সিলেটে বদলি বন্দি: ভূট্টোসহ চার জনের বিরুদ্ধে মামলা

রিপন আহমেদ ভূট্টোসিলেটের আলোচিত সুমন হত্যা মামলায় ‘বদলি বন্দি’ হিসেবে সাজা ভোগ করায় রিপন আহমদ ভূট্টোসহ চার জনের নামে প্রতারণার অভিযোগে মামলা করা হয়েছে।

সোমবার মহানগর কোতোয়ালি থানায় প্রতারণা মামলা করেন সিলেট জেলা ও দায়রা জজ সিলেট কেন্দ্রীয় কারাগারের সিনিয়র জেল সুপার ছগির মিয়া। আদালতের নির্দেশে তিনি মামলা দায়ের করেন। তিনি বাংলা ট্রিবিউনকে বলেন, ‘আদালতের নির্দেশে চার জনের বিরুদ্ধে প্রতারণা মামলা করেছি।’

আসামিরা হলেন- রিপন আহমদ ভূট্টো, অ্যাডভোকেট শাহ আলম, শিক্ষানবীশ আইনজীবী ও মূল আসামি ইকবাল হোসেন বকুলের ভাই শামীম আহমেদ এবং ডিসি অফিসের দালাল লিয়াকত হোসেন।

জানা গেছে, আলোচিত সুমন হত্যা মামলায় যাবজ্জীবন সাজা পেয়েছিলেন সৌদি আরব প্রবাসী ইকবাল হোসেন বকুল। টাকার লোভে নিজেকে ইকবাল দাবি করে সেই সাজা ভোগ করেন রিপন আহমদ ভূট্টো। বিচার বিভাগীয় তদন্ত কমিটির রিপোর্ট পাওয়ার পর রিপন আহমদ ভূট্টোকে হত্যা মামলা থেকে অব্যাহতির নির্দেশ দেন সিলেট জেলা ও দায়রা জজ মনির আহমদ পাটোয়ারি। একই সঙ্গে প্রতারণার অভিযোগে ভূট্টোসহ চার জনের নামে মামলা করারও নির্দেশ দেন আদালত।

সিলেট মহানগর কোতোয়ালি থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) সোহেল আহাম্মদ বাংলা ট্রিবিউনকে বলেন, ‘কারাগারের সিনিয়র জেল সুপার বাদী হয়ে থানায় অভিযোগ করায় তা (মামলা নম্বর-১৫) নথিভুক্ত করা হয়।’

/এসএনএইচ/