বেশি বিদ্যুৎ উৎপাদনে বেসরকারি প্রতিষ্ঠানগুলোকে নিয়ে কাজ করছি : নসরুল হামিদ

‘সৌর বিদ্যুতের মাধ্যমে আমরা প্রত্যন্ত চর থেকে দুর্গম পাহাড়ে বিদ্যুৎ পৌঁছে দিয়েছি। ভবিষ্যতে নবায়নযোগ্য উৎস থেকে আরও বেশি পরিমাণে বিদ্যুৎ উৎপাদনের লক্ষ্যে বর্তমানে বেসরকারি প্রতিষ্ঠানগুলোকে সঙ্গে নিয়ে কাজ করছি।’

মঙ্গলবার (২৭ সেপ্টেম্বর) বিদ্যুৎ ভবনে সোলারের ২৫টি প্রকল্পের অগ্রগতি ও চ্যালেঞ্জ নিয়ে অনুষ্ঠিত পর্যালোচনা সভায় এসব কথা বলেন বিদ্যুৎ জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ।

সভায় প্রতিমন্ত্রী ছাড়াও বিদ্যুৎ সচিব হাবিবুর রহমান, পিডিবির চেয়ারম্যান মাহবুবুর রহমানসহ বিদ্যুৎ বিভাগের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

এর আগে প্রতিমন্ত্রী অন্য এক অনুষ্ঠানে জানান, টেকসই ও নবায়নযোগ্য জ্বালানি উন্নয়ন কর্তৃপক্ষ (স্রেডা) নবায়নযোগ্য জ্বালানির প্রসারে লজিস্টিক ও কারিগরি সহযোগিতা করছে। বর্তমানে বিদ্যুৎ উৎপাদনে শতকরা ৪৪ ভাগ আসছে বেসরকারি খাত থেকে। নবায়নযোগ্য বিদ্যুৎ কেন্দ্রের পাঁচটিই বেসরকারি খাতের।

বিদ্যুৎ বিভাগ জানায়, নবায়নযোগ্য জ্বালানি নিয়ে বেসরকারি খাতে ১০টি বিদ্যুৎ কেন্দ্র স্থাপনের চুক্তি করা হয়েছে। মুজিব ক্লাইমেট প্রোসপ্রারিটি প্ল্যান জিইএস ইনটিগ্রেটেড এনার্জি অ্যান্ড পাওয়ার মাস্টার প্ল্যানের  আওতায় ক্লিন এনার্জিকে গুরুত্ব দেওয়া হয়েছে।

সম্প্রতি বিভিন্ন উৎসে নবায়নযোগ্য জ্বালানি থেকে বিদ্যুৎ উৎপাদনে ২৯টি কোম্পানি আগ্রহ প্রকাশ করেছে বলেও জানায় বিদ্যুৎ বিভাগ।