এক লাখ ২০ হাজার টন ইউরিয়া কিনবে সরকার

সরকার এক লাখ ২০ হাজার টন ব্যাগড গ্র্যানুলার ইউরিয়া সার কেনার সিদ্ধান্ত নিয়েছে।

বুধবার (১৭ আগস্ট) অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের সভাপতিত্বে ভার্চুয়ালি অনুষ্ঠিত সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির সভায় এ সংক্রান্ত  চারটি পৃথক প্রস্তাবের অনুমোদন দেওয়া হয়েছে।

সভা শেষে সাংবাদিকদের বিস্তারিত জানান মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব আবদুল বারিক।

তিনি জানান, এসব সার কেনা হবে কাতার, সৌদি আরব ও কর্ণফুলী ফার্টিলাইজার কোম্পানি লিমিটেড (কাফকো) থেকে। এ জন্য মোট ব্যয় হবে ৬০৫ কোটি ৪ লাখ ৮৮ হাজার টাকা।

মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব বলেন, ‘শিল্প মন্ত্রণালয়ের অধীন বাংলাদেশ কেমিক্যাল ইন্ডাস্ট্রিজ করপোরেশনকে (বিসিআইসি) কাতারের মুনতাজা থেকে প্রথম লটে ৩০ হাজার টন ব্যাগড প্রিল্ড ইউরিয়া সার ১৫২ কোটি ৫০ লাখ ১ হাজার ২৫০ টাকায় ক্রয়ের অনুমোদন দেওয়া হয়েছে। কাফকো বাংলাদেশ থেকে তৃতীয় লটে ৩০ হাজার মেট্রিক টন ব্যাগড গ্র্যানুলার ইউরিয়া সার ১৫১ কোটি ৫৭ লাখ ৬৩ হাজার ১২৫ টাকায় ক্রয়ের অনুমোদন দেওয়া হয়েছে।

এছাড়া বিসিআইসিকে সৌদি আরবের এসএবিআইসি এগ্রি-নিউট্রিয়েন্টস কোম্পানি থেকে চতুর্থ লটে ৩০ হাজার টন বাল্ক গ্র্যানুলার ইউরিয়া সার ১৫১ কোটি ৮৮ লাখ ৩৩ হাজার ২৫ টাকায় এবং পঞ্চম লটে ৩০ হাজার টন বাল্ক গ্র্যানুলার ইউরিয়া সার ১৪৯ কোটি ৮ লাখ ৯১ হাজার ২৫০ টাকায় আমদানির অনুমোদন দেওয়া হয়েছে।