল র‍্যালির উদ্বোধনী অনুষ্ঠানে বুড়িগঙ্গা নদীকে সুস্থ ও দখলের হাত থেকে রক্ষার এই কর্মসূচিতে স্বাগত বক্তব্য দেন স্ট্যামফোর্ড বিশ্ববিদ্যালয় বাংলাদেশের পরিবেশ বিজ্ঞান বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. আহমেদ কামরুজ্জামান মজুমদার।

চিত্রাঙ্কন প্রতিযোগিতা অন্যদের মধ্যে বক্তব্য রাখেন বিশিষ্ট অভিনেতা এবং চলচ্চিত্র নির্দেশক নাদের চৌধুরী, কাউন্টারপার্ট ইন্টারন্যাশনাল এর প্রোমোটিং অ্যাডভোকেসি অ্যান্ড রাইটস (পর) এর প্রোগাম স্পেশালিস্ট মেহেদী হাসান, রিভার অ্যান্ড ডেল্টা রিসার্চ সেন্টার (আরডিআরসি) এর চেয়ারম্যান মোহাম্মদ এজাজ, পশুর রিভারকিপার নূর আলম শেখ, সুরমা রিভারকিপার আবদুল করিমসহ অনেকে। র‍্যালি মানিক মিয়া অ্যাভিনিউ থেকে শুরু হয়ে বুড়িগঙ্গার তীরবর্তী বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে বুড়িগঙ্গা নদী উৎসবহুল বছিলা সরকারি প্রাথমিক বিদ্যালয় প্রাঙ্গণে গিয়ে শেষ হয়।

শরীফ জামিল বলেন, ‘নদীকে আমাদের সম্মুখভাগ করতে হবে। আমাদের নদীগুলোকে বাঁচাতে হবে। আগামীকাল বুড়িগঙ্গা নদী উৎসবের প্রাক্কালে আমরা এই আয়োজন নিয়ে এসেছি মানুষকে সচেতন করতে। আজকে যুবসমাজ এগিয়ে এসেছে। বুড়িগঙ্গাকে বাঁচাতে সাইকেল র‍্যালি করছে। ঢাকাবাসীকেও এগিয়ে আসতে মনে। দূষণের হাত থেকে রক্ষা করতে হবে আমাদের ঢাকার প্রাণ এই বুড়িগঙ্গাকে।’

অধ্যাপক ড. আহমদ কামরুজ্জামান মজুমদার বলেন, ‘যারা স্বাস্থ্য সচেতন তারা সাইকেল চালায় আর যারা স্বাস্থ্য সচেতন তারাই পরিবেশ সচেতন। এই পরিবেশ সচেতনবাদীদের মতো সবাইকে এগিয়ে আসতে হবে বুড়িগঙ্গা নদী রক্ষায়।’

আরডিআরসি’র চেয়ারম্যান মোহাম্মদ এজাজ বলেন, ‘বুড়িগঙ্গা নদী উৎসবকে ঘিরে বিভিন্ন অনুষ্ঠান আয়োজন করা হয়েছে। আশা করি, এই উদ্যোগে পর সবাই আরও সচেতন হবেন।’

যুব ৰাপা কর্মসূচির সদস্য অ্যাডভোকেট রাওমান স্মিতা বলেন, ‘যুবকেরাই পারে বুড়িগঙ্গাকে বাঁচাতে, যুবকেরাই পারে বাংলাদেশের নদীগুলোকে রক্ষা করতে।’ 

র‍্যালির পর বসিলা স্কুলের মাঠে রাবেয়া আর্ট অ্যাকাডেমির যৌথ উদ্যোগে নদী বিষয়ে শিশুদের চিত্রাঙ্কন প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। এরপর নদী উৎসবের অংশ হিসেবে বসিলা ঘাটে এক ডিঙ্গি নৌকার প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। খেয়া পারাপারের মাঝির এতে অংশ নেন। এর বিদ্যালয় প্রাঙ্গণে এক মুকাভিনয় অনুষ্ঠিত হয়।

রাজধানী ঢাকাকে দূষণের হাত থেকে রক্ষা করে একটি বাসযোগ্য নগরী হিসাবে গড়ে তুলতে ইউএসএআইডি, এফসিডিও এবং কাউন্টারপার্ট ইন্টারন্যাশনালের সহায়তায় ওয়াটারকিপারস বাংলাদেশ, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ভূগোল ও পরিবেশ বিভাগ এবং স্ট্যামফোর্ড বিশ্ববিদ্যালয়ের পরিবেশ বিজ্ঞান বিভাগের বায়ুমণ্ডলীয় দূষণ অধ্যয়ন কেন্দ্রকে (ক্যাপ্স) সঙ্গে নিয়ে কনসোর্টিয়ামের মাধ্যমে একটি গণবিরোধী নাগরিক প্রচেষ্টার অংশ হিসেবে এই কর্মসূচিটির আয়োজন করা হয়েছে। বুড়িগঙ্গা নদী উৎসবের আয়োজকরা মনে করেন এই উৎসবের মধ্য দিয়ে নদী পাড়ের মানুষ তাদের প্রাণ বুড়িগঙ্গাকে দূষণমুক্ত করার কাজে অনুপ্রাণিত হবে।

 

/এসএনএস/আইএ/
সম্পর্কিত
সর্বশেষ খবর
সাদি মহম্মদ: ভাইয়ের কান্না, বন্ধুর স্মৃতি, সতীর্থদের গানে স্মরণ…
সাদি মহম্মদ: ভাইয়ের কান্না, বন্ধুর স্মৃতি, সতীর্থদের গানে স্মরণ…
খালি বাসায় ফ্যানে ঝুলছিল কিশোরী গৃহকর্মীর লাশ
খালি বাসায় ফ্যানে ঝুলছিল কিশোরী গৃহকর্মীর লাশ
গরমে রেললাইন বেঁকে যাওয়ার শঙ্কায় ধীরে চলছে ট্রেন
গরমে রেললাইন বেঁকে যাওয়ার শঙ্কায় ধীরে চলছে ট্রেন
মন্দিরে সেলফি তুলতে গিয়ে প্রদীপে দগ্ধ নারীর মৃত্যু
মন্দিরে সেলফি তুলতে গিয়ে প্রদীপে দগ্ধ নারীর মৃত্যু
সর্বাধিক পঠিত
পুলিশের সব স্থাপনায় নিরাপত্তা জোরদারের নির্দেশ
পুলিশের সব স্থাপনায় নিরাপত্তা জোরদারের নির্দেশ
সরকারি না হলেও সলিমুল্লাহ কলেজে অধ্যাপক ১৪ জন
সরকারি না হলেও সলিমুল্লাহ কলেজে অধ্যাপক ১৪ জন
মৌসুমের সব রেকর্ড ভেঙে সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়
মৌসুমের সব রেকর্ড ভেঙে সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়
এগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
ঈদের ছবিএগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
হোটেল রুম থেকে এই ৫ জিনিস নিয়ে আসতে পারেন ব্যাগে ভরে!
হোটেল রুম থেকে এই ৫ জিনিস নিয়ে আসতে পারেন ব্যাগে ভরে!