বিএসইসি থেকে সাংবাদিকদের তথ্য পেতে কোনও বাধা নেই

পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) থেকে সাংবাদিকদের তথ্য প্রাপ্তিতে কোনও বাধা নেই বলে জানিয়েছেন সংস্থার চেয়ারম্যান শিবলী রুবাইয়াত-উল ইসলাম। সোমবার (৫ ডিসেম্বর) রাজধানীর পল্টনে অবস্থিত অর্থনীতি বিষয়ে সাংবাদিকদের সংগঠন ইকোনমিক রিপোর্টার্স ফোরাম (ইআরএফ) আয়োজিত ‘প্রসপেক্টাস অ্যান্ড চ্যালেঞ্জেস অব বাংলাদেশ ক্যাপিটাল মার্কেট’ শীর্ষক সেমিনার শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এই কথা বলেন।

সেমিনারে প্রধান অতিথি ছিলেন বিএসইসি চেয়ারম্যান। তিনি বলেন, ১৯৬৯ সালের সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন অধ্যাদেশের গোপনীয় তথ্যের সুরক্ষা বিষয়ে ১৯ ধারায় বলা হয়েছে। ওই ধারাটি সবাইকে স্মরণ করিয়ে দেওয়া হয়েছে। এ ধারায় বর্তমান ও সাবেক এমএলএসএস থেকে চেয়ারম্যান পর্যন্ত কর্মকর্তাদের তথ্যের সুরক্ষা নিশ্চিত করতে বলা হয়েছে। সাংবাদিকদের কাছে তথ্য প্রকাশের ব্যাপারে কোনও বক্তব্য রাখা হয়নি।

তিনি বলেন, কোনও কোনও কর্মকর্তার বিরুদ্ধে অভিযোগ রয়েছে, তারা বিভিন্ন পার্টির কাছে তথ্য শেয়ার করেন। বিভিন্ন নথির ছবি তুলে পাঠিয়ে দেন। এটি আইনের লঙ্ঘন। আইনের সুষ্ঠু বাস্তবায়ন ও শৃঙ্খলা নিশ্চিত করার স্বার্থে কর্মকর্তাদের এভাবে তথ্য শেয়ার না করার জন্য সতর্ক করা হয়েছে। আইনে এই ধরনের অপরাধের শাস্তি কী সে বিষয়গুলো স্মরণ করিয়ে দেওয়া হয়েছে। এর সঙ্গে সাংবাদিকদের তথ্য দেওয়ার কোনও সম্পর্ক নেই।

উল্লেখ্য, সাংবাদিকদের যে কোনও তথ্য সরবরাহ করলে বিএসইসির কর্মকর্তাদের জেলের ভয় দেখানো হচ্ছে বলে একটি জাতীয় দৈনিকে প্রকাশিত সংবাদের বিপরীতে নিজের অবস্থান ব্যাখ্যা করতে গিয়ে অধ্যাপক শিবলী রুবাইয়াত উল ইসলাম এসব কথা বলেন।

তিনি বলেন, বর্তমান কমিশন স্বচ্ছতায় বিশ্বাসী। আমরা পুঁজিবাজারে স্বচ্ছতা ও জবাবদিহিতা প্রতিষ্ঠায় কাজ করছি। সাংবাদিকরা তাদের দায়িত্বশীল রিপোর্টিংয়ের মাধ্যমে এই স্বচ্ছতা প্রতিষ্ঠায় ভূমিকা রাখেন। তাই বিএসইসি থেকে সাংবাদিকদের তথ্য প্রাপ্তিতে কোনও বাধা নেই।