ঈদের ছুটিতে ব্যাংকের নিরাপত্তা নিশ্চিতে সতর্কতামূলক ব্যবস্থার নির্দেশ

বাংলাদেশ ব্যাংক

ঈদুল ফিতরের ছুটিতে ব্যাংকের সাইবারসহ সার্বিক নিরাপত্তা নিশ্চিত করতে সতর্কতামূলক ব্যবস্থা নেওয়ার নির্দেশ দিয়েছে বাংলাদেশ ব্যাংক। এবার ঈদের ছুটি দীর্ঘ হওয়ায় প্রয়োজনে কর্মকর্তাদের পালাক্রমে তদারকি করতেও বলা হয়েছে। বৃহস্পতিবার (৩০ মে) এ সংক্রান্ত একটি সার্কুলার জারি করে পাঠানো হয়েছে ব্যাংকগুলোর প্রধান নির্বাহীদের কাছে।

ঈদুল ফিতর উপলক্ষে ঘোষিত ছুটির দিনে ব্যাংকের সব ব্যবসা কেন্দ্রসহ গুরুত্বপূর্ণ স্থাপনাগুলোর সাইবার নিরাপত্তাসহ সার্বিক নিরাপত্তা নিশ্চিত করতে ব্যাংকগুলোর প্রধান নির্বাহীদের প্রতি বিশেষভাবে নির্দেশনা দেওয়া হয়েছে সার্কুলারে।

সার্কুলারে আরও বলা হয়েছে, ছুটির দিনসহ ব্যাংকের প্রতিদিনের কার্যক্রম শেষ হওয়ার পর রাতে আকস্মিক ভিত্তিতে কর্মকর্তাদের শাখা পরিদর্শন করার ব্যবস্থা করাসহ ঈদুল ফিতর উপলক্ষে ঘোষিত ছুটির দিনগুলোয় ব্যাংকের আইটি সিস্টেম, বিভিন্ন স্থাপনা ও ভল্টের নিরাপত্তা নিশ্চিত করতে শাখার দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তাদের মাধ্যমে পালাক্রমে তদারকির ব্যবস্থা গ্রহণ করতে হবে। পাশাপাশি ব্যাংকের সব ব্যবসা কেন্দ্রসহ গুরুত্বপূর্ণ স্থাপনাগুলোর নিকটবর্তী পুলিশ স্টেশন, র‌্যাব অফিস ও অন্যান্য আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সঙ্গে সার্বক্ষণিক যোগাযোগ রক্ষার পরামর্শও দেওয়া হয়েছে।