পাঁচ বছরে ৮শ’ কোটি ডলার ঋণ দেবে এডিবি

এডিবিবাংলাদেশের অবকাঠামো, মানবোন্নয়ন ও জলবায়ু পরিবর্তনের বিরূপ প্রভাব মোকাবিলায় আগামী পাঁচ বছরে মোট ৮শ’ কোটি ডলার ঋণ দেবে এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি)। এ ঋণের পরিমান গত পাঁচ বছরের চেয়ে ৬০ শতাংশ বেশি। ২০১৬ থেকে ২০২১ সালের মধ্যে এ ঋণ দেবে সংস্থাটি।

বুধবার রাজধানীর শেরেবাংলা নগরের এনইসি সম্মেলন কক্ষে ঢাকায় এডিবির আবাসিক প্রতিনিধি কাজুহিকো হিগুছি ‘বাংলাদেশ কান্ট্রি পার্টনারশিপ স্ট্র্যাটেজি (সিপিএস) ২০১৬-২০২০ প্রতিবেদনে এ ঋণ দেওয়ার বিষয়টি তলে ধরেন। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন- অর্থনৈতিক সম্পর্ক বিভাগের (ইআরডি) সিনিয়র সচিব মোহাম্মদ মেজবাহ উদ্দিন।

অনুষ্ঠানে জানানো হয়, ২০১১ সাল থেকে ২০১৫ সাল পর্যন্ত তারা ৫শ’ কোটি ডলার ঋণ দিয়েছিল এডিবি। আর আগামী পাঁচ বছরে ঋণ দেওয়া হবে ৮শ’ কোটি ডলার।

অনুষ্ঠানে কাজুহিকো হিগুছি জানান, ‘এডিবির এই ঋণের ক্ষেত্রে যোগাযোগ, জ্বালানি ও নগর উন্নয়নসহ অবকাঠামো খাত, মানবোন্নয়ন ও দক্ষতা বৃদ্ধি, বিভিন্ন খাতে ইকোনমিক করিডোর উন্নয়ন, পল্লীর জীবনমান ও অবকাঠামো উন্নয়ন এবং জলবায়ু পরিবর্তনের বিরূপ প্রভাব মোকাবিলায় সক্ষমতা বৃদ্ধির মকো খাত গুরুত্ব পাবে।’

বাংলাদেশের অর্থনীতির চালচিত্র তুলে ধরতে গিয়ে এডিবির এই কর্মকর্তা বলেন, ‘২০১১ থেকে ২০১৫ অর্থবছরে বাংলাদেশ গড়ে ৬ দশমিক ৩ শতাংশ হারে শক্তিশালী অর্থনৈতিক প্রবৃদ্ধি পেয়েছে, যা গত অর্থবছর ৭ শতাংশ পেরিয়ে গেছে।’

/এসআই/এসএনএইচ/