১২০ কোটি ডলার মঞ্জুরি সহায়তা পাচ্ছে বাংলাদেশ: অর্থমন্ত্রী

আবুল মাল আবদুল মুহিত

বিশ্বব্যাংকের কাছ থেকে ১২০ কোটি ডলার মঞ্জুরি সহায়তা পাচ্ছে বাংলাদেশ, অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতের এমন ঘোষণার কথা জানিয়েছে বাংলাদেশ সংবাদ সংস্থা (বাসস)।

বাসস জানায়, বিশ্বব্যাংক প্রধানের বাংলাদেশ সফরের বিষয়ে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত বলেন, ‘এটি আমাদের জন্য একটি বড় উৎসব। আশা করি তার এই সফরের মাধ্যমে বিশ্বব্যাংকের সাথে বাংলাদেশের সম্পর্ক এক নতুন উচ্চতায় পৌঁছাবে।’

দারিদ্র বিমোচনে বাংলাদেশের অগ্রগতির স্বীকৃতিস্বরূপ বিশ্বব্যাংকের প্রেসিডেন্ট জিম ইয়ং কিম আন্তর্জাতিক দারিদ্র বিমোচন দিবস উদযাপন উপলক্ষে আগামীকাল রবিবার ঢাকা সফরে আসছেন।এই সফরের মধ্যে দিয়ে বিশ্বব্যাংকের সাথে বাংলাদেশের সম্পর্ক এক নতুন উচ্চতায় উন্নীত হবে বলে আশা করছে সরকার।

বিশ্বব্যাংক প্রেসিডেন্ট রবিবার ঢাকায় পৌঁছালে তিনদিনের সফরকালে তিনি প্রধানমন্ত্রী শেখ হাসিনা, অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিতসহ সরকারের উচ্চপদস্থ কর্মকর্তাদের সঙ্গে বৈঠকের পাশাপাশি আন্তর্জাতিক দারিদ্র বিমোচন দিবসের কর্মসূচিতে যোগদান করবেন।

বিশ্বব্যাংকের সাথে বাংলাদেশের দীর্ঘ সম্পর্কের কথা তুলে ধরে অর্থমন্ত্রী বলেন, আমরা প্রতিনিয়ত আন্তর্জাতিক উন্নয়ন সংস্থার (আইডিএ) মাধ্যমে সহজ শর্তে বিশ্বব্যাংকের সহায়তা পেয়ে আসছি এবং বৈশ্বিক অন্যান্য সংস্থার তুলনায় বিশ্বব্যাংকের নিকট থেকে আমরা সবচেয়ে বেশি সহায়তা পেয়েছি।

অর্থমন্ত্রী বলেন,‘আশা করছি এবার আমরা ৭৫ বিলিয়ন মার্কিন ডলারের নতুন প্রতিশ্রুতি পাবো যা চলতি ৫২ বিলিয়ন ডলারের প্রতিশ্রুতির চেয়ে বেশি।’

চলতি বছর বিশ্বব্যাংকের নিকট থেকে বাংলাদেশ ১ দশমিক ২ বিলিয়ন ডলারের মঞ্জুরী সহায়তা পাচ্ছে বলে তিনি জানান।

মন্ত্রী গত ৬ থেকে ৯ অক্টোবর ওয়াশিংটনে অনুষ্ঠিত আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ) এবং বিশ্বব্যাংক গ্রুপের বার্ষিক সভায় যোগদান করেন।

তিনি এই গ্রুপ সভার আলোচনা প্রসঙ্গে বলেন, বার্ষিক উন্নয়ন কর্মসূচি (এডিপি) সংক্রান্ত অধিকাংশ বিষয়ে ফলপ্রসূ আলোচনা হয়েছে এবং অমীমাংসিত কোনও বিষয় আর নেই।

তিনি বলেন, ‘আমরা বিশ্বব্যাংকের সাথে অধিকাংশ বিষয়ের মীমাংসা করেছি এবং আশা করছি আগামী দিনে আরও অগ্রসর হতে পারবো।’

বিশ্বব্যাংক প্রেসিডেন্টের ঢাকা সফর প্রাক্কালে আবাসিক কার্যালয়ের এক বিবৃতিতে উল্লেখ করা হয়েছে এই সফরের মূল উদ্দেশ্য হলো-সুশাসন ও বিনিয়োগ পরিবেশের অগ্রগতির মধ্যে দিয়ে বাংলাদেশে বেসরকারিখাতে বিনিয়োগের এক নতুন দিগন্ত উন্মোচিত হবে।

দারিদ্র্য বিমোচন বিশেষ করে হত দারিদ্র্য দূরীকরণে বাংলাদেশের সাফল্য অভিভূত বিশ্বব্যাংকের বর্তমান প্রেসিডেন্ট। তাই সরেজমিনে বাংলাদেশ সফরের সিদ্ধান্ত নেন নিজের আগ্রহে। আর উপলক্ষ হিসেবে বেছে নিয়েছেন আন্তর্জাতিক দারিদ্র বিমোচন দিবসকে। আসছে ১৭ অক্টোবর আন্তর্জাতিক দারিদ্র বিমোচন দিবস।

দেশ স্বাধীন হওয়ার পর থেকে এ পর্যন্ত জিম ইয়ং কিম হবেন বিশ্বব্যাংকের ৫ম প্রেসিডেন্ট যিনি বাংলাদেশ সফরে আসছেন।এর আগে সর্বশেষ ২০০৭ সালের নভেম্বর তৎকালীন বিশ্বব্যাংকের প্রেসিডেন্ট রবার্ট বি. জোয়েলিক দুই দিনের সফরে বাংলাদেশ এসেছিলেন।

দক্ষিণ কোরীয় বংশোদ্ভূত আমেরিকার নাগরিক জিম ইয়ং কিম ২০১২ সালের ১ জুলাই বিশ্বব্যাংকের প্রেসিডেন্ট নিযুক্ত হন।

/এইচকে/