পার্বত্য চট্টগ্রাম এশিয়ার বিজনেস হাবে পরিণত হবে: মেনন

রাশেদ খান মেনন (ফাইল ছবি)‘দেশের একদশমাংশ আয়তনের পার্বত্য চট্টগ্রাম অঞ্চল, রিজার্ভ ফরেস্ট, শাক-সবজি, ফলমূল ও ওষুধের কাঁচামাল যোগানদাতা। সমতলের পাশাপাশি এ এলাকার উৎপন্ন দ্রব্য দক্ষিণ ও পূর্ব এশিয়ায় রফতানির সুবর্ণ সুযোগ উন্মোচিত হয়েছে। এ সুযোগ কাজে লাগিয়ে এই এলাকাকে বিজনেস হাবে পরিণত করার উদ্যোগ নিয়েছে সরকার।’ বৃহস্পতিবার সকালে রাজধানীর একটি হোটেলে এক কর্মশালায় বেসামরিক বিমান পরিবহন ও পর্যটনমন্ত্রী রাশেদ খান মেনন এসব কথা বলেন।
পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয় ও ইন্টারন্যাশনাল সেন্টার ফর ইনটেগ্রেটেড মাউন্টেন ডেভেলপমেন্ট (আইসিআইএমওডি) আয়োজিত ডিসটিনেশন ম্যানেজমেন্ট প্ল্যান শীর্ষক এই কর্মশালার আয়োজন করে।
এসময় প্রধান অতিথির বক্তৃতায় পর্যটনমন্ত্রী বলেন, ‘পাহাড়, নদী, লেক ও ঝরণাবেষ্টিত পার্বত্য চট্টগ্রাম পৃথিবীর অন্যতম আকর্ষণীয় স্থান। এ অঞ্চলকে বিশ্বমানের ট্যুরিস্ট জোন হিসেবে গড়ে তুলতে সরকার কাজ করছে।’
পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের সচিব নব বিক্রম বিকশোর ত্রিপুরার সভাপতিত্বে সেমিনারে বক্তৃতা করেন- একই মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব কামাল উদ্দিন আহমেদ, বান্দরবান পার্বত্য জেলা পরিষদের চেয়ারম্যান কৈ শা হ্লা ও অর্থনীতিবিদ আবুল বারকাত প্রমুখ।

কর্মশালায় বান্দরবান জেলার রুমা উপজেলায় আদিবাসীদের জীববৈচিত্র্যকে সমুন্নত ও পর্যটন শিল্পের উন্নয়নে পরিচালিত ‘হিমালয়া’ পাইলট প্রজেক্টের উদ্বোধন করা হয়।

/এসআই/এমও/