রাবিতে ফের নিয়োগ পরীক্ষা বন্ধ করলো আ. লীগ


উপাচার্যের বাসভবনের সামনে নিয়োগ পরীক্ষা বন্ধের দাবিতে স্থানীয় আ.লীগ কর্মীদের অবস্থানদলীয় প্রার্থীদের নিয়োগ দেওয়ার জন্য আবারও রাজশাহী বিশ্ববিদ্যালয়ে নিয়োগ পরীক্ষা বন্ধ করে দিয়েছে ক্ষমতাসীন আওয়ামী লীগ ও অঙ্গসংগঠনের নেতাকর্মীরা।সোমবার বিকাল ৪টায় উপাচার্যের ভবনের সামনে নেতাকর্মীদের অবরোধের কারণে নির্ধারিত নিয়োগ পরীক্ষা বন্ধ হয়ে যায়।

বিশ্ববিদ্যালয় সূত্র জানায়, বিশ্ববিদ্যালয়ের ‘জনসংযোগ কর্মকর্তা’ পদের জন্য  সোমবার বিকাল ৪টা থেকে মৌখিক পরীক্ষা অনুষ্ঠিত হওয়ার কথা ছিল। উপাচার্যের বাসভবনের অফিসে পরীক্ষা নেওয়ার জন্য নিয়োগ বোর্ড বসার কথা ছিল। নির্বাচিত ছয় জন প্রার্থীকে মৌখিক পরীক্ষায় অংশ নেওয়ার জন্য ডাকা হয়।
কিন্তু বিকাল ৩টার দিকে মতিহার থানা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মো. আলাউদ্দিনের নেতৃত্বে স্থানীয় আওয়ামী লীগ নেতাকর্মীরা উপাচার্যের বাসভবনের ফটকের সামনে অবস্থান নেন। বিকাল ৪টার দিকে একজন প্রার্থী উপাচার্যের বাসভবনের অফিসের ভেতরে ঢুকতে চাইলে তাকে বাধা দেন অবরোধকারীরা।
এসময় মতিহার থানা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মো. আলাউদ্দিন সাংবাদিকদের বলেন, ‘উপাচার্যের পক্ষ থেকে আমাদের বলা হয়েছিল,এই প্রশাসনের আমলে আর কোনও নিয়োগ দেওয়া হবে না। কিন্তু আজ সোমবার জনসংযোগ দফতরে কর্মকর্তা নিয়োগের মৌখিক পরীক্ষা ছিল। তাই আমরা বাধা দিয়েছি।’
আপনাদের দাবি কী, এমন প্রশ্নের জবাবে মো. আলাউদ্দিন বলেন, ‘নির্যাতিত ছাত্রলীগ নেতাকর্মীদের, অর্থাৎ যাদের হাত-পা কাটা, রগ কাটা তাদের নিয়োগ দিতে হবে।’এ ব্যাপারে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক মুহম্মদ মিজানউদ্দিন বলেন, ‘ক্যাম্পাসে ৩৩ হাজার শিক্ষার্থী, সাড়ে ১২শ’ শিক্ষকসহ অনেক কর্মকর্তা-কর্মচারী আছেন। তা সত্ত্বেও বাহিরাগতরা এসে কীভাবে ভেতরের কার্যক্রমে বাধা দেয়? কেউ কোনও প্রতিবাদ করছে না কেন? তবে কী ভেতরের কেউ মদদ দিচ্ছে? এসব খতিয়ে  দেখতে হবে।’

এর আগে গত শনিবার নিয়োগ বন্ধের দাবিতে প্রশাসন ভবনের প্রবেশ পথ অবরুদ্ধ করে অবস্থান কর্মসূচি পালন করে স্থানীয় আওয়ামী লীগ ও যুবলীগ নেতাকর্মীরা। প্রায় এক ঘণ্টা অবস্থানের পর বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ নিয়োগ দিচ্ছে না, এমন আশ্বাসে তারা ফিরে যায়।

প্রসঙ্গত, গত বছরের ২৩ ডিসেম্বর চাকরির বয়সসীমা বাতিল ও নিয়োগে অস্বচ্ছতার অভিযোগ তুলে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে নির্ধারিত চাকরির পরীক্ষা বন্ধ করে দেয় ক্ষমতাসীন আওয়ামী লীগ ও ছাত্রলীগের নেতাকর্মীরা। ২১ ডিসেম্বর রাজশাহী বিশ্ববিদ্যালয় স্কুলের আয়া ও মালি পদের নির্ধারিত মৌখিক পরীক্ষাও বন্ধ করে দেন মতিহার থানা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মো. আলাউদ্দিনের নেতৃত্বে আওয়ামী লীগ নেতাকর্মীরা। এছাড়া গত ৬ ফেব্রুয়ারি স্থানীয়দের চাকরির দাবিতে বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটক অবরুদ্ধ করে অবস্থান কর্মসূচি পালন করেছে স্থানীয় আওয়ামী লীগ ও সহযোগী সংগঠনের নেতাকর্মীরা।

/জেবি/এপিএইচ/