বিদ্যুৎসাশ্রয়ী নতুন মডেলের এসি বাজারে ছাড়লো ওয়ালটন

ওয়ালটনের নতুন মডেলের এসিনতুন মডেলের বিদ্যুৎ সাশ্রয়ী এসি বাজারে ছেড়েছে ওয়ালটন। এই এসি প্রায় ৭০ শতাংশ পর্যন্ত বিদ্যুৎ সাশ্রয় করবে। ওয়ালটনের রিভারাইন সিরিজের বিদ্যুৎ সাশ্রয়ী এই এসির নাম দেওয়া হয়েছে ‘সুপারসেভার’। প্রতিষ্ঠানটির পক্ষ থেকে এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে জানানো হয়, এই এসিতে সংযুক্ত করা হয়েছে স্মার্ট ইনভার্টার প্রযুক্তিসহ অত্যাধুনিক সব ফিচার। বর্তমানে ১.৫ (দেড়) টনের মডেল বাজারে এলেও খুব শিগগিরই এক এবং দুই টনের মডেলগুলো পাওয়া যাবে। দেড় টনের সুপারসেভার মডেলের ওয়ালটন স্মার্ট ইনভার্টার এসিটির দাম ৬৬ হাজার ৪০০ টাকা।

ওয়ালটন এসি বিভাগের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) মো. তানভীর রহমান বলেন, ‘এই এসিতে পরিবেশের জন্য সহায়ক ম্যাটেরিয়াল ব্যবহার করা হয়েছে। ফলে এটি একদিকে যেমন পরিবেশবান্ধব, অন্যদিকে অর্থ সাশ্রয়ী।’

ওয়ালটন এসির গবেষণা ও উন্নয়ন (আরএন্ডডি) বিভাগের প্রধান প্রকৌশলী সন্দীপ বিশ্বাস জানান, সুপারসেভার মডেলের এই এসিতে ব্যবহৃত হয়েছে বিশ্বের সর্বাধুনিক প্রযুক্তির সুপার ইফিসিয়েন্ট মাইক্রো চ্যানেল কনডেনসার; যা অধিক তাপ সঞ্চালন করতে পারে। এটি উচ্চ সিওপি (কো-ইফিশিয়েন্ট অব পারফরম্যান্স) সমৃদ্ধ। এর ইন্টেলিজেন্ট ইনভার্টার কম্প্রেসরের স্পিড রুমের প্রয়োজন অনুযায়ী স্বয়ংক্রিয়ভাবে নিয়ন্ত্রিত হয়। ফলে এটি প্রয়োজন অনুযায়ী স্পিড কম-বেশি করে রুমের সঠিক তাপমাত্রা বজায় রাখে। এতে ব্যাপক বিদ্যুৎ সাশ্রয় হয়। এই এসিতে কম্পন ও শব্দ কম হয়। এটি লো ভেল্টেজেও (মাত্র ১৪০ ভোল্ট) চলতে সক্ষম। 

তিনি আরও জানান, সুপারসেভার এসিতে আরও ব্যবহার করা হয়েছে পরিবেশবান্ধব আর-৩২ রেফ্রিজারেন্ট; যা পরিবেশের সুরক্ষায় ব্যাপক কার্যকর। এসিটিতে আইওটি ফিচার থাকায় বিশ্বের যেকোনও প্রান্ত থেকে মোবাইল ফোনের মাধ্যমে নিয়ন্ত্রণ করা যায়। পাশাপাশি এসিটি কতক্ষণ ধরে চলেছে, কতটুকু বিদ্যুৎ খরচ হয়েছে—এসব গুরুত্বপূর্ণ তথ্য জানা ও সংরক্ষণ করা যায়।