X
শুক্রবার, ৩০ জুলাই ২০২১, ১৫ শ্রাবণ ১৪২৮

সেকশনস

মিজ আয়ারল্যান্ড ও আর্থ

প্রিয়তির কাছে কিছু প্রশ্ন

আপডেট : ১১ ফেব্রুয়ারি ২০১৬, ১৮:৩৮

প্রথমেই অবাক হতে হয়েছে। ২২ ঘণ্টা বিমানভ্রমণের ক্লান্তি ছিল, অথচ প্রথমদিনেই দুটি হাসপাতালে গিয়েছেন মিজ আর্থ ও আয়ারল্যান্ডখ্যাত বাংলাদেশের মেয়ে মাকসুদা আখতার প্রিয়তি। এরপর আরও এক ঘণ্টা সময় বের করেছেন কথা বলার জন্য। সঘন নিঃশ্বাসেই বলে চলেছেন নিজেকে আর বাংলাদেশকে নিয়ে তার পরিকল্পনার কথা। মঙ্গলবার ঢাকায় নামার পর প্রিয়তি ঠিক যেন আটপৌরে ধাঁচে কথা বলেছেন বাংলা ট্রিবিউনের সঙ্গে। সাক্ষাৎকারটি নিয়েছেন ওয়ালিউল মুক্তা- প্রিয়তি, ছবি সাজ্জাদ হোসেন (1)
বাংলা ট্রিবিউন:
সামাজিক যোগাযোগের মাধ্যমে দেশকে নিয়ে অনেক কথাই বলেছেন। দেশে নেমে এবার কোন বিষয়টি ভালো লেগেছে?

প্রিয়তি: বিমানবন্দরে (হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর) নামার পর আরও চার ঘণ্টা আমাকে বসে থাকতে হয়েছিল। তখনই পরিকল্পনা করি, দ্রুত কিছু কাজ এগিয়ে নিতে হবে। সে অনুযায়ী দুপুরে (মঙ্গলবার) গিয়েছিলাম ইউনাইটেড হাসপাতালে অভিনেত্রী দিতিকে দেখতে। এরপর দুর্ঘটনায় আহত শিশুশ্রমিক মোহাম্মদ জিহাদকে দেখতে ঢাকা মেডিকেলে কলেজ হাসপাতালে যাই। মজার বিষয় হচ্ছে, এবার আমি তেমন কোনও যানজট পাইনি। হয়তো আমি ভাগ্যবান। দ্রুত সময়ে কাজ দুটো করতে পেরেছি বলে ভালো লাগছে।

ট্রিবিউন: অনেকেই হয়তো কথার কথা বলে। কিন্তু কাজের সময়ে পাশে দাঁড়ায় না। জিহাদের বেলায়ও তো তেমন ঘটতে পারত?

প্রিয়তি: আমি আসলে পাশে দাঁড়ানোর জন্যই জিহাদকে নিয়ে ফেসবুকে শেয়ার দিয়েছিলাম। আর একটা বিষয়, আমি দেখেছি, অনেক ছোটখাটো বিষয় ফেসবুকে ভালো শেয়ার হয়। কিন্তু সিরিয়াস বিষয় যেটিতে সবাই থাকা দরকার সেটাতে শেয়ার নেই! আসলে অনেকে দায়িত্ব নিতে চায় না। এ কথাটা সচেতনতামূলক কাজের ক্ষেত্রেও প্রযোজ্য। প্রিয়তি, ছবি সাজ্জাদ হোসেন (3)



ট্রিবিউন: কর্মস্থলে বাচ্চাকে বুকের দুধ খাওয়ানোর জন্য সেখানে মায়েদের আলাদা জায়গার বিষয়েও কথা বলেছেন আপনি।

প্রিয়তি: এটা খুব দরকার। কর্মজীবী মায়েদের জন্য ‍উন্নত দেশের প্রতিটি অফিসে একটি জায়গা বরাদ্দ থাকে। যা আমাদের দেশে নেই বললেই চলে। এটা আসলে খুব দরকার। নইলে নারী-পুরুষ সমানতালে এগিয়ে যেতে পারবে না। আর এটা মানবিক দাবিও।

ট্রিবিউন: এদেশে প্রতিষ্ঠানের মধ্যে বড় অংশ সরকারি। তাই সরকার উদ্যোগ নিলে তো বিষয়টি আরও দ্রুত হবে। সরকারকে আহ্বান জানাতে পারেন। প্রিয়তি, ছবি সাজ্জাদ হোসেন (4
প্রিয়তি:
এটার জন্য তো বসে থাকা যায় না। এখন অনেক ভালো কাজ হচ্ছে সামাজিক যোগাযোগের মাধ্যমে। আমি আমার প্রিয়তি নামটি ব্যবহার করতে চাই। এত সব পুরস্কার কাজে লাগাতে চাই, এদেশের মানুষরে জন্য। সরকার নিজ থেকে করলে অবশ্যই সেটা ভালো। তবে আমাদের সচেতন ও সামাজিক মূলবোধ তৈরি করাটা জরুরি।   

ট্রিবিউন: মিজ আর্থ প্রতিযোগিতায় একটি অনাকাঙ্ক্ষিত ঘটনা ঘটে। আপনি অনুষ্ঠান ছেড়ে চলে এসেছিলেন। কেন?

প্রিয়তি: এ প্রতিযোগিতায় শুধু মঞ্চে দাঁড়ালেই হয় না। অনেক ধরনের কাজে অংশ নিতে হয়। সে অনুষ্ঠানে অংশ নিয়েছিল পৃথিবীর বিভিন্ন দেশসেরা সুন্দরীরা। আমাদের সূচি এমনভাবে সাজানো হয়েছিল যে, ঘুমানোর সময় খুবই কম পেতাম আমরা। কাজ করতে হবে আবার এরমধ্যেই নিজের হাসি, সৌন্দর্য্য ধরে রাখতে হবে। আবার আাগের দিন সমুদ্রে আমাদের সাঁতার কাটতে হয়েছে। আমার কিন্তু পানি ফোবিয়া আছে। পানিতে ভয় পাই। সেদিন আমি পিঠে মারাত্বক আঘাত পেয়েছিলাম।
কিন্তু তারমধ্যেও সারাদিন আমি এতে অংশ নেই। পরদিন আমার হাতে সয়ম ছিল কম। কারণ প্রতিযোগিতার শেষ হওয়ার দু’ঘণ্টার মধ্যেই আমার ফ্লাইট ছিল। সত্যি বলতে, প্রথম থেকেই সব বিচারক ও প্রতিযোগী আমার প্রশংসা করতেন। তাই একধরনের আত্মবিশ্বাস তৈরি হয়ে গিয়েছিল যে, সেরা আমি হব। কিন্তু যখন ঘোষক সেরা হিসেবে অন্যের নাম ঘোষণা করল, তখন ভীষণ মন খারাপ হলো। কেউ একজন বলল, আমি সেরাদের মধ্যে নেই। আর আমার হাতে সময় ছিল না। তাই সেখান থেকে আয়ারল্যান্ডে চলে এসেছিলাম। পরে অবশ্য আমি প্রথম রানারআপের কথা শুনি। এবং তার পুরস্কার গ্রহণ করি।

ট্রিবিউন: এবারে কোন কোন কাজে অংশ নেবেন?

প্রিয়তি: ‘সবার জন্য শিক্ষা’ ও ‘শক্তি বিদ্যালয়’ নামে দুটি ফাউন্ডেশন দেখতে যাব। ১৮ ও ১৯ তারিখ চট্টগ্রামে থাকব। সেখানে ‘ইউ হ্যাভ অ্যা টিম’ নামের একটি সংগঠনের আয়োজনে কাজে অংশ নেব। এটা তরুণদের নিয়ে ব্যতিক্রমী আয়োজন। এরপর ২১ ফেব্রুয়ারি ভাষা শহীদের প্রতি সম্মান জানাব। আরও কিছু কাজ যুক্ত হবে।

ট্রিবিউন: এবার মজার প্রশ্ন জানতে চাই, আপনি নিজে পাইলট। যখন যাত্রী হিসেবে ভ্রমণ করেন তখন কোনও পাইলটের ভুল চোখে পড়ে? 

প্রিয়তি: না, এমন হয় না। তবে জিজ্ঞাসা জাগে মনে। আসলে প্রত্যেক বিমানই আলাদা কনফিগারেশনে তৈরি। হয়তো উড্ডয়নের সময় মনে হয় আচ্ছা, পাইলট কত স্পিডে এ কাজটি করল। বা এটার কনফিগারেশন কত? কী কী সুবিধা এতে পাওয়া যেতে পারে- এধরনের কথা ভাবি। 

ট্রিবিউন: অনেকে বলে আপনি কম বয়সে অনেক পেয়ে গেছেন। আসলে আপনার বয়সটা কত? কোনও তরুণ ভক্ত যদি এটা জানতে চায়?

প্রিয়তি: এটা জানার জন্য আমাকে জিজ্ঞেস না করলেও হবে (হাসি)। কারণও আমার প্রোফাইলে এটা দেওয়া আছে। আর যেহেতু বিভিন্ন আন্তর্জাতিক প্রতিযোগিতায় আমি অংশ নিই, তাই সেখানে সঠিক সনটাই দেওয়া আছে। প্রিয়তি, ছবি সাজ্জাদ হোসেন (7)

সম্প্রতি আয়ারল্যান্ডের নতুন দুটি ছবিতে কাজ করছেন প্রিয়তি। ছবি দুটি পরিচালনা করছেন কায়রন ডেভিস। জানালেন নিজ দেশেও ভালো প্রযোজনা ও ছবিতে কাজ করতে চান তিনি।
প্রিয়তির পরিচয় দিতে তুলে ধরতে আলাদা বিশেষণের প্রয়োজন নেই। তবে কয়েকটি পুরস্কারের কথা তুলে ধরা যেতে পারে। সম্প্রতি প্রিয়তি আয়ারল্যান্ডের ডাবলিনে ইন্টারন্যাশনাল রানওয়ে কুইনস রিকগনেশন অ্যাওয়ার্ডস-এ পুরস্কৃত হন। এছাড়া তিনি যুক্তরাষ্ট্রের টেক্সাসে মিস ইউনিভার্সাল রয়্যালটি ২০১৩, আয়ারল্যান্ডে মিজ আয়ারল্যান্ড ২০১৪, মিস হট চকোলেট ২০১৪, মিস ফটোজেনিক ২০১৪, সুপার মডেল অব দ্য ইয়ার ২০১৪, মিস আয়ারল্যান্ড আর্থ ২০১৫ এবং আন্তর্জাতিক প্রতিযোগিতায় মিস আর্থ হিসেবে প্রথম রানার-আপ ২০১৬, মিস কমপ্যাশনেট ২০১৬, মিস বেস্ট গাউন ২০১৬, মিস ফিটনেস ২০১৬ হয়েছেন। প্রিয়তি, ছবি সাজ্জাদ হোসেন (5)

ছবি তুলেছেন সাজ্জাদ হোসেন

/এম/

সম্পর্কিত

বন্ধু দিবসে নকশীকাঁথার নতুন গান

বন্ধু দিবসে নকশীকাঁথার নতুন গান

‘বিশ্বসুন্দরী’র ওয়ার্ল্ড প্রিমিয়ার টানা দু’দিন!

‘বিশ্বসুন্দরী’র ওয়ার্ল্ড প্রিমিয়ার টানা দু’দিন!

করোনায় অসহায় মানুষের পাশে মৌসুমী ও সুমি  (ভিডিও)

করোনায় অসহায় মানুষের পাশে মৌসুমী ও সুমি  (ভিডিও)

এবার অভিযুক্ত নির্মাতা বান্নাহ, চাইলেন ক্ষমা

এবার অভিযুক্ত নির্মাতা বান্নাহ, চাইলেন ক্ষমা

বন্ধু দিবসে নকশীকাঁথার নতুন গান

আপডেট : ৩০ জুলাই ২০২১, ১৫:২৬

বন্ধু নিয়ে নকশীকাঁথা ব্যান্ডের নতুন গান প্রকাশ হচ্ছে। নাম ‘তোর জন্য’। 

এবার আগস্টের প্রথম দিনই পড়লো বন্ধু দিবস, তাই ৩১ জুলাই গানটি উন্মুক্ত হচ্ছে ইউটিউবে। এটি তৈরির জন্য সহযোগিতা করেছে রাশমনো স্পেশালাইজড হসপিটাল ও ফ্রেন্ডস কেয়ার হসপিটাল লিমিটেড। জানালেন গানটির গীতিকার, সুরকার ও কণ্ঠশিল্পী সাজেদ ফাতেমী। ব্যান্ডের প্রধান কর্তাও তিনিই। 
 
ফাতেমী জানান, নকশীকাঁথা ব্যান্ডের প্রচলিত ধারা থেকে বেরিয়ে  টেকনো বিটের ওপর রক ঘরানার গানটি করেছেন তারা।

‘তোর জন্য’র কম্পোজিশন, ভিডিওগ্রাফি ও সম্পাদনা করেছেন ব্যান্ডের অন্যতম সদস্য রোমেল হাসান।

সাজেদ ফাতেমী বলেন, ‘সব বয়সী মানুষের বন্ধুতার রঙ মোটামুটি একই রকমের। সেই রঙগুলো তুলে আনার চেষ্টা করেছি আমাদের গানে। আশা করি সবাই তাদের পারস্পরিক বন্ধুতার অনুভূতিগুলো খুঁজে পাবেন এখানে।’ 

২০০৭ সালে আনুষ্ঠানিকভাবে নকশীকাঁথা ব্যান্ডের জন্ম। সেই থেকে বিভিন্ন সামাজিক সংকট ও অসঙ্গতি নিয়ে গান গেয়ে আসছে নকশীকাঁথা। ২০০৮ সালে ব্যান্ডের প্রথম অ্যালবাম ‘নজর রাখিস’ ও ২০১৬ সালে দ্বিতীয় অ্যালবাম ‘নকশীকাঁথার গান’ প্রকাশ হয়। এছাড়া, বিভিন্ন সময়ে একক গানসহ এ পর্যন্ত ব্যান্ডের প্রায় ৪০টি গান প্রকাশ হয়েছে।

এদিকে ফ্রেন্ডশিপ ডে সম্পর্কে জানা গেছে, কার্ড বিক্রেতা প্রতিষ্ঠান হল মার্কের প্রতিষ্ঠাতা জয়েস হল ১৯১৯ সালে আগস্টের প্রথম রবিবার বন্ধু দিবস পালনের প্রস্তাব তোলেন। সেই প্রেক্ষিতে ১৯৩৫ সালে যুক্তরাষ্ট্রে এই দিনে আনুষ্ঠানিকভাবে দিবসটি পালন শুরু হয়। তারপর ধীরে ধীরে বিশ্বের বিভিন্ন দেশের মানুষ দিবসটি সাদরে গ্রহণ করে। তবে এখনও অনেক দেশ তাদের নিজেদের পছন্দসই দিনে বন্ধু দিবস পালন করে। 

গত দুই দশকে বাংলাদেশেও এ দিনটি বন্ধু দিবস হিসেবে পরিচিতি ও জনপ্রিয়তা পেয়েছে। যুক্তরাষ্ট্রের মতো বাংলাদেশ, ভারত, মালয়েশিয়াসহ অনেক দেশে আগস্টের প্রথম রবিবার দিবসটি পালন করে। 

/এমএম/

সম্পর্কিত

‘বিশ্বসুন্দরী’র ওয়ার্ল্ড প্রিমিয়ার টানা দু’দিন!

‘বিশ্বসুন্দরী’র ওয়ার্ল্ড প্রিমিয়ার টানা দু’দিন!

করোনায় অসহায় মানুষের পাশে মৌসুমী ও সুমি  (ভিডিও)

করোনায় অসহায় মানুষের পাশে মৌসুমী ও সুমি  (ভিডিও)

এবার অভিযুক্ত নির্মাতা বান্নাহ, চাইলেন ক্ষমা

এবার অভিযুক্ত নির্মাতা বান্নাহ, চাইলেন ক্ষমা

বিশেষ শিশুদের কল্যাণে কাজ করবেন নিশো-মেহজাবীন

বিশেষ শিশুদের কল্যাণে কাজ করবেন নিশো-মেহজাবীন

‘বিশ্বসুন্দরী’র ওয়ার্ল্ড প্রিমিয়ার টানা দু’দিন!

আপডেট : ৩০ জুলাই ২০২১, ১৪:৩২

চলমান করোনাকালে দেশীয় প্রেক্ষাগৃহের সবচেয়ে সফল ছবি হিসেবে ধরা হয় ‘বিশ্বসুন্দরী’কে। অথচ বাস্তবে সেই সুন্দরী সম্প্রতি দারুণ হেনস্তার শিকার হয়েছেন ‘নির্যাতন ও ধর্ষণ’র অভিযোগ তুলেও।

নতুন খবর হলো, পরীমণি অভিনীত সেই ‘বিশ্বসুন্দরী’ ছবিটি এবার হচ্ছে ওয়ার্ল্ড প্রিমিয়ার। একসঙ্গে ছবিটি দেখার সুযোগ পাচ্ছে গোটা বিশ্বের মানুষ। তাও আবার পরপর দু’দিন হবে এটি। ৩০ ও ৩১ জুলাই সন্ধ্যা ৭টায় ছবিটি সম্প্রচার করবে মাছরাঙা টেলিভিশন।

উপলক্ষ, আজ (৩০ জুলাই) চ্যানেলটি অতিক্রম করছে সম্প্রচারের ১০ বছর।

রুম্মান রশীদ খানের কাহিনি, চিত্রনাট্য ও সংলাপে সান মিউজিক এন্ড মোশন পিকচার্স লিমিটেডের ব্যানারে ছবিটি নির্মাণ করেছেন চয়নিকা চৌধুরী।

গত বছরের ১১ ডিসেম্বর প্রেক্ষাগৃহে মুক্তি পায় পরী-সিয়াম জুটির এই ছবিটি। যা টানা ১৬ সপ্তাহ প্রেক্ষাগৃহে প্রদর্শন হয়েছে।

‘বিশ্বসুন্দরী’তে পরীমণি-সিয়াম আহমেদ ছাড়াও অভিনয় করেছেন চম্পা, ফজলুর রহমান বাবু, মনিরা মিঠু, বন্যা মির্জা, আনন্দ খালেদ, খালেদ হোসেন সুজন, হীরা, সীমান্ত এবং একটি বিশেষ চরিত্রে চিত্রনায়ক আলমগীর।

/এমএম/

সম্পর্কিত

পরীমণি জানালেন ব্যাংক লোনে কেনা গাড়ি, থাকেন ভাড়া বাসায়!

পরীমণি জানালেন ব্যাংক লোনে কেনা গাড়ি, থাকেন ভাড়া বাসায়!

সমিতির শাস্তির মুখে পড়তে পারেন পরীমণি

সমিতির শাস্তির মুখে পড়তে পারেন পরীমণি

পরীমণিকে নিয়ে ওপার বাংলাতেও তোলপাড়!

পরীমণিকে নিয়ে ওপার বাংলাতেও তোলপাড়!

গুলশানের ক্লাবে গিয়েছিলাম কিন্তু অপ্রীতিকর কিছু ঘটাইনি: পরীমণি

গুলশানের ক্লাবে গিয়েছিলাম কিন্তু অপ্রীতিকর কিছু ঘটাইনি: পরীমণি

করোনায় অসহায় মানুষের পাশে মৌসুমী ও সুমি  (ভিডিও)

আপডেট : ৩০ জুলাই ২০২১, ১৫:২০

করোনাভাইরাসের বিস্তার এবং লকডাউনে কর্মহীন হয়ে পড়া দরিদ্র মানুষদের পাশে দাঁড়ানোর আহ্বান জানালেন চলচ্চিত্র ও সংগীতের দুই তারকা মৌসুমী ও সুমি (চিরকুট)।

ব্র্যাকের উদ্যোগ ‘ডাকছে আবার দেশ’-এর অংশ হিসেবে তাদের এই আহ্বান। এরমধ্যে জনসচেতনতা বাড়াতে ‘আলোয় আলোয় ডাকছে আবার দেশ’ শীর্ষক একটি গানও উন্মোচন করা হয়েছে অন্তর্জালে। ব্যান্ড দল চিরকুটের লিড ভোকালিস্ট শারমিন সুলতানা সুমির কথা, সুর ও কণ্ঠে গানটির সংগীতায়োজন করেছেন একই ব্যান্ডের কিবোর্ডিস্ট জাহিদ নীরব। 

ব্র্যাকের ফেসবুক পেজে একটি লাইভ অনুষ্ঠানের মাধ্যমে বৃহস্পতিবার (২৯ জুলাই) বিকালে গানটির উদ্বোধন এবং আলোচনা অনুষ্ঠানের আয়োজন করা হয়। ব্র্যাকের হেড অব মিডিয়া অ্যান্ড এক্সটারনাল রিলেশন্স রাফে সাদনান আদেলের সঞ্চালনায় এ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন জাতীয় অধ্যাপক ও চিকিৎসক এ কে আজাদ খান, ব্র্যাকের চিফ ফাইন্যান্সিয়াল অফিসার তুষার ভৌমিক, চিরকুটের শারমিন সুলতানা সুমি এবং চলচ্চিত্র অভিনেত্রী মৌসুমী।

স্বাস্থ্যবিধি মেনে চলার বিষয়ে উদাসীনতার কথা উল্লেখ করে জাতীয় অধ্যাপক ডা. এ কে আজাদ বলেন, ‘প্রথমত, এই অতিমারিতে স্বাস্থ্যবিধি মেনে চলার কোনও বিকল্প নেই। দ্বিতীয়ত, সবাইকে অবশ্যই টিকা নিতে হবে। টিকা নেওয়া যেন আরও সহজ হয় এবং বেশি পরিমাণে দেওয়া যায়, সে বিষয়টিও সংশ্লিষ্টদের নজর রাখতে হবে।’

উল্লেখ্য, গত ১৮ই জুলাই থেকে শুরু হওয়া ‘ডাকছে আবার দেশ’-এর উদ্যোগে ব্র্যাককর্মীদের একদিনের বেতনসহ প্রতিষ্ঠানটির নিজস্ব তহবিল থেকে মোট সাড়ে সাত কোটি টাকা প্রদান করা হয়েছে, যা দিয়ে ৫০ হাজার পরিবারে জরুরি খাদ্য সহায়তা দিচ্ছে ব্র্যাক। 

এই কার্যক্রমে সবাইকে আরও সচেতন করার লক্ষ্যে ব্র্যাকের উদ্যোগে যে থিম সংটি উন্মোচিত হলো, সে সম্পর্কে কণ্ঠশিল্পী সুমি বলেন, ‘বাংলাদেশ এক অন্ধকার সময়ের মধ্য দিয়ে যাচ্ছে। এই গানের মাধ্যমে আমরা বলার চেষ্টা করেছি যে এই সময়ে আমরা যদি যার যার সক্ষমতা অনুযায়ী একে অপরের পাশে দাঁড়াতে পারি তবেই অন্ধকার দূর করা সম্ভব হবে।’
 
চিত্রনায়িকা মৌসুমী সমাজের তুলনামূলক ভালো অবস্থানে থাকা ব্যক্তিদের আহ্বান জানান যার যার সক্ষমতা অনুযায়ী হতদরিদ্র এবং করোনায় ক্ষতিগ্রস্ত মানুষের পাশে দাঁড়ানোর জন্য।

/এমএম/এমওএফ/

সম্পর্কিত

সেই লাকী আক্তারের কণ্ঠে কন্যা ও কান্নার গল্প (ভিডিও)

সেই লাকী আক্তারের কণ্ঠে কন্যা ও কান্নার গল্প (ভিডিও)

ক্রিকেটার তাসকিনকে উৎসর্গ করে তৌফিকের গানচিত্র

ক্রিকেটার তাসকিনকে উৎসর্গ করে তৌফিকের গানচিত্র

‘পাগল’ প্রসঙ্গে যা বললেন শফিক তুহিন (ভিডিও)

‘পাগল’ প্রসঙ্গে যা বললেন শফিক তুহিন (ভিডিও)

নতুন ওটিটি তাই বিনামূল্যে ‘টুঙ্গিপাড়ার মিয়া ভাই’

নতুন ওটিটি তাই বিনামূল্যে ‘টুঙ্গিপাড়ার মিয়া ভাই’

এবার অভিযুক্ত নির্মাতা বান্নাহ, চাইলেন ক্ষমা

আপডেট : ৩০ জুলাই ২০২১, ১৪:২০

কোরবানির ঈদ উপলক্ষে ২৫ জুলাই এনটিভিতে প্রচার হয় নাটক ‘দ্য টিচার’। একই দিন সেটি ইউটিউব চ্যানেলেও প্রকাশ হয়। এরপর বেশ ক’জন দর্শকের পক্ষ থেকে নাটকটির বিরুদ্ধে অভিযোগ ওঠে।

অভিযোগটি এমন, নাটকটিতে ‘এগ্রিকালচার’ শব্দটিকে গালি হিসেবে ব্যবহার করা হয়েছে। যে সংলাপের কারণে দেশের কৃষি ও কৃষকদের সরাসরি অবমাননা করা হয়েছে এবং এগ্রিকালচার শব্দটিকে গালি হিসেবে নাটকে তুলে ধরা হয়েছে বলে মনে করছেন অসংখ্য দর্শক। তাই নয়, এই বিষয় গণমাধ্যমে খোদ লিখিত অভিযোগ জানিয়েছে কৃষিবিদ ইনস্টিটিউশন বাংলাদেশ। প্রতিষ্ঠানটির দফতর সম্পাদক কৃষিবিদ এম এম মিজানুর রহমান স্বাক্ষরিত এই বিবৃতিতে তীব্র ক্ষোভ ও প্রতিবাদ জানান। নাটকটি অনলাইন থেকে অবিলম্বে সরিয়ে নেওয়াসহ সংশ্লিষ্টদের ক্ষমা চাইতে বলা হয়।

‘দ্য টিচার’ নাটক সম্পর্কে জানা যায়, এর গল্প, চিত্রনাট্য ও পরিচালনায় ছিলেন জনপ্রিয় নির্মাতা মাবরুর রশিদ বান্নাহ। আর সংলাপটি এসেছে জনপ্রিয় ফুড ব্লগার রাফসান দ্য ছোট ভাই নামে পরিচিত তরুণ অভিনেতা ইফতেখার রাফসানের মুখ থেকে।

নাটকের অভিযুক্ত দৃশ্যে দেখা যায়, দুই বন্ধুর কথোপকথন। যেখানে এক বন্ধু নানাভাবে বোঝায় মেয়েদের কীভাবে রাজি করাতে হয়। বিষয়টি পছন্দ হয় না অপর বন্ধুর। তখন তিনি বলেন, ‘তুই একটা এগ্রিকালচার।’ লিখিত অভিযোগ

এদিকে এমন অভিযোগ প্রসঙ্গে নির্মাতা বান্নাহ জানান, বিষয়টি এরমধ্যে একজন দর্শক তার দৃষ্টিগোচর করা মাত্রই তিনি ইউটিউব থেকে নাটকের ওই অংশটি কেটে ফেলেছেন। যেটা কৃষিবিদ ইনস্টিটিউশন-সহ অনেকেই হয়তো জানেন না।  

তবু অনাকাঙ্ক্ষিত এই ভুলের জন্য ক্ষমা চেয়ে বান্নাহ বলেন, ‘সত্যিকার অর্থেই অতি অসাবধানতাবশত এই অনাকাঙ্ক্ষিত ভুলটি হয়েছে। আমার বেশিরভাগ কাজই সমাজ ও দেশের মানুষের জন্য সঠিক, সৎ ও গঠনমূলক বার্তা থাকে। আমার কাজে কেউ ভুল মেসেজ পাক এটি মোটেও আমার কাম্য নয়। আমার পূর্ববর্তী এবং এই কাজটিতেও চেয়েছি মানুষকে ভালো মেসেজ দিতে। কিন্তু শব্দ প্রয়োগজনিত এই বিষয়টি ভুল হয়েছে। যেটি আমি স্বীকার করি। কৃষি, কৃষক বা কৃষি সংশ্লিষ্ট প্রত্যেকটি মানুষের প্রতি আমার আপ্রাণ শ্রদ্ধা, সম্মান ও ভালোবাসা। আমার দাদাও একজন কৃষক ও একজন স্কুলশিক্ষক ছিলেন। আমার পরিবারের মূলে, রক্তে, শিরাতে রয়েছে কৃষি।’

সংশোধিত নাটকটি:

নিজের কাজ প্রসঙ্গে আরও যোগ করে বলেন, ‘‘এই ঈদেও কৃষকদের সম্মান জানিয়ে তৈরি করেছি ‘কালাই’ নামক একটি কাজ। যেখানে একজন পশুপ্রেমীর গল্প বলা হয়েছে। আমি সত্যিই মন থেকে অত্যন্ত দুঃখিত, ব্যথিত ও লজ্জিত এই অসচেতন ভুলের জন্য।’’

এর আগে একই ঈদে রুবেল হাসান পরিচালিত ‘ঘটনা সত্য’ নাটকে বিশেষ শিশুদের ভুল ব্যাখ্যায় উপস্থাপনের দায়ে ইউটিউব থেকে এটি সরিয়ে নেওয়া হয়। দফায় দফায় নাট্য সংগঠনগুলো বিবৃতি দিয়ে বিষয়টি সমাধানের চেষ্টা করেছে। 

অভিযুক্ত সংলাপটি:

/এম/এমএম/এমওএফ/

সম্পর্কিত

বন্ধু দিবসে নকশীকাঁথার নতুন গান

বন্ধু দিবসে নকশীকাঁথার নতুন গান

‘বিশ্বসুন্দরী’র ওয়ার্ল্ড প্রিমিয়ার টানা দু’দিন!

‘বিশ্বসুন্দরী’র ওয়ার্ল্ড প্রিমিয়ার টানা দু’দিন!

করোনায় অসহায় মানুষের পাশে মৌসুমী ও সুমি  (ভিডিও)

করোনায় অসহায় মানুষের পাশে মৌসুমী ও সুমি  (ভিডিও)

বিশেষ শিশুদের কল্যাণে কাজ করবেন নিশো-মেহজাবীন

বিশেষ শিশুদের কল্যাণে কাজ করবেন নিশো-মেহজাবীন

‘ঘটনা সত্য’ কাণ্ড 

বিশেষ শিশুদের কল্যাণে কাজ করবেন নিশো-মেহজাবীন

আপডেট : ২৯ জুলাই ২০২১, ২১:২৩

বিশেষ শিশুদের হেয় করে তৈরি নাটক ‘ঘটনা সত্য’ সংশ্লিষ্টদের নিয়ে পুনরায় জরুরি বৈঠক করেছে টেলিভিশনের মোর্চা সংগঠন এফটিপিও। এতে সংশ্লিষ্টদের শর্তযুক্ত ক্ষমা করা হয়েছে।

২৮ জুলাই এই বৈঠক শেষে আজ (২৯ জুলাই) যৌথ স্বাক্ষরিত বিবৃতি প্রকাশ করে এফটিপিও।
 
যাতে উল্লেখ করা হয় ৬টি কর্ম নির্দেশনা। এতে নিজ উদ্যোগেই নাটকটির প্রধান শিল্পীদ্বয় আফরান নিশো ও মেহজাবীন চৌধুরী বিশেষ শিশুদের কল্যাণে কাজ করবেন বলে জানানো হয়।

ছয়টি নির্দেশনা হলো-

১। ‘ঘটনা সত্য’ নাটকটি কোনোভাবেই আর পরিবর্তন, পরিবর্ধন করে ইউটিউবসহ অন্য কোনও মাধ্যমে প্রচার করা যাবে না।

২। বিশেষ শিশুদের সামাজিক বিকাশ ও প্রচারণার জন্য প্রযোজনা প্রতিষ্ঠান (সিএমভি) আরও নাটক নির্মাণ করে তা প্রচার করবে। যাতে বিশেষ চাহিদাসম্পন্ন শিশুদের বিকাশে এই নাটক/ তথ্যচিত্র সমাজে ইতিবাচক ভূমিকা রাখতে পারে।

৩। শিল্পীদ্বয় (আফরান নিশো ও মেহজাবীন চৌধুরী) স্বতঃস্ফূর্তভাবে বিশেষ চাহিদাসম্পন্ন শিশুদের কল্যাণে ভূমিকা রাখতে আগ্রহী। সেই জন্য এ বিষয়ে তাদের সহায়তা করা হবে। যাতে তারা বিশেষ চাহিদাসম্পন্ন শিশুদের বিকাশে প্রচার, প্রচারণার কাজে নিজেদের সম্পৃক্ত করতে পারেন।

৪। এখন থেকে প্রযোজনা প্রতিষ্ঠান, নির্মাণ সংশ্লিষ্ট ১৫টি সংগঠনের সদস্য নন এমন কাউকে দিয়ে নাটক নির্মাণ করা থেকে বিরত থাকবেন।

৫। নাটক নির্মাণের আগে অবশ্যই পাণ্ডুলিপি নিজ উদ্যোগে রিভিউ করবেন। এবং নির্মাণের পর দক্ষ প্রিভিউ কমিটি তা অনুমোদন দেবেন।

৬। দেশে বিদ্যমান সম্প্রচার আইন ও নীতিমালা মেনে ভবিষ্যতে নাটক নির্মাণ এবং তা প্রচার করবেন।

এর আগে আরেক বিবৃতিতে এফটিপিও জানায়, ‘সম্প্রতি ঈদের এ নাটকটির শেষ দৃশ্যের ধারাবর্ণনা নিয়ে যে তীব্র সমালোচনা হচ্ছে তা আমরাও সমর্থন করি। বিশেষ শিশুর জন্মের জন্য পিতা-মাতার অনৈতিক কর্মকাণ্ড দায়ী- এটা অযৌক্তিক, অবৈজ্ঞানিক ও সামাজিক রীতিবিরুদ্ধ। বিষয়টি নিয়ে আমরা অভিনয় শিল্পীদের সঙ্গে যোগাযোগ করেছিলাম। তারা জানিয়েছেন, এ ধরনের সংলাপ নিজেরা উচ্চারণ করেননি। ভয়েস ওভারের মাধ্যমে এটি ব্যবহার করা হয়েছে, যা পাণ্ডুলিপিতে ছিল না।’

নতুন বিজ্ঞপ্তিতেও তারা এ বিষয়টি উল্লেখ করেন। পাশাপাশি নাটকের শিল্পীদের অনাকাঙ্ক্ষিত এ ভুলের জন্য ক্ষমা করার কথাও উল্লেখ করেন।

নগদ নিবেদিত ‘ঘটনা সত্য’ নাটকটি নির্মাণ করেছেন রুবেল হাসান। মঈনুল সানুর চিত্রনাট্যে তৈরি এই নাটকটি ইউটিউবে প্রকাশের পর বিতর্ক সৃষ্টি হয়। এরপর এটি নামানো হয় ২৪ ঘণ্টার মধ্যে। অবশ্য তারও আগে নাটকটি প্রচার হয়েছে একটি বেসরকারি টিভি চ্যানেলে।

/এম/এমএম/এমওএফ/

সম্পর্কিত

‘ঘটনা সত্য’র পাণ্ডুলিপিতে আপত্তিকর কিছু ছিল না: দাবি শিল্পী সংঘের

‘ঘটনা সত্য’র পাণ্ডুলিপিতে আপত্তিকর কিছু ছিল না: দাবি শিল্পী সংঘের

নিশো-মেহজাবীনের ‘ঘটনা সত্য’ প্রত্যাহার, ক্ষমা প্রার্থনা

নিশো-মেহজাবীনের ‘ঘটনা সত্য’ প্রত্যাহার, ক্ষমা প্রার্থনা

সর্বশেষ

ম্যাচ শুরুর একঘণ্টা আগে লিগ স্থগিত!

ম্যাচ শুরুর একঘণ্টা আগে লিগ স্থগিত!

প্রাথমিকের শিক্ষার্থীদের ঘরে থাকার নির্দেশ

প্রাথমিকের শিক্ষার্থীদের ঘরে থাকার নির্দেশ

টানা বৃষ্টিতে কক্সবাজারের ৪১৩ গ্রাম প্লাবিত

টানা বৃষ্টিতে কক্সবাজারের ৪১৩ গ্রাম প্লাবিত

ট্রেনে তৃতীয় ধাপে ২০০ মে. টন অক্সিজেন দেশে পৌঁছেছে

ট্রেনে তৃতীয় ধাপে ২০০ মে. টন অক্সিজেন দেশে পৌঁছেছে

পেটের চর্বি কমাতে যা খাবেন

পেটের চর্বি কমাতে যা খাবেন

বন্ধু দিবসে নকশীকাঁথার নতুন গান

বন্ধু দিবসে নকশীকাঁথার নতুন গান

বনবিড়াল পিটিয়ে হত্যাকারী সেই ব্যক্তি আটক

বনবিড়াল পিটিয়ে হত্যাকারী সেই ব্যক্তি আটক

রাশিয়া সফর শেষে দেশে ফিরলেন নৌবাহিনী প্রধান

রাশিয়া সফর শেষে দেশে ফিরলেন নৌবাহিনী প্রধান

ডোবায় মিললো শিশুর হাত-পা বাঁধা লাশ 

ডোবায় মিললো শিশুর হাত-পা বাঁধা লাশ 

‘লকডাউন কনটিনিউ’র সুপারিশ স্বাস্থ্য অধিদফতরের

‘লকডাউন কনটিনিউ’র সুপারিশ স্বাস্থ্য অধিদফতরের

কারবারিরা লেনদেন করছে ভার্চুয়াল মুদ্রায়

মাদক ভয়ংকর-৫কারবারিরা লেনদেন করছে ভার্চুয়াল মুদ্রায়

একাধিক মামলা হচ্ছে হেলেনা জাহাঙ্গীরের বিরুদ্ধে

একাধিক মামলা হচ্ছে হেলেনা জাহাঙ্গীরের বিরুদ্ধে

সর্বশেষসর্বাধিক

লাইভ

এ বিভাগের অন্যান্য সংবাদ

বন্ধু দিবসে নকশীকাঁথার নতুন গান

বন্ধু দিবসে নকশীকাঁথার নতুন গান

‘বিশ্বসুন্দরী’র ওয়ার্ল্ড প্রিমিয়ার টানা দু’দিন!

‘বিশ্বসুন্দরী’র ওয়ার্ল্ড প্রিমিয়ার টানা দু’দিন!

করোনায় অসহায় মানুষের পাশে মৌসুমী ও সুমি  (ভিডিও)

করোনায় অসহায় মানুষের পাশে মৌসুমী ও সুমি  (ভিডিও)

এবার অভিযুক্ত নির্মাতা বান্নাহ, চাইলেন ক্ষমা

এবার অভিযুক্ত নির্মাতা বান্নাহ, চাইলেন ক্ষমা

বিশেষ শিশুদের কল্যাণে কাজ করবেন নিশো-মেহজাবীন

‘ঘটনা সত্য’ কাণ্ড বিশেষ শিশুদের কল্যাণে কাজ করবেন নিশো-মেহজাবীন

বলিউড তারকাদের বিলাসবহুল ভ্যানিটি ভ্যান

বলিউড তারকাদের বিলাসবহুল ভ্যানিটি ভ্যান

প্রতিদিন দুই ঘণ্টা করে টানা ১০ বছর সম্প্রচার!

প্রতিদিন দুই ঘণ্টা করে টানা ১০ বছর সম্প্রচার!

গায়ে হলুদের মঞ্চে ঘুমোচ্ছেন প্রসূন, আটকে আছে বিয়ে!

গায়ে হলুদের মঞ্চে ঘুমোচ্ছেন প্রসূন, আটকে আছে বিয়ে!

রাজের বিরুদ্ধে যৌন হয়রানির অভিযোগ শার্লিনের

রাজের বিরুদ্ধে যৌন হয়রানির অভিযোগ শার্লিনের

সেই লাকী আক্তারের কণ্ঠে কন্যা ও কান্নার গল্প (ভিডিও)

সেই লাকী আক্তারের কণ্ঠে কন্যা ও কান্নার গল্প (ভিডিও)

© 2021 Bangla Tribune