আগস্টে মূল্যস্ফীতি ৫.৩৭ শতাংশ

মূল্যস্ফীতিপয়েন্ট টু পয়েন্ট ভিত্তিতে চলতি বছরের আগস্টে মূল্যস্ফীতি দাঁড়িয়েছে ৫ দশমিক ৩৭ শতাংশে। জুলাই মাসে যা ছিল ৫ দশমিক ৪০ শতাংশ।

মঙ্গলবার রাজধানীর শেরেবাংলা নগরে এনইসি সম্মেলন কক্ষে অনুষ্ঠিত একনেক সভা শেখে সাংবাদিকদের এ তথ্য জানান পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

পরিকল্পনামন্ত্রী বলেন, ‘খাদ্য পণ্যের মূল্যস্ফীতি কমে দাঁড়িয়েছে ৪ দশমিক ৩০ শতাংশে, যা জুলাইয়ে ছিল ৪ দশমিক ৩৫ শতাংশ এবং খাদ্য বর্হিভুত পণ্যের মূল্যস্ফীতি দাঁড়িয়েছে ৭ শতাংশে, যা জুলাইয়ে ছিল ৬ দশমিক ৯৮ শতাংশ।’

তিনি আরও বলেন, ‘মূল্যস্ফীতি আমাদের প্রত্যাশার মধ্যেই রয়েছে। আগস্টে মূল্যস্ফীতি ৫ দশমিক ৩৭ শতাংশ, যা সাম্প্রতিক বছরগুলোর মধ্যে সর্বনিম্ন।’

জানা গেছে, পয়েন্ট টু পয়েন্ট ভিত্তিতে গ্রামে সার্বিক মূল্যস্ফীতি দাঁড়িয়েছে ৪ দশমিক ৪১ শতাংশ, যা জুলাইয়ে ছিল ৪ দশমিক ৫৪ শতাংশ। এরমধ্যে খাদ্য পণ্যের মুল্যস্ফীতি দাঁড়িয়েছে ৩ দশমিক ৪০ শতাংশ, যা জুলাইয়ে ছিল ৩ দশমিক ৫৯ শতাংশ এবং খাদ্য বহির্ভূত পণ্যের মূল্যস্ফীতি দাঁড়িয়েছে ৬ দশমিক ২৮ শতাংশ, যা জুলাইয়ে ছিল ৬ দশমিক ২৬ শতাংশ।

এছাড়া পয়েন্ট টু পয়েন্ট ভিত্তিতে শহরের সার্বিক মূল্যস্ফীতি দাঁড়িয়েছে ৭ দশমিক ১৫ শতাংশ, যা জুলাইয়ে ছিল ৭ শতাংশ। এরমধ্যে খাদ্যপণ্যের মূল্যস্ফীতি বেড়ে দাঁড়িয়েছে ৬ দশমিক ৩৯ শতাংশ, যা জুলাইয়ে ছিল ৬ দশমিক ১১ শতাংশ এবং খাদ্য বহির্ভূত পণ্যের মূল্যস্ফীতি বেড়ে দাঁড়িয়েছে ৭ দশমিক ৯৯ শতাংশে, যা জুলাইয়ে ছিল ৭ দশমিক ৯৮ শতাংশ।

/এসএনএইচ/