তৃতীয় লিঙ্গের মানুষের জন্য ভ্যাটে ছাড় পাচ্ছে বন্ধু সোসাইটি

তৃতীয় লিঙ্গ বা হিজড়া সম্প্রদায়ের জন্য ভ্যাটে ছাড় পাচ্ছে বন্ধু সোশ্যাল ওয়েলফেয়ার সোসাইটি। এই জনগোষ্ঠীর আত্মমর্যাদা ও সম্মানজনক সামাজিক জীবনযাপন নিশ্চিত করার লক্ষ্যে কাজ করছে এই সোসাইটি। এটি সম্পূর্ণ বেসরকারি সংস্থা। এই সংস্থার বাড়িভাড়ার ওপর মূল্য সংযোজন কর (মূসক) বা ভ্যাট প্রত্যাহার করা হয়েছে।

সম্প্রতি জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) এ–সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করেছে। সাধারণত কোনও বিশেষ শ্রেণির সংস্থা কর ছাড় পেলে পরবর্তীকালে একই ধরনের অন্য সংস্থাগুলোও কর ছাড় পায়।

অর্থাৎ বর্তমানে যেকোনও স্থাপনা ভাড়ার ওপর ১৫ শতাংশ হারে ভ্যাট আছে। বন্ধু সোশ্যাল ওয়েলফেয়ার সোসাইটিকে এখন তাদের যেকোনো স্থাপনা ভাড়ার ওপর ভ্যাট দিতে হবে না। এতে খরচ কমবে সংস্থাটির।

গত বাজেটেও তৃতীয় লিঙ্গের মানুষের জন্য কর–সুবিধা দেওয়া হয়েছে। সেবার এই প্রথম তৃতীয় লিঙ্গের করদাতাদের জন্য করমুক্ত আয়সীমায় ছাড় দেওয়া হয়। তাদের করমুক্ত আয়সীমা তিন লাখ টাকা থেকে বাড়িয়ে সাড়ে তিন লাখ টাকা করা হয়।

গত বাজেটে তৃতীয় লিঙ্গের মানুষকে চাকরি দিলে প্রতিষ্ঠানের করপোরেট করে ছাড় দেওয়ার ঘোষণা দেওয়া হয়। কোনও প্রতিষ্ঠান তাদের জনবলের ১০ শতাংশ বা কমপক্ষে ১০০ জন কর্মী তৃতীয় লিঙ্গের জনগোষ্ঠী থেকে নিয়োগ দিলে করপোরেট করে ৫ শতাংশ ছাড় বা ওই কর্মীদের পরিশোধিত বেতনের ৭৫ শতাংশ—এই দুইয়ের মধ্যে যেটি কম, তা প্রযোজ্য হবে।