মেহমুদ হোসেন ন্যাশনাল ব্যাংক ছাড়ছেন না

মো. মেহমুদ হোসেন বেসরকারি খাতের ন্যাশনাল ব্যাংক লিমিটেডের (এনবিএল) ব্যবস্থাপনা পরিচালক (এমডি) পদে থাকছেন। তিনি ব্যাংকটি থেকে পদত্যাগের আগ্রহ প্রকাশ করলেও ন্যাশনাল ব্যাংকের পরিচালনা পর্ষদ তার পদত্যাগপত্র গ্রহণ করেনি। এছাড়া রবিবার (২৯ জানুয়ারি) বাংলাদেশ ব্যাংকের গভর্নর আব্দুর রউফ তালুকদার তাকে ডেকে ন্যাশনাল ব্যাংকে যোগ দিতে বললে মেহমুদ হোসেন তাতে সম্মতি দেন।

বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক ও মুখপাত্র মেজবাউল হক এ তথ্য নিশ্চিত করেছেন। তিনি বলেন, ‘ন্যাশনাল ব্যাংকের পরিচালনা পর্ষদ তার পদত্যাগপত্র গ্রহণ করেনি। আর কেন্দ্রীয় ব্যাংকের গভর্নরের সঙ্গে ন্যাশনাল ব্যাংকের এমডির রবিবার সাক্ষাৎ হয়েছে। মো. মেহমুদ হোসেন এখনও ব্যাংকটির এমডি পদে বহাল আছেন।’

এর আগে গত ১৮ জানুয়ারি ন্যাশনাল ব্যাংকের পরিচালনা পর্ষদের কাছে মেহমুদ হোসেন পদত্যাগপত্র জমা দেন।  এরপর ব্যাংকের পক্ষ থেকে প্রেস বিজ্ঞপ্তি দিয়ে জানানো হয়— চাপের মুখে নয়, ব্যক্তিগত কারণে তিনি পদত্যাগ করেন। ২০২১ সালের ডিসেম্বরে দুই বছর মেয়াদে ব্যাংকটিতে এমডি পদে যোগদান করা মেহমুদের চাকরির মেয়াদ ছিল চলতি বছরের ডিসেম্বর পর্যন্ত।

বুধবার (২৫ জানুয়ারি) ন্যাশনাল ব্যাংকের পক্ষ থেকে বলা হয়েছে, মেহমুদ হোসেন তার পদত্যাগপত্রে ‘ব্যক্তিগত কারণ’ উল্লেখ করেছেন, তাকে পদত্যাগে বাধ্য করা হয়নি।

পদত্যাগের বিষয়ে বলা হয়, গত ১৬ জানুয়ারি রাজধানীর বনানীর ১১ নম্বর সড়কের সিকদার হাউসে ন্যাশনাল ব্যাংকের ৭-৮ জন ঊর্ধ্বতন কর্মকর্তাসহ সাবেক ব্যবস্থাপনা পরিচালক মেহমুদ হোসেন ব্যাংকের পরিচালকরা রিকভারি ও নন-পারফর্মিং লোন (এনপিএল) সংক্রান্ত মিটিংয়ে যোগ দেন। ওই মিটিংয়ে অডিট কমিটির পক্ষ থেকে তাকে ব্যাংকের বিভিন্ন ইন্ডিকেটর ও সামগ্রিক পারফর্মেন্স নিয়ে প্রশ্ন করা হয়।

ওই মিটিংয়ের সিদ্ধান্ত অনুযায়ী, ১৯ জানুয়ারি অডিট কমিটির মিটিংয়ে উপস্থিত থেকে সাবেক ব্যবস্থাপনা পরিচালককে বিভিন্ন বিষয়ের ব্যাখ্যা দিতে বলা হয়। এসময় তিনি যথেষ্ট উদ্বিগ্ন ছিলেন। এরই পরিপ্রেক্ষিতে ১৮ জানুয়ারি পরিচালনা পর্ষদের কাছে তিনি ছুটির জন্য আবেদন করেন। পরবর্তী সময়ে একই দিনে তিনি ‘ব্যক্তিগত কারণ’ দেখিয়ে পদত্যাগপত্র জমা দেন।