বৃহস্পতিবার থেকে শুরু হচ্ছে শেয়ারবাজার মেলা

বৃহস্পতিবার (৫ জানুয়ারি) রাজধানীতে শুরু হচ্ছে তিন দিনব্যাপী শেয়ারবাজার মেলা। ‘অর্থসূচক ক্যাপিটাল মার্কেট এক্সপো ২০২৩’ নামে এই মেলা আয়োজন করেছে অনলাইন নিউজ পোর্টাল ‘অর্থসূচক’।

মঙ্গলবার (৩ জানুয়ারি) রাজধানীর বিজয়নগর সংলগ্ন আল-রাজী কমপ্লেক্স ভবনে ক্যাপিটাল মার্কেট জার্নালিস্ট ফোরাম (সিএমজেএফ) কার্যালয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানানো হয়।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন অর্থসূচকের সম্পাদক জিয়াউর রহমান, বাংলাদেশ মার্চেন্ট ব্যাংকার্স অ্যাসোসিয়েশনের (বিএমবিএ) সভাপতি মো. ছায়েদুর রহমান এবং ডিএসই ব্রোকার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (ডিবিএ) সভাপতি রিচার্ড ডি রোজারিও।

সংবাদ সম্মেলনে জানানো হয়, কাকরাইলের আইডিইবি ভবনে বৃহস্পতিবার (৫ জানুয়ারি) থেকে ৭ জানুয়ারি পর্যন্ত মেলা চলবে। প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ৮টা পর্যন্ত মেলা খোলা থাকবে। মেলায় প্রবেশে কোনও প্রবেশ ফি লাগবে না। প্রবেশ কুপনের র‌্যাফেল ড্রতে থাকবে পুরস্কার। মেলার উদ্বোধন করবেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি। আর সমাপনী অনুষ্ঠানে উপস্থিত থাকবেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন।

আয়োজকরা জানিয়েছেন, তিন দিনের এক্সপোতে উদ্বোধনী ও সমাপনী অনুষ্ঠানের বাইরে বিভিন্ন বিষয়ের ওপর চারটি সেমিনার অনুষ্ঠিত হবে। এসব সেমিনারে বিএসইসি, ডিএসই ও সিএসইর শীর্ষ কর্মকর্তা, খ্যাতনামা স্টক ব্রোকার, মার্চেন্ট ব্যাংকার, অ্যাসেট ম্যানেজার, শিক্ষাবিদ, অর্থনীতিবিদ, চার্টার্ড অ্যাকাউন্টেন্ট, কস্ট অ্যান্ড ম্যানেজমেন্ট অ্যাকাউন্টেন্ট, চার্টার্ড ফিন্যান্সিয়াল অ্যানালিস্টরা অংশ নেবেন।

পঞ্চমবারের মতো এবার ক্যাপিটাল মার্কেট এক্সপো অনুষ্ঠিত হতে যাচ্ছে। বিনিয়োগ শিক্ষার প্রসার এবং পুঁজিবাজারের উন্নয়নে ভূমিকা রাখার লক্ষ্যে ২০১৫ সালে অর্থসূচকের উদ্যোগে এই এক্সপো শুরু হয়। মাঝখানে জাতীয় নির্বাচন এবং করোনাভাইরাসের কারণে তিন বছর এই এক্সপো হয়নি। এবারের মেলায় বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলামও উপস্থিত থাকবেন।

এছাড়া মেলায় থাকবেন ঢাকা স্টক এক্সচেঞ্জের চেয়ারম্যান ইউনুসুর রহমান, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের চেয়ারম্যান আসিফ ইব্রাহীম, বাংলাদেশ পাবলিকলি লিস্টেড কোম্পানিজ অ্যাসোসিয়েশনের (বিএপিএলসি) সভাপতি আনিস উদ দৌলা, বাংলাদেশ মার্চেন্ট ব্যাংকার্স অ্যাসোসিয়েশনের সভাপতি ছায়েদুর রহমান এবং ডিএসই ব্রোকার্স অ্যাসোসিয়েশনের সভাপতি রিচার্ড ডি রোজারিও।

৭ জানুয়ারি শনিবার সন্ধ্যা ৬টায় এক্সপোর সমাপনী অনুষ্ঠান হবে। এতে থাকবেন পররাষ্ট্রমন্ত্রী এবং বিএসইসির কমিশনার ড. শেখ শামসুদ্দিন আহমেদ।

এক্সপোতে বিএসইসি, সিডিবিএল, বিআইসিএম, বিএএসএম, আইসিএবি, আইসিএমএবি, আইসিএসবি, ব্রোকার হাউজ, মার্চেন্ট ব্যাংক, লিস্টেড কোম্পানি, সম্পদ ব্যবস্থাপনা প্রতিষ্ঠানসহ ৩৫টির বেশি প্রতিষ্ঠান অংশ নিচ্ছে বলে সংবাদ সম্মেলনে জানানো হয়।