উন্নয়নশীল দেশের কাতারে ওঠার সব শর্ত পূরণ করেছে বাংলাদেশ: বাণিজ্যমন্ত্রী



বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ ও ইন্দোনেশিয়ার রাষ্ট্রদূত মিসেস রিনা সোয়েমারনো বাংলাদেশ নিম্নমধ্যম আয়ের দেশ (এলডিসি) থেকে উন্নয়নশীল (ডেভলপিং) দেশের কাতারে প্রবেশ করতে যাচ্ছে বলে জানিয়েছেন বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ। তিনি বলেন, ‘উন্নয়নশীল দেশের কাতারে প্রবেশ করতে সব শর্ত বাংলাদেশ ইতোমধ্যে পূরণ করেছে।’সোমবার (২২ জানুয়ারি) ঢাকায় নিযুক্ত ইন্দোনেশিয়ার রাষ্ট্রদূত মিসেস রিনা সোয়েমারনোর সঙ্গে মতবিনিময় শেষে সাংবাদিকদের তিনি এসব তথ্য জানান। বাণিজ্য মন্ত্রণালয়ের সিনিয়র তথ্য কর্মকর্তা আব্দুল লতিফ বকসী স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।
বাণিজ্যমন্ত্রী বলেন, ‘ডেভলপিং কান্ট্রিতে পরিনত হতে যে তিনটি শর্ত পূরণ করতে হয়, সে সব শর্ত বাংলাদেশ পূরণ করেছে। ডেভলপিং কান্ট্রিতে পরিণত হওয়ার জন্য যেসব শর্ত রয়েছে, এর মধ্যে প্রথম হলো, মাথাপিছু আয় ১ হাজার ২৪২ মার্কিন ডলার হতে হবে। বর্তমানে বাংলাদেশের মানুষের মাথাপিছু আয় ১ হাজার ৬১০ মার্কিন ডলার। দ্বিতীয়ত, মানবসম্পদের উন্নয়ন অর্থাৎ দেশের ৬৬ ভাগ মানুষের জীবনযাত্রার মান উন্নত হতে হবে। বর্তমানে বাংলাদেশের ৭২ দশমিক ৯ ভাগ মানুষের জীবনযাত্রার মানের উন্নতি হয়েছে। তৃতীয়ত, অর্থনৈতিকভাবে ভঙ্গুর না হওয়ার মাত্রা ৩০ ভাগের নিচে হতে হবে। বাংলাদেশে এ মুহূর্তে তা ২৫ ভাগ। ’
তোফায়েল আহমেদ বলেন, ‘বিশ্বের ইকোনমিক ও সোস্যাল কাউন্সিল উল্লিখিত তিনটি বিষয় বিবেচনা করে কোনও দেশকে নিম্নমধ্য আয়ের দেশ (এলডিসি) থেকে উন্নয়নশীল (ডেভলপিং) দেশে পরিণত হওয়ার ঘোষণা দেয়। আগামী মার্চ মাসে এ কাউন্সিলের মূল্যায়ন কমিটির সভা অনুষ্ঠিত হবে। এটি বাংলাদেশের জন্য গৌরবের বিষয়। এতে প্রমাণিত হয়েছে, বাংলাদেশ তলাবিহীন ঝুড়ি বা দরিদ্র দেশের রোল মডেল নয়। বাংলাদেশ সম্ভাবনাময় দেশ। আমরা এখন উন্নয়নশীল দেশের নাগরিক হতে যাচ্ছি। দেশের ৮৯ ভাগ মানুষ বিদ্যুৎ সুবিধার আওতায় এসেছে।’ শতভাগ মানুষকে বিদ্যুৎ সুবিধা দিতে বেশি সময় প্রয়োজন হবে না বলেও জানান তিনি।