তৈরি পোশাক খাতের হালচাল জানলেন রুশ রাষ্ট্রদূত

বাংলাদেশে নিযুক্ত রাশিয়ার রাষ্ট্রদূত আলেকজান্ডার মানতিতস্কির সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেছেন বিজিএমইএ’র সভাপতি ফারুক হাসান। এ সময় বিজিএমইএ’র সভাপতি দেশের তৈরি পোশাক শিল্পের বর্তমান পরিস্থিতি, বিশেষ করে ব্যবসায়িক সক্ষমতা বৃদ্ধির জন্য শিল্প যে বৈচিত্র্যময় উচ্চ মূল্যের পণ্য, পশ্চাৎ সংযোগ শিল্প খাতের (ব্যাকওয়ার্ড লিংকেজ ইন্ডাষ্ট্রি) সামর্থ্য বাড়ানো, উৎপাদনে জ্বালানি সাশ্রয়ী প্রযুক্তির ব্যবহার এবং দক্ষতা উন্নয়নে সর্বাত্মক প্রচেষ্টা গ্রহণ করেছে, তা রাষ্ট্রদূতকে অবহিত করেন।

বৃহস্পতিবার (১৫ সেপ্টেম্বর) বিজিএমইএ সভাপতি ফারুক হাসান ঢাকায় রাশিয়ান দূতাবাসে রাষ্ট্রদূতের সাক্ষাৎ করেন। এসময় বিজিএমইএ সভাপতির সঙ্গে ছিলেন— সংগঠনের সহ-সভাপতি শহিদউল্লাহ আজিম, পরিচালক রাজীব চৌধুরী, পরিচালক ব্যারিস্টার ভিদিয়া অমৃত খান, পরিচালক নীলা হোসনে আরা এবং বিজিএমইএ স্ট্যান্ডিং কমিটি অন ফরেন মিশন সেলের চেয়ারম্যান শামস মাহমুদ।

বৈঠকে তারা বাংলাদেশের পোশাক শিল্পের সম্ভাবনা ও চ্যালেঞ্জ, টেকসই প্রবৃদ্ধির জন্য শিল্পের ঘোষিত রূপকল্প এবং লক্ষ্য অর্জনে কর্মপরিকল্পনাসহ বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা করেন।

ফারুক হাসান পরিবেশগত টেকসই উন্নয়নের ক্ষেত্রে শিল্পের অর্জন এবং দীর্ঘমেয়াদি চক্রাকার ফ্যাশন ব্যবস্থাপনা প্রবর্তনের জন্য শিল্পের চলমান

উদ্যোগগুলোও তুলে ধরেন। তিনি পোশাক শিল্পকে তুলে ধরার জন্য এবং শিল্পের সম্ভাবনা ও টেকসই ভবিষ্যতের জন্য পথনকশা বিষয়ে আলোচনার জন্য বিজিএমইএ’র উদ্যোগে চলতি বছরের ১২-১৮ নভেম্বর অনুষ্ঠেয় ‘মেইড ইন বাংলাদেশ উইকে’ অংশগ্রহণের জন্য রাষ্ট্রদূতকে আমন্ত্রণ জানান।