ভোজ্যতেলে ভিটামিন নিশ্চিতে কোম্পানিগুলোকে শিল্পমন্ত্রীর আল্টিমেটাম

শিল্পমন্ত্রী আমির হোসেন আমুভোজ্যতেলে সঠিক মাত্রায় ভিটামিন ‘এ’ নিশ্চিত করতে রিফাইনারি কোম্পানিগুলোকে ২৪ ঘণ্টার আল্টিমেটাম দিয়েছেন শিল্পমন্ত্রী আমির হোসেন আমু। তিনি বলেন, যেসব কোম্পানি এ সময়ের মধ্যে ভোজ্যতেলে ভিটামিন ‘এ’ নিশ্চিত করবে না তাদের তেল বাজারজাত করতে দেওয়া হবে না।

মঙ্গলবার রাজধানীর পূর্বাণী হোটেলে আয়োজিত এক কর্মশালায় তিনি এ আল্টিমেটাম দেন। ‘বাংলাদেশে ভোজ্যতেল সমৃদ্ধকরণে রেগুলিটরি মনিটরিং বাস্তবায়ন’ শীর্ষক ওই কর্মশালার আয়োজন করে শিল্পমন্ত্রণালয় ও গ্লোবাল অ্যালায়েন্স ফর ইমপ্রুভ নিউট্রিশন (গেইন)।

আমির হোসেন আমু বলেন, ভোজ্যতেলে ভিটামিন ‘এ’ সমৃদ্ধকরণ আইন- ২০১৩ বাস্তবায়নের জন্য স্বরাষ্ট্র মন্ত্রণালয় ও খাদ্য মন্ত্রণালয়ের সঙ্গে সমন্বয় করে কাজ করছে শিল্প মন্ত্রণালয়। রমজান মাসে ভ্রাম্যমাণ আদালত পরিচালনার জন্য ইতোমধ্যে বিএসটিআইকে নির্দেশ দেওয়া হয়েছে বলেও জানান তিনি।

তিনি আরও বলেন, তিনি দায়িত্বে থাকাকালে কাউকে মানুষের জীবন নিয়ে ছিনিমিনি খেলতে দেবেন না। যেসব পণ্যে জীবনের ঝুঁকি থাকে, যা মানুষকে পঙ্গু করে দেয়, সেসব পণ্য বাজারজাত করতে দেওয়া হবে না। প্রয়োজনে টিভি ও পত্রপত্রিকায় বিজ্ঞপ্তি দেওয়া হবে। যাতে ক্রেতারা এ সব প্রতিষ্ঠানের পণ্য না কেনেন।

শিল্পমন্ত্রী বলেন, নেদারল্যান্ড দূতাবাসের আর্থিক সহায়তায় ভোজ্যতেল সমৃদ্ধকরণ প্রকল্পের বাস্তবায়ন হচ্ছে। এটি কোনও দেশি উদ্যোগ নয়। বরং একটি আন্তর্জাতিক উদ্যোগ। এটি বাস্তবায়নে দেশের সঙ্গে বিদেশি সংস্থাও কাজ করছে। ফলে এ প্রকল্প বাস্তবায়ন না হলে বিদেশে বাংলাদেশের ভাবমূর্তিও নষ্ট হবে। তাই যেভাবেই হোক এ আইন বাস্তবায়ন করা হবে।

কর্মশালায় দেশের প্রায় ৩৫টি ভোজ্যতেল শোধনকারী প্রতিষ্ঠানের প্রতিনিধিরা অংশ নিয়েছেন। কর্মশালায় আরও উপস্থিত ছিলেন- শিল্প সচিব মোশাররফ হোসেন ভূঁইয়া, বিএসটিআইয়ের মহাপরিচালক একরামুল হক, বাংলাদেশ ভোজ্যতেল সমৃদ্ধকরণ প্রকল্পের পরিচালক মো. লুৎফুর রহমান তরফদার, নেদারল্যান্ড দুতাবাসের ফার্স্ট সেক্রেটারি লরেন্ট ইউমানস প্রমুখ।

/এসএনএইচ/