শেয়ার বাজারের অস্থিতিশীল পরিস্থিতি গ্রহণযোগ্য নয়:  অর্থমন্ত্রী

শেয়ার বাজারের অস্থিতিশীল পরিস্থিতি গ্রহণযোগ্য নয় বলে জানিয়েছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। তিনি বলেন, ‘বাংলাদেশের অর্থনীতি শক্তিশালী ভিত্তির ওপর দাঁড়িয়ে আছে এবং প্রবৃদ্ধির অবস্থান খুবই ইতিবাচক।’

রবিবার (২২ মে) রাতে দেশের শেয়ার বাজারের উন্নয়নে প্রয়োজনীয় উদ্যোগ নেওয়াসহ সংশ্লিষ্টদের সঙ্গে অনুষ্ঠিত সভায় অর্থমন্ত্রী এসব কথা বলেন।

সভায় অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল দেশের শেয়ার বাজারের উন্নয়নে প্রয়োজনীয় উদ্যোগ নেওয়াসহ বেশকিছু নির্দেশনা দেন।।

রবিবার (২২ মে) রাতে অর্থ মন্ত্রণালয়ের তথ্য কর্মকর্তার পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

সচিবালয়ে অর্থমন্ত্রীর কার্যালয়ে অনুষ্ঠিত সভায় বাংলাদেশ ব্যাংকের গভর্নর ফজলে কবির, এনবিআর চেয়ারম্যান আবু হেনা রহমাতুল মুনিম, অর্থ সচিব আবদুর রউফ তালুকদার ও আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সচিব শেখ মোহাম্মদ সেলিম উল্লাহসহ ঊর্ধ্বতন কয়েকজন কর্মকর্তা উপস্থিত ছিলেন।

সভায় অর্থমন্ত্রী বলেন, ‘রাশিয়া-ইউক্রেন যুদ্ধ এবং কোভিড-১৯ মহামারি সত্ত্বেও বাংলাদেশের অর্থনৈতিক প্রবৃদ্ধি অব্যাহত থাকবে। এসময় তিনি বাংলাদেশ ব্যাংক ও বাংলাদেশ সিকিউরিটি অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনকে (বিএসইসি) শেয়ার বাজার চাঙ্গা করকে অবিলম্বে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার নির্দেশনা দেন।

অর্থ মন্ত্রণালয়ের পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, কোভিড-১৯ এর অভিঘাত থেকে অর্থনীতির পুনরুদ্ধার প্রক্রিয়া চলমান থাকা অবস্থায় নতুনভাবে রাশিয়া-ইউক্রেন যুদ্ধাবস্থা চলার কারণে সারা বিশ্বে দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতিসহ অর্থনৈতিক মন্দাভাব দেখা দিয়েছে। এর বিরূপ প্রভাব দেশের পুঁজিবাজারসহ অর্থনীতির কোনও খাতে যেন না পড়তে পারে, সে বিষয়টি খতিয়ে দেখে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে বলা হয়েছে।

সংবাদ বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, পুঁজিবাজারে স্বাভাবিক লেনদেন বজায় রাখা ও বিনিয়োগের উত্তম পরিবেশ সৃষ্টি এবং অর্থনৈতিক প্রক্রিয়া অব্যাহত রাখার জন্য কী ধরনের সহায়তা প্রয়োজন, ইত্যাদি বিষয় নিয়ে সভায় আলোচনা হয়েছে এবং প্রয়োজনীয় ব্যবস্থা নিতে অর্থমন্ত্রী সভায় নির্দেশনা দিয়েছেন।

সভায় অর্থমন্ত্রী দেশের পুঁজিবাজারে ছোট-বড় কোনও বিনিয়োগকারীর স্বার্থই যাতে ক্ষুণ্ন না হয়, সে বিষয়ে সজাগ দৃষ্টি রাখার ওপর গুরুত্বারোপ করেন। একই সঙ্গে দেশের অর্থনীতির বিভিন্ন খাতে জোরালো অবস্থা ফিরিয়ে আনতে অতিসত্ত্বর কার্যকরী পদক্ষেপ নেওয়ার জন্য সংশ্লিষ্টদের দিক-নির্দেশনা দিয়েছেন।