শিল্পে এডিপি বাস্তবায়ন অগ্রগতি ৬৮ শতাংশ

শিল্প মন্ত্রণালয়ের বার্ষিক উন্নয়ন কর্মসূচি (এডিপি) বাস্তবায়ন অগ্রগতি ৬৮ শতাংশ। এই অগ্রগতি জাতীয় পর্যায়ের বাস্তবায়ন অগ্রগতির চেয়ে বেশি।

রবিবার (২৭ মার্চ) শিল্প মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে এডিপিতে অন্তর্ভুক্ত প্রকল্পগুলোর বাস্তবায়ন অগ্রগতি পর্যালোচনা সভায় এ তথ্য জানানো হয়।

শিল্প সচিব জাকিয়া সুলতানার সভাপতিত্বে ভার্চুয়াল এ সভায় শিল্প প্রতিমন্ত্রী কামাল আহমেদ মজুমদার অংশ নেন।

এছাড়া শিল্প মন্ত্রণালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তা, মন্ত্রণালয়ের আওতাধীন বিভিন্ন সংস্থা ও করপোরেশনের প্রধান এবং বিভিন্ন প্রকল্পের পরিচালকরাও ছিলেন।

সভায় জানানো হয়, ২০২১-২০২২ অর্থবছরে শিল্প মন্ত্রণালয়ের বার্ষিক উন্নয়ন কর্মসূচিতে ৩৪টি প্রকল্প রয়েছে। এর মধ্যে ৩১টি বিনিয়োগ প্রকল্প, দুটি কারিগরি সহায়তা এবং একটি নিজস্ব অর্থায়নে বাস্তবায়নাধীন। এসব প্রকল্পে বরাদ্দ চার হাজার ২৫১ কোটি টাকা। এর মধ্যে জিওবি খাতে এক হাজার ৫২২ কোটি, প্রকল্প সাহায্য খাতে দুই হাজার ৭০৭ কোটি এবং সংস্থার নিজস্ব অর্থায়ন খাতে ২১ কোটি টাকা বরাদ্দ রয়েছে। গত ফেব্রুয়ারি পর্যন্ত প্রকল্পগুলোর বিপরীতে দুই হাজার ৯১৪ কোটি ১০ লাখ টাকা ব্যয় হয়েছে।

সভায় শিল্পসচিব জাকিয়া সুলতানা বলেন, প্রকল্পের মেয়াদ কোনোভাবেই বাড়ানো যাবে না এবং কাজের অগ্রগতি সন্তোষজনক পর্যায়ে নিয়ে যেতে হবে। দফতর ও সংস্থার প্রধানদের যেসব নির্দেশনা দেওয়া হয়েছে তা যথাযথভাবে পালন করতে হবে।