শাবিতে আন্তর্জাতিক সম্মেলনের দ্বিতীয় দিন পালিত

সম্মেলনের দ্বিতীয় দিনে অংশগ্রহণকারীরাশাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (শাবিপ্রবি) তিনদিনব্যাপী ‘প্রযুক্তি, গবেষণা, উদ্ভাবন ও শিক্ষা’ বিষয়ক আন্তর্জাতিক সম্মেলনের দ্বিতীয় দিন পালিত হয়েছে। এ সম্মেলনের মিডিয়া পার্টনার হিসাবে রয়েছে জনপ্রিয় অনলাইন নিউজ পেপার বাংলা ট্রিবিউন। শাবির ফলিত বিজ্ঞান ও প্রকৌশল অনুষদ এ সম্মেলনের আয়োজন করে।
শনিবার  সকাল ৯টায় সম্মেলনের দ্বিতীয় দিনের আয়োজন শুরু হয়। বিশ্ববিদ্যালয়ের আইআইসিটি ভবনের বিভিন্ন কক্ষে আটটি সেশনে ৪৭টি গবেষণা প্রবন্ধ এবং দুটি কি-নোট উপস্থাপন করা হয়।
কি-নোট দুটি উপস্থাপন করেন জাপানের সাইতামা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক তেষুয়া সিমামুরা এবং বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ইকবাল মাহমুদ। এসময় উপস্থিত ছিলেন জনপ্রিয় লেখক অধ্যাপক ড. মুহম্মদ জাফর ইকবাল, সম্মেলনের সদস্য সচিব অধ্যাপক আবুল মুকিদ মোহাম্মদ মুকাদ্দেস, অধ্যাপক আখতারুল ইসলাম, অধ্যাপক মো. মুহসিন আজিজ খান, অধ্যাপক সালমা আক্তার ও অধ্যাপক মো. জহিরুল ইসলাম প্রমুখ।
সদস্য সচিব অধ্যাপক আব্দুল মুকিদ মোহাম্মদ মুকাদ্দেস জানান, আন্তর্জাতিক এ সম্মেলনে চারটি কিনোট, চারটি ইনভাইটেট, ১৪০টি গবেষণা প্রবন্ধ, ২৫টি পোস্টার উপস্থাপন করা হবে।
চতুর্থবারের মতো শাবিতে এ ধরনের আন্তর্জাতিক সম্মেলনের আয়োজন করে ফলিত বিজ্ঞান ও প্রকৌশল অনুষদ। এর আগে ২০১০, ২০১১ এবং ২০১৩ সালে যথাক্রমে প্রথম, দ্বিতীয় ও তৃতীয়বার এই সম্মেলন অনুষ্ঠিত হয়।

 উল্লেখ্য, ১৩ জানুয়ারি শুক্রবার সকাল ৯টায় সম্মেলন শুরু হয়।

এপিএইচ/