পিপিপি-ভিত্তিক বিনিয়োগে আগ্রহী কানাডা

 

বাংলাদেশের বিভিন্ন অবকাঠামোগত উন্নয়নে কানাডা সরকারের আগ্রহ রয়েছে বলে জানিয়েছেন বাংলাদেশে নিযুক্ত কানাডার রাষ্ট্রদূত বেনোয়া প্রেফন্তে। তিনি বলেন, ‘কানাডা সরকার বাংলাদেশে পাবলিক-প্রাইভেট পার্টনারশিপ (পিপিপি) ভিত্তিক বিনিয়োগে আগ্রহী।’ মঙ্গলবার (১৩ ফেব্রুয়ারি) শেরেবাংলা নগরস্থ পরিকল্পনা কমিশনের দফতরে পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামালের সঙ্গে সৌজন্য সাক্ষাত করতে এসে  তিনি এসব কথা বলেন। এ সময় উভয় নেতা পারস্পরিক স্বার্থ সংশ্লিষ্ট বিভিন্ন বিষয়াদি নিয়ে মতবিনিময় করেন।

এ সময় পরিকল্পনামন্ত্রী বলেন, ‘বাংলাদেশেরঅকৃত্রিম বন্ধু কানাডা। বর্তমান সরকারের গতিশীল নেতৃত্বে বাংলাদেশ অভাবনীয় অগ্রগতি অর্জন করেছে। সরকারের বিনিয়োগবান্ধব বিভিন্ন কর্মসূচির ফলে বাংলাদেশ বিনিয়োগের জন্য অত্যন্ত লাভজনক দেশে পরিণত হয়েছে।’ তিনি সরকারের বিনিয়োগবান্ধবনীতি কাজে লাগিয়ে অর্থনৈতিক উন্নয়নে বাংলাদেশে আরও বিনিয়োগের ওপর গুরুত্বারোপ করেন।

কানাডার রাষ্ট্রদূত জানান, ‘কানাডার পররাষ্ট্রমন্ত্রী অচিরেই বাংলাদেশের সফরে আসবেন।’  নিজ দেশে নিপীড়নের মুখে বাংলাদেশে চলে আসা মিয়ানমারের রোহিঙ্গাদের বিষয়েও উদ্বেগ প্রকাশ করেন কানাডার রাষ্ট্রদূত। এ সময়  দুই দেশের বন্ধুত্বপূর্ণ সম্পর্ক এগিয়ে নিতে বাংলাদেশে দায়িত্ব পালনকালে নিজের ভূমিকা রাখার কথাও বলেন তিনি।  

মানবিক কারণে রোহিঙ্গাদের বাংলাদেশে আশ্রয় দেওয়ার কথা উল্লেখ করে তাদের মিয়ানমারে ফিরিয়ে দিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার মহানুভবতার কথাসহ সরকারের সাহসী উদ্যোগের কথা তুলে ধরেন পরিকল্পনামন্ত্রী। তিনি দুই দেশের মধ্যে অর্থনৈতিক অংশীদারিত্ব বাড়ানোর ওপর গুরুত্ব আরোপ করেন।