রফতানি নির্ভর প্রবৃদ্ধি অর্জনে চুক্তি

হোটেল সোনারগাঁওয়ে এ সংক্রান্ত চুক্তি স্বাক্ষর হয়বাংলাদেশের প্রতিযোগিতা-সক্ষমতা বাড়ানোর মাধ্যমে রফতানি নির্ভর প্রবৃদ্ধি অর্জন করতে চায় সরকার। এ লক্ষে কারিগরি সহায়তা দেওয়ার জন্য বাণিজ্য মন্ত্রণালয় এবং ইন্টারন্যাশনাল ফাইন্যান্স কর্পোরেশনের (আইএফসি) সঙ্গে পরামর্শমূলক উদ্যোগ নেওয়া হয়েছে। রবিবার রাতে (২২ অক্টোবর) হোটেল সোনারগাঁওয়ে এ সংক্রান্ত একটি চুক্তি স্বাক্ষর হয়েছে। আইএফসি বিশ্বব্যাংক’র একটি সদস্য প্রতিষ্ঠান।  

বাণিজ্য মন্ত্রণালয়ের সচিব শুভাশীষ বসু এবং আইএফসি’র বাংলাদেশ, নেপাল এবং ভুটানের কান্ট্রি ম্যানেজার ওয়েনডি জো ওয়ার্নার এই চুক্তিতে স্বাক্ষর করেন।

এ উপলক্ষে বাণিজ্য মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা, ওয়ার্ল্ড ব্যাংক গ্রুপের সিনিয়র ইকোনোমিস্ট ড. মাসরুর রিয়াজ এবং ইউকে ডিপার্টমেন্ট ফর ইন্টারন্যাশনাল ডেভেলপমেন্টের গ্রোথ অ্যান্ড ডেভেলপমেন্টের টিম লিডার কীথ থমসন উপস্থিত ছিলেন।

বাণিজ্য মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, বাংলাদেশের জন্য ‘সেক্টর প্রতিযোগিতা-সক্ষমতা বিষয়ক পরামর্শ’ শিরোনামের এই উদ্যোগ বাংলাদেশ ইনভেস্টমেন্ট ক্লাইমেট ফান্ডের (বিআইসিএফ) বিষশ্লেষণধর্মী ও পরামর্শমূলক বৃহত্তর একটি কর্মসূচির অংশ। প্রতিযোগিতা-সক্ষমতা বৃদ্ধি ও যোগাযোগ সম্প্রসারণের মাধ্যমে বাংলাদেশের বেসরকারি খাতের উন্নয়নের লক্ষে এই কর্মসূচি গ্রহণ করা হয়েছে।

বিআইসিএফের পরামর্শমূলক এই কর্মসূচি বিশ্বব্যাংক গ্রুপের ট্রেড অ্যান্ড কম্পেটিটিভনেস গ্লোবাল প্র্যাকটিস এবং ইউকে ডিপার্টমেন্ট ফর ইন্টারন্যাশনাল ডেভেলপমেন্টের পার্টনারশীপ প্রোগ্রাম যা আইএফসি বাস্তবায়ন করছে।