কুমিল্লায় নাশকতার মামলায় খালেদাসহ ৭৮ নেতাকর্মীর বিরুদ্ধে চার্জশিট

 

কুমিল্লায় ৮ জন নিহতের ঘটনায় খালেদা জিয়াসহ ৭৮ জনকে আসামি করে মামলা

২০১৫ সালের ৩ ফেব্রুয়ারি কুমিল্লার চৌদ্দগ্রামে যাত্রীবাহী বাসে পেট্রোল বোমা নিক্ষেপে ৮ জনের নিহতের ঘটনায় বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়াসহ ২০ দলীয় জোটের ৭৮ জন নেতাকর্মীকে অভিযুক্ত করে চার্জশিট দাখিল করা হয়েছে। সোমবার (৬ মার্চ) দুপুরে চৌদ্দগ্রাম থানার উপ-পরিদর্শক মো. ইব্রাহিম কুমিল্লা আদালতের চৌদ্দগ্রাম কোর্টের জিআরও কার্যালয়ে চার্জশিটটি জমা দেন। চৌদ্দগ্রাম থানার ওসি আবু ফয়সল বিষয়টি নিশ্চিত করেন।

মামলায় জামায়াত নেতা চৌদ্দগ্রামের সাবেক সংসদ সদস্য ডা. আবদুল্লাহ মোহাম্মদ তাহেরকে প্রধান আসামি করে মোট ৫৬ জনের নাম উল্লেখ করে আরও ১৫/২০ জনকে অজ্ঞাত আসামি দেখানো হয়। এই মামলায় খালেদা জিয়াসহ বিএনপির শীর্ষস্থানীয় ৬ নেতাকে হুকুমের আসামি করা হয়। তারা হলেন, ব্যারিস্টার রফিকুল ইসলাম মিয়া, এম কে আনোয়ার, রিজভী আহমেদ, সালাউদ্দিন আহমেদ ও সাংবাদিক শওকত মাহমুদ।

পরবর্তীতে মামলা তদন্তকালে বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা মনিরুল হক চৌধুরীসহ ২২ জনকে অন্তর্ভুক্ত করা হয়। তদন্তকালে আসামিদের ২ জন মৃত্যুবরণ করে। অপর ৪ জনকে ঘটনা সঙ্গে সম্পৃক্ত না থাকায় চার্জশিটে নাম অন্তর্ভুক্ত করা হয়নি।

উল্লেখ্য, ২০১৫ সালে ৩ ফেব্রুয়ারি ভোরে ২০ দলীয় জোটের অবরোধকালীন সময় ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের চৌদ্দগ্রামের জগমোহন পুরে দুর্বৃত্তদের ছোড়া পেট্রোল বোমায় আইকন পরিবহনের একটি বাসের ৮ যাত্রী অগ্নিদগ্ধ হয়ে মারা যায়। এ ঘটনায় আহত হয় কমপক্ষে ২০ জন। 

/এআর/টিএন/