মানুষকে দাস বানাতে পৃথিবীতে কত মতবাদ উড়ে এলো, আবার উড়েও গেলো নতুন মতবাদের ঘূর্ণিতে। এক মতবাদ জয় করেছে অন্য মতবাদের জমিন। সেই লড়াই আজও থামেনি। ধর্ম এসেছে সাম্যের বার্তা নিয়ে। তার প্রচারে ছিল সমতার কথা। গোষ্ঠীর সামন্ত প্রভুদের দ্বারা নিপীড়নের শিকার মানুষ, যারা নিজেদের ‘দাস’ ছাড়া আর কিছুই ভাবতে পারছিল না, তারা একসময় সব ধর্মের সমতার বার্তার দিকে মন বাড়িয়ে দিয়েছিল। সাম্যতা রক্ষা করা যায়নি ধর্ম দিয়েও। না যাওয়ার অন্যতম প্রধান কারণ পুঁজি। সাম্য পুঁজির প্রধান শত্রু। রাজনীতি তার দোসর। এতে পুঁজির সুবিধা হয় শাসন ও শোষণের।
পণ্যের সাম্রাজ্যবাদিতার মাধ্যমে নতুন ঔপনিবেশিকতার কাছে নতজানু আজ মানুষ। এই ঔপনেবিশকতা পণ্যের। টুথপেস্টের মতো মানুষও আজ পণ্য। পণ্যের দাস। মানুষ এক সময় মানুষের দাস ছিল। নিলামে উঠতো মানুষ। কড়ির মতো মানুষও ছিল বিনিময় মুদ্রা। মানুষের অভিবাসনের ইতিহাস দাসত্বের ইতিহাস। দাস হয়েই তাকে সীমানা পেরোতে হয়েছে। তখন তার 'কর্তা' ছিল ব্যক্তি। এখন পুঁজির দাস হয়েই এক জমিন থেকে অন্য জমিনে পাড়ি জমাচ্ছে মানুষ। মানুষ সাম্যে এখন আর তার মুক্তি দেখতে পাচ্ছে না। পুঁজিতেই তার মুক্তি বা নির্বাণ। এই বিশ্বাস নিয়ে আজ তার দাসত্বের সুখ। মানুষ গোলকের এই বয়সে তো আর কম তন্ত্র দেখেনি। গণতন্ত্র, সমাজতন্ত্র কিংবা ব্যক্তিনামে মতবাদের রকমারি রঙ। কোনোটিই থাকে ‘সমান’, ‘সাম্য’, ‘এক’ এই গন্তব্যে পৌঁছে দিতে পারেনি। পথে নামিয়েছিল, মানুষ নেমেছিল, কিন্তু সেই পথের রঙ ছিল মরিচীকার। পথ নিজেই সটকে পড়েছে। মানুষ হয়েছে দিকহারা। এই বয়সে এসে এখন মনিব পেয়ে গেছে যুৎসই। এই মনিব তাকে শক্তি জুগিয়েছে দখলের, কেড়ে নেওয়ার। পেশীতে শক্তি থাকলে পাত খালি পড়ে থাকবে না। নিজের পাত উপচে পড়ছে, পড়ুক না। অন্যের পাতের হাহাকার বরং ভোগকে আরও উপভোগ্য করে তোলে। তাই আজ গোলকজুড়ে বিজ্ঞাপন। সবাই বিক্রি হতে তৈরি। এই পৃথিবী আজ দাসের। এখানে সবাই সবাইকে এক নামে জানে–পণ্য।
পণ্যতন্ত্রকে প্রকৃতি কতদিন সইবে? ধরিত্রীর বিরাগ হওয়ার নানা উপসর্গ আসমান জমিনে স্পষ্ট। মানুষকে মানুষের কাছে ফিরতে হবে। লাখ বছরে পারেনি, তাই বলে পারবে না এই হতাশা সত্য নয়। মানুষ মানুষের কাছে ফিরবে দরদি হয়ে। সাম্যের সুর নিয়েই। আদি পৃথিবীর কাছে না ফিরলে মানুষের নির্বাণ লাভ হবে না। কেবল নিজেকে প্রবোধ দেওয়ার জন্য একথা নয়। প্রকৃতির নিজের পথচিত্র আছে। সেই পথচিত্রে তাকে ফিরতেই হবে। মানুষের শুধু জেনে রাখা দরকার পতঙ্গ এবং তার পরিচয়, অস্তিত্ব প্রকৃতির ভাবনার সমস্তরেই।
লেখক: বার্তা প্রধান, সময় টিভি