পয়লা নভেম্বর শুরু হচ্ছে আয়কর মেলা

আয়কর মেলাগত কয়েক বছরের রীতি ভেঙে এবার আয়কর মেলা শুরু হচ্ছে ১ নভেম্বর। রাজধানীতে সাত দিনব্যাপী এই মেলা শেষ হবে ৭ নভেম্বর। রাজধানী ঢাকা, বিভাগীয় শহর ছাড়াও এ মেলা জেলা ও উপজেলা পর্যায়ে অনুষ্ঠিত হবে। তবে জেলা পর্যায়ে এ মেলা হবে ৪ দিন। জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) সূত্রে এই তথ্য জানা গেছে।
এনবিআরের ঘোষণা অনুযায়ী আগামী ৩০ নভেম্বর আয়কর রিটার্ন জমা দেওয়ার শেষ দিন। ওই দিন কেউ রিটার্ন জমা দিতে ব্যর্থ হলে তাকে জরিমানা গুণতে হবে। এ বছর জাতীয় আয়কর দিবস পালন করা হবে ৩০ নভেম্বর।
এনবিআর চেয়ারম্যান নজিবুর রহমান বাংলা ট্রিবিউনকে বলেন, ‘দেশের মানুষকে কর প্রদানে উৎসাহিত করতে এবং কর সম্পর্কে জনগণের ভীতি দূর করতে সর্বোচ্চ সেবা দেওয়ার মনোভাব নিয়ে এবারও কর মেলা অনুষ্ঠিত হবে। এবারের আয়কর মেলা হবে এনবিআরের নিজস্ব ভবনে। এবারের মেলায় অনলাইনের ওপর বেশি জোর হবে।’ এবারের মেলায় মিডিয়া সেন্টার থাকবে উল্লেখ করে তিনি জানান, এনবিআরের মিডিয়া সেন্টার থেকে গণমাধ্যমকর্মীরা নিউজ পাঠানোর সুবিধাও পাবেন।
এনবিআর সূত্র জানায়, এবারের মেলায় তথ্য-প্রযুক্তি ব্যবহার বাড়ানোর মাধ্যমে অটোমেশনকে বিশেষ গুরুত্ব দেওয়া হবে। বরাবরের মতো এবারও মেলায় করদাতাদের সব ধরনের তথ্য সেবা দেওয়া হবে। থাকবে ই-টিআইএন রেজিস্ট্রেশন ব্যবস্থা, রিটার্ন দাখিল করা, ই-পেমেন্ট কর পরিশোধ। বরাবরের মতো এবারও বয়স্ক নাগরিক, প্রতিবন্ধী ও যুদ্ধাহত মুক্তিযোদ্ধাদের জন্য থাকবে আলাদা বুথ। কর পরিশোধের জন্য মেলায় রাখা হচ্ছে বিভিন্ন বাণিজ্যিক ব্যাংকের বুথ। এছাড়া আয়কর দিবস উপলক্ষে এবারও সেরা করদাতাদের পুরস্কৃত করা হবে।

প্রসঙ্গত, প্রথমবারের মতো এ বছর রাজধানীর আগারগাঁওয়ে নির্মাণাধীন এনবিআরের নিজস্ব ভবনে আয়কর মেলা অনুষ্ঠিত হবে। বিগত কয়েক বছর ধরে আয়কর আয়কর মেলা হয়েছে সেপ্টেম্বর মাসে। করদাতাদের উদ্বুদ্ধ করতে ২০০৮ সালে প্রথমবারের মতো জাতীয়ভাবে আয়কর দিবস চালু করে এনবিআর। প্রতি বছরই ১৫ সেপ্টেম্বর জাতীয় আয়কর দিবস পালন করে আসছিল এনবিআর। প্রথম দিকে শুধু ঢাকায় মেলা করা হলেও ব্যাপক জনপ্রিয়তার কারণে দেশের বিভাগীয় শহর এমনকি জেলা পর্যায়েও এই মেলার পরিসর বাড়ায় এনবিআর। এ ধারাবাহিকতায় এখন উপজেলা পর্যায়ে আয়কর মেলা করার চিন্তাভাবনা করছে এনবিআর।

সূত্র জানায়, গতবারের মেলায় মোট রিটার্ন জমা পড়েছিল প্রায় দেড় লাখ। কর আদায় হয়েছে ১ হাজার ৯০০ কোটি টাকা। মোট সেবা নিয়েছে সাড়ে ৬ লাখ করদাতা। প্রতি বছর রাজধানীর অফিসার্স ক্লাবে এই মেলা শুরু হলেও এবার রাজধানীর আগারগাঁওয়ে নির্মিত এনবিআরের ভবনে মেলা অনুষ্ঠিত হবে।

জানা গেছে, চলতি করবর্ষেই করদাতারা তাদের আয়কর বিবরণী অনলাইনে জমা দিতে পারবেন। জমা দেওয়া বিবরণীর প্রাপ্তি স্বীকারপত্রও পাওয়া যাবে অনলাইনে। এনবিআর আয়কর অনুবিভাগের স্ট্রেনদেনিং গভর্ন্যান্স ম্যানেজমেন্ট প্রজেক্ট (এসজিএমপি) প্রকল্পের আওতায় বাস্তবায়িত হচ্ছে এ কার্যক্রম। প্রকল্পটির মাধ্যমে দেশব্যাপী ৩১টি কর অঞ্চলের আওতাধীন মাঠপর্যায়ের ৬৪৯টি আয়কর সার্কেল অফিস মূল সার্ভারের ডিজিটাল সংযোগে যুক্ত হবে।

/এমও/