সাতক্ষীরায় সরিষা চাষের কদর বেড়েছে

সতক্ষীরার মাঠে মাঠে সরিষার চাষহেমন্তের ফসল তুলতে না তুলতেই শীতের আগমনে সরিষার হলুদ ফুলে ভরে গেছে সাতক্ষীরার মাঠ। চির সবুজের বুকে এ যেনো কাচা হলুদের আলপনা। যেদিকে চোখ যায় সেদিকেই যেনো ফুলের মেলা। ফুলে ফুলে মৌমাছি মধু আহরণ করছে। চারিদিকে প্রকৃতির বুকে সুন্দরের আগুন। প্রকৃতি সেজেছে অপরূপ সৌন্দর্যের নান্দনিক রূপে।

জেলা কৃষি অফিস সূত্রে জানা গেছে, আবহাওয়া অনুকূলে থাকায় সাতক্ষীরায় সরিষার চাষে ভালো ফলনের আসা করছেন কৃষকরা। অল্প সময়ে উচ্চ ফলনশীল সরিষা চাষে অধিক ফলন পাওয়ায় কৃষকরা সরিষা চাষে আগ্রহী হয়ে উঠছেন। ফলে দিনে দিনে লাভজনক ফসল হিসেবে সরিষার কদর বেড়েছে জেলার কৃষকদের কাছে।

চলতি বছর জেলা কৃষি অফিস ৮ হাজার  ৯০৪ হেক্টর জমিতে সরিষা চাষের লক্ষ্যমাত্রা নির্ধারণ করে। তবে সাতক্ষীরায় সরিষা চাষ লাভজনক ফসল হওয়ায় লক্ষ্যমাত্রা ছাড়িয়ে চাষ হয়েছে ৯ হাজার ৯০৪ হেক্টর জমিতে। এতে কমপক্ষে ১ হাজার মেট্রিক টন সরিষা বেশি উৎপাদন হবে। যা জেলার চাহিদা মিটিয়েও উদ্বৃত্ত থাকবে।

জেলার কৃষকরা আশা করছেন, চিংড়ি চাষের কারণে এই অঞ্চলে লবাণক্ততার পরিমাণ বেশি হলেও চলতি বৃষ্টির পরিমাণ বেশি হওয়ায় সরিষার চাষ ভালো হবে।  

সাতক্ষীরা সদর উপজেলার মাছখোলা এলাকার কৃষক মোখলেছুর রহমান বলেন, ‘আমরা জমিতে রোপা-আমন ও বোরো ধান চাষের মাঝামাঝি সময়ে সরিষা চাষ করছি। এতে করে জমি পতিত থাকছে না। অল্প সময়ে অধিক লাভজনক এই সরিষা চাষ। এজন্য আমরা খুব খুশি। বিঘাপ্রতি ২/৩ হাজার টাকা খরচ হয়। আর তা থেকে উৎপাদিত হয় প্রায় ৫ মন সরিষা। যার বাজার মূল্য  ১৮/২০ হাজার টাকা।’

সাতক্ষীরা জেলা কৃষি সম্প্রাসারণ অধিদফতরের উপ-পরিচালক আব্দুল মান্নান বলেন, ‘সাতক্ষীরায় সরিষা চাষে নতুন দিগন্ত উন্মোচন হয়েছে। কৃষি সম্প্রসারণ বিভাগের পক্ষ থেকে কৃষকদের অল্প সময়ে এই সরিষা চাষের পরামর্শ দেওয়া হয়েছে। এতে দুই ফসলি জমি তিন ফসলি জমিতে রুপান্তরিত হচ্ছে।’

/এসএনএইচ/
আরও পড়ুন: 
‘বঙ্গবন্ধু বেঁচে থাকলে ২৫ বছর আগেই বাংলাদেশ উন্নত দেশ হতো’
নির্বাচনকালীন সরকার গঠনের প্রস্তাব জামায়াতের