রাঙামাটিতে চাকমা বর্ণমালা ও মাতৃভাষা প্রশিক্ষণ কোর্স শুরু

রাঙামাটিরাঙামাটির লংগদু উপজেলায় স্থানীয় উন্নয়ন সংগঠন ‘প্রহর ছিদোক’ আটারকছড়ার উদ্যোগে চাকমা বর্ণমালা ও মাতৃভাষা বিষয়ে দুই মাসব্যাপী প্রশিক্ষণ কোর্স শুরু হয়েছে। 

শুক্রবার উপজেলা সদরের তিনটিলাস্থ বেসরকারি উন্নয়ন সংস্থা ‘পুগোবেল’র লংগদু শাখা কার্যালয়ে এই প্রশিক্ষণ কোর্স উদ্বোধন করা হয়। প্রশিক্ষণের সার্বিক সহযোগিতা করেন রাঙামাটি চাকমা ভাষা গবেষণা কেন্দ্র।

উদ্বোধনী অনুষ্ঠানে বক্তারা বলেন, ‘আমরা চাকমা জাতি, আমাদের নিজস্ব ভাষা ও বর্ণমালা রয়েছে। কালের বিবর্তনে বিভিন্ন ভাষার সংমিশ্রণে এই ভাষা হারিয়ে যেতে বসেছে। এই পরিস্থিতি চলতে থাকলে এক সময় আমাদের ঐতিহাসিক ভাষা ও কৃষ্টি সংস্কৃতি হারিয়ে যাবে। আমাদের উচিত এই প্রাচীন ভাষাকে ঠিকিয়ে রাখা। চাকমা বর্ণমালা দিয়ে যদি আমরা নিজেদের ভাষায় পড়ালেখাসহ বিভিন্ন ইতিহাস ঐতিহ্য লেখা ও চর্চা করতে পারি তাহলে চাকমা ভাষা স্বরুপে প্রতিষ্ঠিত হবে। তার জন্য সকলের সহযোগিতা প্রয়োজন।’

উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন- লংগদু উপজেলা হেডম্যান অ্যাসোসিয়েশনের সভাপতি ও ২৫নং সোনাই মৌজার হেডম্যান প্রেম লাল চাকমা, ‘পহর ছিদোক’ আটারকছড়া সংগঠনের সভাপতি জ্ঞানময় চাকমা, সাধারণ সম্পাদক সুশান্ত চাকমা, ১নং আটারকছড়া ইউপি চেয়ারম্যান মঙ্গল কান্তি চাকমা, লংগদু সরকারি উচ্চ বিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক বৃষক কুমার চাকমা, রাঙামাটি সাংসদের লংগদু প্রতিনিধি মনি শংকর চাকমা, লংগদু ইউপি’র সংরক্ষিত মহিলা সদস্য চম্পা চাকমা, চাকমা ভাষা গবেষণা ও প্রশিক্ষণ কেন্দ্র রাঙামাটির সদস্য জয়ধন চাকমা, স্বপন তালুকদার প্রমুখ।

/এসএনএইচ/