বাণিজ্যমন্ত্রীকে দক্ষিণ কোরিয়ার রাষ্ট্রদূত

বাংলাদেশে গাড়ি তৈরির পরিকল্পনা নিয়েছে দক্ষিণ কোরিয়া

বাংলাদেশে নিযুক্ত দক্ষিণ কোরিয়ার রাষ্ট্রদূত লি জাং কিউন বলেছেন, ‘দক্ষিণ কোরিয়া বাংলাদেশে গাড়ি তৈরির পরিকল্পনা গ্রহণ করেছে। দক্ষিণ কোরিয়া বিশ্বব্যাপী বাণিজ্য বৃদ্ধি করছে। কোরিয়া ব্যবসা-বাণিজ্য ও বিনিয়োগ বৃদ্ধির জন্য বাংলাদেশকে গুরুত্বপূর্ণ বলে মনে করে।’ রবিবার (১৩ মার্চ) ঢাকায় বাংলাদেশ সচিবালয়ে বাণিজ্যমন্ত্রী টিপু মুনশির সঙ্গে মতবিনিময় কালে এসব কথা বলেন তিনি।

বৈঠক শেষে বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি জানিয়েছেন, বাংলাদেশের বন্ধুরাষ্ট্র এবং গুরুত্বপূর্ণ ব্যবসায়িক অংশীদার দক্ষিণ কোরিয়া। দেশটির সঙ্গে বাংলাদেশ বাণিজ্যিক ও অর্থনৈতিক সম্পর্ক দীর্ঘদিনের। বাংলাদেশে তৈরি পোশাক, ইলেক্ট্রনিক্স এবং অন্যান্য সেক্টরে দক্ষিণ কোরিয়ার বিনিয়োগ রয়েছে। তাদের বেশকিছু কোম্পানি কাজ করছে। এ বিনিয়োগ ও ব্যবসা-বাণিজ্য আরও বৃদ্ধি করার সুযোগ রয়েছে।

এ সময় বাণিজ্যমন্ত্রী বলেছেন, ‘কোরিয়ার সঙ্গে বাংলাদেশের বাণিজ্য ও বিনিয়োগ বৃদ্ধি পাচ্ছে। উভয় দেশের মধ্যে বাণিজ্য চুক্তি থাকা প্রয়োজন। এর ফলে বিনিয়োগ ও বাণিজ্য বৃদ্ধি পাবে। এজন্য মুক্ত বাণিজ্য চুক্তির বিষয়ে সম্ভাব্যতা যাচাই করা যেতে পারে। বাংলাদেশ কোরিয়ার সঙ্গে বাণিজ্য ও বিনিয়োগ বৃদ্ধি করতে আগ্রহী।’

দক্ষিণ কোরিয়ার রাষ্ট্রদূত লি জাং কিউন বলেন, ‘গত দশ বছরে বাংলাদেশ অভূতপূর্ব উন্নতি সাধন করেছে। বাংলাদেশের উন্নয়ন এখন দৃশ্যমান। বাংলাদেশের সঙ্গে কোরিয়ার দ্বিপক্ষীয় বাণিজ্য এখন সর্বোচ্চ পর্যায়ে রয়েছে। কোরিয়ার বেশ কিছু কোম্পানি বাংলাদেশের তৈরী পোশাক, ইলেক্ট্রনিক পণ্যসহ বেশকিছু সেক্টরে কাজ করছে।’

তিনি আরও বলেন, ‘বাংলাদেশ সফলভাবে কোভিড-১৯ পরিস্থিতি মোকাবিলা করেছে।’

উল্লেখ্য, গত ২০২০-২০২১ অর্থবছরে বাংলাদেশ ৩৯৮.৬৬ মিলিয়ন মার্কিন ডলার মূল্যের পণ্য দক্ষিণ কোরিয়ায় রফতানি করেছে। একই সময়ে আমদানি করেছে এক হাজার ১২৬.৬০ মিলিয়ন মার্কিন ডলার মূল্যের পণ্য।

এ সময় বাণিজ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব হাফিজুর রহমান, নূর মো. মাহবুবুল হক এবং বাংলাদেশে কোরিয়ান দূতাবাসের ফার্স্ট সেক্রেটারি ইয়াংমিন সিও উপস্থিত ছিলেন।