ঢাকা স্টক এক্সচেঞ্জে প্রি-ওপেনিং ও পোস্ট ক্লোজিং চালু

ডিএসইবাংলাদেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেনের ক্ষেত্রে ১৫ মিনিটের প্রি-ওপেনিং ও ১০ মিনিটের পোস্ট ক্লোজিং সেশন চালু করা হয়েছে। বুধবার (১৮ নভেম্বর) চালু হওয়া এই পদ্ধতিতে লেনদেন প্রতি কার্যদিবস শুরুর নির্ধারিত সময়ের ১৫ মিনিট আগে শেয়ার কেনাবেচার প্রস্তাব দেওয়া যাবে এবং লেনদেন শেষ হওয়ার ১০ মিনিট পর পর্যন্ত সমাপনী দরে শেয়ার লেনদেন করা যাবে।

ডিএসইতে প্রি-ওপেনিং ও ওপেনিং সেশন এবং ক্লোজিং ও পোস্ট ক্লোজিং সেশন চালু হওয়ার কারণে ডিএসই’র  অফিস সময়সূচিতে পরিবর্তন আনা হয়েছে।  বৃহস্পতিবার (১৯ নভেম্বর) থেকে ডিএসই অফিস চলবে সকাল ৯টা থেকে বিকেল ৫টা পর্যন্ত। যেখানে আগের সময়সূচি ছিল সকাল সাড়ে ৯টা থেকে বিকেল সাড়ে ৫টা পর্যন্ত।

ডিএসইর প্রি-ওপেনিং ও ওপেনিং সেশন হবে সকাল ৯টা ৪৫ মিনিট থেকে সকাল ১০টা। এ সেশনে বিনিয়োগকারীরা শুধু শেয়ার কেনা বা বেচার আদেশ দিতে পারবেন। এই সেশনে একটি আইডিয়াল ওপেনিং প্রাইস নির্ধারণ করা হবে। সর্বোচ্চ সংখ্যক ক্রেতা এবং বিক্রেতা যে প্রাইসে থাকবে, সেটাই হবে ওপেনিং প্রাইস। নিয়মিত সময়ে গিয়ে এই ওপেনিং প্রাইসে লেনদেনটি সম্পন্ন হবে। পরে স্বাভাবিক নিয়মে নিয়মিত সেশনটি চালু থাকবে।

এদিকে দুপুর আড়াইটায় স্বাভাবিক লেনদেন শেষ হওয়ার পর শুরু হবে ক্লোজিং ও পোস্ট ক্লোজিং সেশন। এর ব্যাপ্তি হবে ১০ মিনিট। এ সময়ে বিনিয়োগকারীরা নতুন করে কোনও শেয়ার দর প্রস্তাব করতে পারবেন না। শুধু ক্লোজিং প্রাইসে শেয়ার কেনা বা বেচার সুযোগ পাবেন। এ সেশন শেষ হবে দুপুর ২টা ৪০ মিনিটে।