ডিম-কাঁচা মরিচের দাম কমলেও বাকি সব পণ্যের দাম বেড়েছে

রাজধানীর বিভিন্ন বাজারে কাঁচা মরিচের দাম কমে গেছে। গত সপ্তাহের ৭০ টাকা কেজি দরের কাঁচা মরিচ এ সপ্তাহে বিক্রি হচ্ছে ৫০ থেকে ৬০ টাকা দরে। ডিমের দাম প্রতি হালি ৪০ টাকা থেকে ৩৮ টাকায় নেমেছে। এছাড়া বাদবাকি প্রায় সব পণ্যের দামই বেড়েছে। সরকারের বিপণন সংস্থা টিসিবির তথ্য বলছে, গত এক সপ্তাহের ব্যবধানে মোটা চালের দাম কেজিতে বেড়েছে তিন টাকার মতো। গত সপ্তাহে  মোটা চাল ৪৫ টাকা কেজি দরে বিক্রি হলেও এ সপ্তাহে  একই চাল বিক্রি হচ্ছে ৪৮ টাকা করে। নতুন করে দাম বেড়েছে আটা ও ময়দার। প্যাকেট আটার দাম প্রতি কেজি ৬৮ টাকা থেকে বেড়ে হয়েছে ৭০ টাকা। আর প্যাকেট ময়দা বিক্রি হচ্ছে ৮৫ টাকা কেজি দরে। গত সপ্তাহে এই ময়দার দাম ছিল ৮০ টাকা কেজি। এদিকে রমজান মাস ঘনিয়ে আসায় দাম বেড়েছে ছোলার। গত সপ্তাহে ৮৫ টাকা কেজি দরে ছোলা বিক্রি হয়েছে। এই সপ্তাহে সেই একই ছোলা বিক্রি হচ্ছে ৯০ টাকায়। একইভাবে দেশি পেঁয়াজের দাম ৪০ টাকা থেকে বেড়ে ৪৫ টাকা এবং একটু ভালো মানের পেঁয়াজ ৫০ টাকা থেকে বেড়ে ৫৫ টাকায় বিক্রি হচ্ছে।

মাংসের বাজারে দেখা গেছে, বাজারে গরুর মাংস বিক্রি হচ্ছে ৬৮০  থেকে ৭০০ টাকা। গরুর কলিজাও বিক্রি হচ্ছে একই দামে। তবে খাসি মাংস বিক্রি হচ্ছে ৯০০ টাকা কেজি। শুক্রবার ব্রয়লার মুরগির দাম কেজিপ্রতি ১৬০-১৭০ টাকা, তবে অন্যান্য দিনে ১৫০ থেকে ১৬০ টাকা করে বিক্রি হয়। এছাড়া লাল কক মুরগি বিক্রি হচ্ছে ২৭০ টাকা কেজি দরে। আর পাকিস্তানি মুরগি বিক্রি হচ্ছে ২৮০-২৯০ টাকা কেজি, যা অন্যান্য দিনে বিক্রি হয় ২৭০ টাকা কেজি দরে।

মাছের বাজারে দেখা গেছে,  চিংড়ি  বিক্রি হচ্ছে কেজিপ্রতি ৫৫০ টাকা, বোয়াল ৬০০ টাকা, শিং মাছ ৪০০ টাকা, রুই মাছ ২৮০ টাকা, কাতল মাছ বিক্রি হচ্ছে ৩০০ টাকা কেজি।

খুচরা ব্যবসায়ীরা বলছেন, শীতের সবজির সরবরাহ পর্যাপ্ত থাকলেও কিছু কিছুর দাম দাম নতুন করে বেড়েছে। শসা বিক্রি হচ্ছে ৬০ থেকে ৭০ টাকা, কোথাও কোথাও একই শসা ৯০ থেকে ১০০ টাকায় বিক্রি হচ্ছে।

সবজি ব্যবসায়ীরা বলছেন, ফুলকপির দামটা একটু বেশি। কারণ, কিনেই এনেছি বেশি দামে। এ প্রসঙ্গে সবজি ব্যবসায়ী আব্দুস সালাম বলেন, ‘যে ফুলকপি দুই সপ্তাহ আগে ১৫ থেকে ২০ টাকায় পাওয়া যেতো, সেই ফুলকপি আবারও ৩৫-৪০ টাকায় বিক্রি হচ্ছে। মুলা ২০ টাকা, পাকা টমেটো ৯০ থেকে ১০০ টাকা, কাঁচা টমেটো ৩০ টাকা কেজিপ্রতি বিক্রি হচ্ছে।

ক্রেতারা বলছেন, গত সপ্তাহে বেশ কিছু পণ্যের দাম কমে এসেছিল। এই সপ্তাহে নতুন করে আবারও দাম বাড়লো। গত সপ্তাহে  মুরগির দামও একটু কমেছিল, কিন্তু শুক্রবার আবারও বেড়ে গেছে। এমনকি সবজির ভরা মৌসুমেও দাম সেভাবে কমছে না।

রাজধানীর মানিক নগর এলাকার মুরগি ব্যবসায়ী হাজী রশিদ তরফদার বলেন, ‘মোকামে দাম বেড়ে যাওয়ার পাশাপাশি অন্যান্য  খরচ যুক্ত হওয়ায় দাম পড়ে যাচ্ছে বেশি।’