X
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪
১৩ বৈশাখ ১৪৩১

আগামীতে এমপি প্রার্থী হবেন ভিক্ষুক আবুল মুনসুর

আতাউর রহমান জুয়েল, ময়মনসিংহ
২৯ নভেম্বর ২০২১, ১৯:৪০আপডেট : ২৯ নভেম্বর ২০২১, ২০:২০

‘এবার চেয়ারম্যান পদে নির্বাচন করে ফেল করেছি। তাতে কী? আগামীতে এমপি নির্বাচন করমু। গরিব অসহায় মানুষ ভালোবেসে আমারে ভোট দিয়েছে। ফেল করলেও আমি সবার হৃদয় জয় করেছি। আমিই বৈলরের গরিব অসহায় মানুষের চেয়ারম্যান।’

হাসিমুখে কথাগুলো বলেছেন ময়মনসিংহের ত্রিশাল উপজেলার বৈলর ইউনিয়ন পরিষদ নির্বাচনে প্রার্থী হওয়া ভিক্ষুক আবুল মুনসুর ফকির। সরকারের দেওয়া উপহারের ঘর চেয়ে না পেয়ে ভিক্ষার টাকা জমিয়ে চেয়ারম্যানের প্রতিদ্বন্দ্বী হয়ে নির্বাচনে অংশ নেন মুনসুর ফকির। রবিবার (২৮ নভেম্বর) অনুষ্ঠিত ইউনিয়ন পরিষদ নির্বাচনে স্বতন্ত্র প্রার্থী হিসেবে চশমা প্রতীকে ৩৭৭ ভোট পেয়েছেন তিনি।

নিজ বাড়িতে স্বজনদের সঙ্গে আবুল মুনসুর ফকির

মুনসুর ফকির বলেন, ‘এই নির্বাচনে অংশ নিয়ে আমি মানুষের অনেক ভালোবাসা পেয়েছি। নির্বাচনে হারলেও আমি মানুষের অনেক ভোট পেয়েছি। মৃত্যুর আগ পর্যন্ত মানুষের সেবা করে যেতে চাই। সোমবার সকালে দূরদূরান্ত থেকে আমাকে একনজর দেখার জন্য মঠবাড়ি বড়পুকুরপাড় এলাকার ঝুপড়িঘরে ছুটে আসছেন মানুষ। এবার অনেকে জানতো না আমি প্রার্থী হয়েছি। তারা আমাকে আগামীতে আরও বড় পদে দেখতে চান। তাই সিদ্ধান্ত নিয়েছি, দু’তিন দিনের মধ্যে আবারও মানুষের দ্বারে দ্বারে ঘুরে ভিক্ষা করে টাকা জোগাড় করবো। এই টাকা জমিয়ে আগামীতে এমপি নির্বাচনে প্রার্থী হবো।’

মুনসুর ফকির আরও বলেন, ‌‘টাকা ছাড়া মেম্বার-চেয়ারম্যানের কাছে সরকারি ঘর, বয়স্ক ও বিধবা ভাতাসহ কোনও সুযোগ-সুবিধা পাওয়া যায় না। আমি ঘর ও বয়স্ক ভাতার কার্ড চেয়ে পাইনি। তাই মানুষের পাশে থেকে তাদের বিনা পয়সায় সরকারি সব সুযোগ-সুবিধা পাইয়ে দেওয়ার কাজ করতে চাই।

আবুল মুনসুর ফকিরের ঝুপড়ি ঘরের চারপাশে ভিড় করতে দেখা গেছে স্থানীয়দের

চেয়ারম্যান পদে নির্বাচনে অংশ নিয়ে কত টাকা খরচ হয়েছে জানতে চাইলে মুনসুর ফকির বলেন, ‘১২ বছর ধরে ভিক্ষা করে ৪০ হাজার টাকা জোগাড় করেছিলাম। এরমধ্যে চেয়ারম্যান পদে মনোনয়নপত্র কেনার জন্য সরকারি ফি বাবদ ছয় হাজার টাকা খরচ হয়েছে। পোস্টার করতে লেগেছে চার হাজার টাকা। বাকি টাকা গাড়ি ভাড়া, চা পানসহ অন্যান্য কাজে খরচ হয়েছে।

তিনি আরও বলেন, ‘চেয়ারম্যান পদে নির্বাচনে দাঁড়ানোর পর থেকে ভোটগ্রহণ শেষ হওয়া পর্যন্ত কারও কাছ থেকে কোনও সহযোগিতা নিইনি।’

আবুল মুনসুর ফকিরের স্ত্রী সমলা বেগম জানান, তার স্বামী রিকশা চালিয়ে সংসার চালান। তাদের সংসারে চার ছেলে ও এক মেয়ে আছে। দুই ছেলে পোশাক কারখানায় কাজ করলেও বাকিরা কর্মহীন। ঘরভিটা ছাড়া আবাদি কোনও জমি নেই। বয়সের ভারে রিকশা চালাতে না পেরে ভিক্ষা করে সংসার চালাতে শুরু করেন মুনসুর। কয়েক মাস আগে চেয়ারম্যানের কাছে একটা ঘর আর বয়স্ক ভাতার কার্ড চেয়েছেন। না পেয়ে আমার স্বামী রাগ করে বাড়িঘর ছেড়ে খালের ওপর ঝুপড়ি ঘর তুলে ১২ বছর ধরে একা বসবাস করছেন। এরপর থেকে ভিক্ষা করে টাকা পয়সা জমিয়ে চেয়ারম্যান নির্বাচনে প্রার্থী হন। ৩৭৭ ভোট পাওয়ায় আমরা খুশি। আগামীতে এমপি নির্বাচন করলে পরিবারের সদস্য এবং আত্মীয়-স্বজন তার সঙ্গে মাঠে কাজ করবো।

নিজ এলাকার ভোটারদের সঙ্গে আবুল মুনসুর ফকির

এদিকে, নির্বাচনে অংশ নিয়ে চেয়ারম্যান পদে ফেল করলেও ৩৭৭ ভোট পাওয়ায় এলাকাবাসী খুশি। নির্বাচনের পরদিন সোমবার সকাল থেকেই তাকে দেখার জন্য ঢাকা-ময়মনসিংহ সড়কের বৈলরের বড়পুকুরপাড় খালের ওপর ঝুপড়ি ঘরের চারপাশে ভিড় করতে দেখা গেছে স্থানীয়দের।

স্থানীয় বাসিন্দা আনোয়ার হোসেন বলেন, ভিক্ষা করে টাকা জমিয়ে চেয়ারম্যান পদে নির্বাচন করে ৩৭৭ ভোট পাওয়া অনেক বড় ব্যাপার। মানুষ তাকে ভালোবাসে বলেই ভোট দিয়েছে। তার চেয়ারম্যান প্রার্থী হওয়ার বিষয়টি অনেকের জানা ছিল না। আগামীতে এমপি প্রার্থী হলে আমরা তার পাশে থাকবো।

সরকারি ঘর বরাদ্দ ও বয়স্ক ভাতার কার্ড চেয়ে না পেয়ে প্রতিবাদে চেয়ারম্যানের প্রতিদ্বন্দ্বী হয়ে ত্রিশালের ২ নম্বর বৈলর ইউনিয়ন পরিষদ নির্বাচনে স্বতন্ত্র প্রার্থী হন ভিক্ষুক আবুল মুনসুর ফকির। একজন ভিক্ষুক চেয়ারম্যান প্রার্থী হওয়ায় এলাকায় ব্যাপক চাঞ্চল্য সৃষ্টি হয়।

/এএম/এমওএফ/
সম্পর্কিত
২২ ইউপিতে নির্বাচন ২৮ এপ্রিল
বিধিমালা সংশোধন: ইউপি নির্বাচনে চেয়ারম্যান প্রার্থীদের দিতে হবে হলফনামা
বাবুছড়া ইউপি নির্বাচন১৯৭ ভোট পেয়ে ষষ্ঠ স্থানে নৌকা, জয়ী স্বতন্ত্র প্রার্থী
সর্বশেষ খবর
উপজেলা নির্বাচন: অংশ নিতে পারবেন না পৌর এলাকার ভোটার এবং প্রার্থীরা
উপজেলা নির্বাচন: অংশ নিতে পারবেন না পৌর এলাকার ভোটার এবং প্রার্থীরা
ভারতে লোকসভা নির্বাচনের দ্বিতীয় ধাপের ভোট শুরু
ভারতে লোকসভা নির্বাচনের দ্বিতীয় ধাপের ভোট শুরু
এগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
ঈদের ছবিএগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
টিভিতে আজকের খেলা (২৬ এপ্রিল, ২০২৪)
টিভিতে আজকের খেলা (২৬ এপ্রিল, ২০২৪)
সর্বাধিক পঠিত
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা
খুলনায় এযাবৎকালের সর্বোচ্চ তাপমাত্রা
খুলনায় এযাবৎকালের সর্বোচ্চ তাপমাত্রা
চুক্তিতে মাউশির ডিজি হলেন নেহাল আহমেদ
চুক্তিতে মাউশির ডিজি হলেন নেহাল আহমেদ