বেতন না কমানোর দাবি ব্যাংকার্স ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশনের

1

ব্যাংক কর্মকর্তাদের বেতন ও অন্যান্য আর্থিক সুবিধা না কমানোর দাবি জানিয়েছে ব্যাংকার্স ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশন বাংলাদেশ (বিডব্লিউএবি)। মঙ্গলবার (১৬ জুন) এ বিষয়ে ব্যাংক উদ্যোক্তাদের সংগঠন বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব ব্যাংকসের (বিএবি) কাছে পাঁচ দফা দাবি জানিয়ে চিঠি দিয়েছে সংগঠনটি।
এ বিষয়ে সংগঠনটির সভাপতি কাজী মো. শফিকুর রহমান বলেন, মহামারি করোনার সময়ে ব্যাংকাররা জীবনের ঝুঁকি নিয়ে কাজ করছেন। এ সময় কর্মীদের ব্যাংকারদের বেতন-ভাতা কমানো কোনওভাবেই ঠিক হচ্ছে না। এতে ব্যাংকের কর্মকর্তাদের মনোবল ভেঙে যাবে। তাদের ওপর বাড়তি চাপ সৃষ্টি হবে, কর্মস্পৃহা কমে যাবে। তিনি বলেন, চলমান সংকটময় পরিস্থিতিতে ব্যাংকের কর্মচাঞ্চল্য অব্যাহত রাখার জন্য কর্মকর্তাদের মনোবল ও দক্ষতা অটুট রাখা এবং অনুপ্রেরণা ও উদ্দীপনা অব্যাহত রাখা প্রয়োজন। এর বিপরীতে কোনও সিদ্ধান্ত নিলে ব্যাংকিং কার্যক্রমে স্বভাবতই নেতিবাচক প্রভাব পড়বে এবং দেশের অর্থনীতিতে বিরূপ প্রতিক্রিয়ার সৃষ্টি হবে।
বিএবির কাছে লেখা চিঠিতে উল্লেখ করা হয়েছে, কোনও অবস্থাতেই ব্যাংক কর্মকর্তাদের প্রাপ্ত বেতন ও অন্যান্য আর্থিক সুবিধা কমানো যাবে না। একইভাবে সাধারণভাবে ব্যাংক কর্মকর্তাদের বাৎসরিক ইনক্রিমেন্টও চালু রাখার দাবি জানানো হয়েছে। চিঠিতে ব্যাংকের বাৎসরিক মুনাফার ভিত্তিতে ইনসেন্টিভ বোনাস চালু রাখার পাশাপাশি ব্যাংকের প্রণীত ক্রাইটেরিয়া অনুসরণ করে কর্মকর্তাদের পদোন্নতি বিবেচনা করা এবং সকল ব্যাংক যেন একই ধরনের পদোন্নতি ক্রাইটেরিয়া অনুসরণ করে তার ব্যবস্থা গ্রহণের কথা বলা হয়েছে। এছাড়া কর্মকর্তাদের একই গ্রেডে বিভিন্ন ধরনের ডেজিগনেশনের পরিবর্তে সকল ব্যাংকে একই ধরনের (যেমন- অফিসার, সিনিয়র অফিসার, প্রিন্সিপাল অফিসার, সিনিয়র প্রিন্সিপাল অফিসার, এভিপি, ভিপি ইত্যাদি) ডেজিগনেশন নির্ধারণ ও অনুসরণ করার ব্যবস্থা নেওয়া অনুরোধ জানানো হয়েছে।

আরও পড়ুন:  ব্যাংকে ছাঁটাই নয়, বেতন কমবে