শর্ত ভাঙায় কিশোরগঞ্জ টেক্সটাইল মিল ফেরত নিয়েছে সরকার

বিটিএমসিহস্তান্তরের পর দীর্ঘসময় অতিক্রান্ত হলেও মিল চালু না করায় কিশোরগঞ্জ টেক্সটাইল মিলস লিমিটেড সরকার ফেরত নিয়েছে। বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা সৈকত চন্দ্র হালদার স্বাক্ষরিত এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।
সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, মিলের নিকট সরকারের পাওনা অর্থ পরিশোধের জন্য সরকার গত ২০০০ সালের ১৪ মার্চ এবং সর্বশেষ চলতি ২০১৭ সালের ২২ মে তারিখে অগ্রিম নোটিশ দেয়। তারপরও মিল ব্যবস্থাপনা কর্তৃপক্ষ সরকারি পাওনা পরিশোধ করেননি। এ ছাড়াও মিলের ক্রেতা মিলের চূড়ান্ত বিক্রয় দলিল রেজিস্ট্রি না হওয়ার পূর্বেই সরকারের অনুমোদন না নিয়েই সোনালী ব্যাংকের নিকট এ মিল বন্ধক রেখে ঋণ গ্রহণ করেন।
এছাড়া, একই সঙ্গে মিলের ক্রেতা দীর্ঘদিন মিল পরিচালনা না করে বন্ধ অবস্থায় ফেলে রাখেন। এতে হাজার-হাজার শ্রমিক-কর্মচারীকে কর্মসংস্থান থেকে তারা বঞ্চিত করে রেখেছেন। এতে মিল হস্তান্তরের উদ্দেশ্য ব্যহত হয়েছে এবং বিক্রয়চুক্তির শর্ত ভঙ্গ হয়েছে। এসব কারণে সরকার জনস্বার্থে কনট্যাক্ট অ্যাক্ট ১৮৭২ এর ৩৯ নং ধারা অনুযায়ী ১৯৯৪ সালের ২২ ডিসেম্বর সম্পাদিত বিক্রয় চুক্তি বাতিল করেছে বলে সংবাদ বিজ্ঞপ্তিতে জানিয়েছে।
একই সঙ্গে কিশোরগঞ্জ টেক্সটাইল মিলস লি. কারখানাটিসহ ওই কোম্পানির সব শেয়ার ও অন্যান্য স্থাবর-অস্থাবর সম্পত্তি ও স্বত্ব সরকার কর্তৃক ফেরত গ্রহণ (টেক ব্যাক) করা হয়েছে। ২০১৭ সালের ১৯ অক্টোবর থেকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত মিলটি রাষ্ট্রায়ত্ব সংস্থা বাংলাদেশ টেক্সটাইল মিলস করপোরেশনের (বিটিএমসি) নিয়ন্ত্রণে ন্যস্ত করা হলো।

উল্লেখ্য, হস্তান্তর চুক্তির শর্ত ভঙ্গ কারায় এবং মিলের উৎপাদন বন্ধ রাখায় এ পর্যন্ত ৮টি মিল পুনঃগ্রহন (টেক ব্যাক) করলো বস্ত্র ও পাট মন্ত্রণালয় । মিলগুলোর মধ্যে ৪টি পাটকল এবং ৪টি বস্ত্রকল। গত ১৩ জুলাই ফৌজি চটকল জুট মিলস লি., একই তারিখে মাদারীপুর টেক্সটাইল মিল পুনঃগ্রহন করা হয়। এর আগে গত ১১ মে ব্রাহ্মণবাড়িয়ার কোকিল টেক্সটাইল মিলস লি. ও ৬ এপ্রিল মাদারীপুরের এ আর হাওলাদার জুট মিলস লি. ও চট্টগ্রামের ঈগল স্টার টেক্সটাইল মিলস লি. নামের দুটি মিল পুনঃগ্রহণ (টেক ব্যাক) করা হয়। এছাড়া গত ৫ জানুয়ারি চট্টগ্রামের ফৌজদারহাটের জলিল টেক্সাইল মিল লি. পুনঃগ্রহণ করে বস্ত্র মন্ত্রণালয়।