বিচারকের এজলাশ ভাঙচুরের ঘটনা ন্যক্কারজনক: প্রধান বিচারপতি

প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহাচট্টগ্রাম অতিরিক্ত চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেটের বিচারক শাহদাত হোসেন ভূইয়ার এজলাশ কক্ষ ও তার খাস কামরা ভাঙচুরের ঘটনাকে ন্যক্কারজনক বলে অভিহিত করেছেন প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহা। তিনি বলেন, আজকে আমার খুশির দিন হওয়ার কথা ছিল। কিন্তু আজ আমি মর্মাহত। বিচারকের এজলাশ ও খাস কামরা ভাঙচুরের খবর জেনে আদালত ভবন উদ্বোধনের এই অনুষ্ঠানে আসব কিনা তা নিয়েই প্রশ্ন উঠেছিল মনে। বিচার বিভাগে স্বার্থে এখানে আসতে হয়েছে আমাকে।
বৃহস্পতিবার বিকাল ৪টার দিকে চট্টগ্রাম আদালত চত্বরে নবনির্মিত চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালত ভবনের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে প্রধান বিচারপতি এসব কথা বলেন।
বুধবার (১৮ জানুয়ারি) চট্টগ্রামে এক আইনজীবী ও তার স্ত্রীর জামিন আবেদন নাকচ হওয়ায় চট্টগ্রামের আইনজীবীরা চট্টগ্রাম অতিরিক্ত চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেটের বিচারক শাহদাত হোসেন ভূইয়ার এজলাশ কক্ষ ও তার খাস কামরার ভাঙচুর করে। আদালত ভবনের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান বিচারপতি এস কে সিনহা ওই ঘটনার নিন্দা জানিয়ে বলেন, ‘এই ঘটনা ন্যাক্কারজনক। এতে আমি অত্যন্ত মর্মাহত।’
প্রধান বিচারপতি আইনজীবীদের উদ্দেশে বলেন, ‘প্রকৃতপক্ষে এটি একটি পেশা নয়, আপনারাই আইনের ধারক ও বাহক।’ দেশের বিচারকদের স্বল্পতার কথা উল্লেখ করে প্রধান বিচারপতি বলেন, ‘মামলার সংখ্যা বেশি হলেও দেশে বিচারকদের স্বল্পতা আছে। আমার চেষ্টা করে যাচ্ছি নতুন বিচারক নিয়োগের। তবে প্রসাশনিক জটিলতার কারণে বিচারক নিয়োগে দেরি হচ্ছে।’
অনুষ্ঠানে চট্টগ্রাম জেলা ও দায়রা জজ আদালতের বিচারক মো. হেলাল চৌধুরীর সভাপতিত্ব করেন। এতে বিশেষ অতিথি ছিলেন আইনমন্ত্রী আনিসুল হক, সুপ্রিম কোর্টের রেজিস্ট্রার জেনারেল সৈয়দ আমিনুল ইসলাম ও চট্টগ্রামের বিভাগীয় কমিশনার রুহুল আমিন।

আরও পড়ুন-

সিলেটে ছাত্রীর ওপর হামলা: বাহারের স্বীকারোক্তিমূলক জবানবন্দি

কবে বয়স্ক ভাতা কার্ড পাবেন ৯০ বছরের অনিল?

/এমডিপি/টিআর/